ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নাইজেরিয়ায় বোকো হারামের হামলায় ৬৯ জন নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২০, ১১:৩৩ এএম

নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় বর্নো প্রদেশে জঙ্গি গোষ্ঠী বোকো হারামের বন্দুকধারীদের হামলায় কমপক্ষে ৬৯ জন প্রাণ হারিয়েছে। গতকাল মঙ্গলবার (৯ জুন) বিকেলে ওই হামলার ঘটনা হয় বলে তিনটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম রয়টার্স। বিবিসির খবরে নিহতের সংখ্যা ৫৯ বলে উল্লেখ করা হয়েছে।

আন্তজার্তিক গণমাধ্যম রয়টার্স জানায়, বোকো হারামের বন্দুকধারীরা মঙ্গলবার দুপুরের দিকে বোর্নো রাজ্যের গুবিও এলাকার ফাদুমা কলোরাম গ্রামে আক্রমণ করে। তারা এসেছিল বিভিন্ন যানবাহন এবং মোটরসাইকেলে করে। এসময় তাদের হাতে ছিল একে-৪৭ রাইফেল। অই অস্ত্রের সাহায্যে তারা গ্রামবাসীদের ওপর গুলি করতে শুরু করে। এতে কমপক্ষে ৬৯ জন প্রাণ হারায়।

তারা কেবল হত্যাকাণ্ড চালিয়েই থামেনি। ওই গ্রাম থেকে ১২০০ গবাদি পশু ও উট চুরি করে। একজন স্থানীয় বাসিন্দা এবং সিভিলিয়ান জয়েন্ট টাস্ক ফোর্সের (সিজেটিএফ) সদস্য এবং একজন সেনা সদস্য এই হামলার সত্যতা নিশ্চিত করেছেন।

তারা জানায়, বোকো হারামের গতিবিধির খবর নিরাপত্তা কর্তৃপক্ষের কাছে পাচার করার সন্দেহে বন্দুকধারীরা ওই গ্রামবাসীর ওপর এই ভয়াবহ হামলা চালিয়েছে।
সিজেটিএফের যোদ্ধা কচল্লাহ বামু আরও বলেন, গ্রামের সশস্ত্র বাসিন্দারা জঙ্গিদের পূর্বের আক্রমণগুলি প্রতিহত করেছিল। কিন্তু এবার এসব সশস্ত্র লোকজনকে কড়া পাহাড়ায় রাখা হয়েছিল। ‘তারা অতর্কিতে এসে আমাদের লোকদের হত্যা করেছে।’
তবে নাইজেরিয়ার কোনও সামরিক মুখপাত্রের কাছ থেকে তাৎক্ষণিকভাবে এ হামলার বিষয়ে মন্তব্য পাওয়া যায়নি।
বোকো হারাম এবং ইসলামিক স্টেট পশ্চিম আফ্রিকা প্রদেশ (আইএসডব্লিউএপ) এবং উত্তর-পূর্ব নাইজেরিয়ায় হাজার হাজার মানুষকে হত্যা করেছে। তাদের হামলার মুখে বাস্তুচ্যুত হয়েছে আরও লক্ষ লক্ষ মানুষ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Monjur Rashed ১০ জুন, ২০২০, ১১:৪০ এএম says : 0
These terrorists are the decedents of Yazid & Ibne Ziad.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন