বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রাণ বাঁচানোই ছিল চীনা নীতি : শ্বেতপত্র

প্রাদুর্ভাবের শুরুতেই করোনা সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে জানানো হয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাস মোকাবিলা নিয়ে একটি শ্বেতপত্র প্রকাশ করেছে চীন। রোববার ‘কোভিড-১৯ মহামারী প্রতিরোধে চীনের কার্যক্রম’ শীর্ষক এই শ্বেতপত্রে ‘বিস্তারিত তথ্য ও বাস্তবতার নিরিখে’ মহামারী কোভিড-১৯ প্রতিরোধের তাদের কঠোর ও সফল প্রক্রিয়াগুলো তুলে ধরেছে। সেখানে মহামারী প্রতিরোধে নিজেদের অভিজ্ঞতা ও কার্যকর চিকিৎসা পদ্ধতির বিবরণ দিয়ে ভাইরাসটির বিরুদ্ধে লড়াইয়ে একতা ও সহযোগিতার ওপর সবচেয়ে বেশি গুরুত্বারোপ করা হয়েছে। তথ্য গোপনের অভিযোগে প্রত্যাখ্যান করে চীন বলেছে, প্রাদুর্ভাবের শুরুতেই ভাইরাসটি সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে তথ্য জানিয়েছে তারা। দীর্ঘ ও বিস্তারিত এই দলিলের সর্বত্রই ‘মানুষকে শীর্ষ স্থানে রাখা’ এবং ‘যে কোনো মূল্যে প্রাণ বাঁচানো’ শব্দগুচ্ছ বারবার উল্লেখ করা হয়েছে। বিশ্বের সর্বাধিক অর্থাৎ ১৪০ কোটি জনসংখ্যার দেশ হিসেবে এত অল্প সময়ের মধ্যে চীন কিভাবে বৈশ্বিক মহামারী করোনা বিস্তার ঠেকাতে সক্ষম হলো তারই অভিজ্ঞতা এই শ্বেতপত্র।কোভিড-১৯ প্রতিরোধের সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হিসেবে ক্ষমতাসীন চীনের কমিউনিস্ট পার্টি (সিপিসি) দৃঢ় ও চৌকস নেতৃত্বের বিষয়টি সবার সামনে এসেছে। ভাইরাসটির প্রকোপ শুরুর পর চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সবসময় মানুষের প্রাণহানি ঠেকানোর বিষয়টি ও সুস্থতার বিষয়টিকে সর্বোচ্চ অগ্রাধিকার স্থানে রাখেন বলে জানানো হয়েছে। প্রেসিডেন্ট শির নেতৃত্ব ও নিদের্শনায় করোনার উৎপত্তিস্থল হুবেই প্রদেশ ও তার রাজধানী উহান দ্রুত লকডাউন করার সিদ্ধান্ত নেওয়া হয়। শ্বেতপত্রে বলা হচ্ছে, ‘একটি বিশেষ সংকটে নেওয়া এই ব্যবস্থা একটি বড় দেশের নেতা হিসেবে তার কৌশলগত দৃষ্টিভঙ্গি, দায়িত্ববোধ, প্রাণ ও নিরাপত্তার ওপর গুরুত্ব দেওয়ার বিষয়টি ফুটে ওঠে।’ শ্বেতপত্রে আরও বলা হয়, প্রেসিডেন্ট শি জিনপিং করোনা নিয়ে অন্তত ১৪ বার সিপিসি কেন্দ্রীয় কমিটির পলিট ব্যুরোর স্থায়ী কমিটির সভায় নিজে উপস্থিত থাকেন এবং সভাপতিত্ব করেন। সিনহুয়া, রয়টার্স।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Manjurul Haque ৯ জুন, ২০২০, ১:২৩ এএম says : 0
Very alarming & dangerous news. Just now, very accurate & suitable steps to be taken.
Total Reply(0)
Mamun Khan ৯ জুন, ২০২০, ১:২৪ এএম says : 0
কে দিলো এতো জোরে চাপ
Total Reply(0)
Bipsa Rahman ৯ জুন, ২০২০, ১:২৬ এএম says : 0
পৃথিবীর সব দেশ মিলে চীনকে বিশ্বের মানচিত্র থেকে মুছে ফেলা উচিত
Total Reply(0)
Shazedul Karim ৯ জুন, ২০২০, ১:২৬ এএম says : 0
কমপক্ষে দশ লাখ মরেছে সেখানে। সব পুড়িয়েছে।
Total Reply(0)
Ataur Rahman Nawa ৯ জুন, ২০২০, ১:২৬ এএম says : 0
j এটা কোন খবর হলো! তাদের আক্রান্ত কত, মৃত কত কোন তথ্য নেই এখানে, শিরোনাম কি আর বিস্তারিত কি
Total Reply(0)
Umay Sankar Acharjee ৯ জুন, ২০২০, ১:২৭ এএম says : 0
বিস্ব ব্যাপি চীনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলা উচিত। চীন একটি ভংকর দেশ। চীনের সাথে যে সমস্ত দেশের সিমান্ত অাছে তারা জানে চীন কথো বাজে একটি দেশ। তবে চীন রাশিয়ার সাথে মাড় খাবার পড় ঝামেলা করে না। তবে দ,কোরিয়া, জাপান,মায়ের মা,ভারত,এদের সাথে তেমন ভালো নয়।
Total Reply(0)
Ziaur Rahman ৯ জুন, ২০২০, ১:২৭ এএম says : 0
Why not China stopped all flight with others country in the world when the found covid. Why they didn't do that? Why their people moving around the world after covid19 detected in their country?
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন