শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘প্রবন্ধ বিতর্কে’ নিউইয়র্ক টাইমসের বিভাগীয় সম্পাদক জেমস বেনেটের পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২০, ১০:৫৪ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেটর টম কটন নিউইয়র্ক টাইমসের সম্পাদকীয় পাতায় কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের ওপর পুলিশী নির্যাতনের বিরুদ্ধে বিক্ষোভকারীদের ওপর সেনা মোতায়েনের আহবান জানিয়ে একটি প্রবন্ধ লেখেন। এরপর বিষয়টি নিয়ে তীব্র বিতর্ক সৃষ্টি হলে ওই পাতার সম্পাদক জেমস বেনেট গত রোববার পদত্যাগ করেন। আরটি, এনওয়াইটি

নিউইয়র্ক টাইমসের প্রায় ৮ ’ শ কর্মচারী প্রবন্ধটির প্রতিবাদ জানিয়ে একটি আবেদনে স্বাক্ষর করেন এবং তাদের অনেকে বলেন কৃষ্ণাঙ্গদের বিষয়ে এ প্রবন্ধ তাদের বিপদে ফেলে দিয়েছে ।

নিউইয়র্ক টাইমসের প্রকাশক এ . জি . সুলজবার্গার প্রথমে বেনেটের পক্ষে অবস্থান নিলেও পরে বলেন গত সপ্তাহে আমরা আমাদের সম্পাদকীয় প্রক্রিয়ায় উল্লেখযোগ্য ভাঙ্গন দেখেছি যা গত কয়েক বছরে দেখা যায়নি। বেনেট একজন প্রতিভাধর ও সৎ সাংবাদিক এবং আমরা উভয়ে সম্পাদকীয় পাতাটিতে যথেষ্ট পরিবর্তনের জন্যে একটি নতুন দলের ওপর নেতৃত্ব দেয়ার সিদ্ধান্তে একমত হয়েছি। এদিকে রিপাবলিকান সিনেটর টম কটনের প্রবন্ধের শিরোনাম ছিল ‘সেন্ড ইন দি মিলিটারি’। তার এ লেখা যুক্তরাষ্ট্র জুড়ে সেনা মোতায়েন ও প্রতিরোধে বল প্রয়োগে উৎসাহ যোগায় বলে অনেকে মনে করছেন।

তবে জেমস বেনেট বিষয়টিকে আদর্শিক বৈচিত্রে সংবাদপত্রের প্রতিশ্রুতি হিসেবে অভ্যন্তরীণ ও বাহ্যিক উভয় ক্ষোভের সংমিশ্রণ হিসেবে দেখেছিলেন বলে জানান। এও স্বীকার করেন প্রকাশের আগে তিনি প্রবন্ধটি পড়েননি ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন