ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৪ আশ্বিন ১৪২৭, ০১ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লন্ডনে আরো একজন দাস ব্যবসায়ীর মূর্তি অপসারণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২০, ২:৪০ পিএম

গত রোববার ব্রিটেনের ব্রিস্টলে দাস ব্যবসায়ী এডওয়ার্ড কলস্টনের মূর্তি গুঁড়িয়ে দেয়ার পর এবার ডকল্যান্ডসের জাদুঘরের সামনে থেকে বিখ্যাত দাস ব্যবসায়ী রবার্ট মিলিগানের মূর্তি অপসারণ করা হয়েছে।
এর আগে যুক্তরাজ্যের দাস ব্যবসার সঙ্গে সম্পর্কযুক্ত ভাস্কর্য ধ্বংস করে ফেলা উচিত বলে মন্তব্য করেছেন লন্ডনের মেয়র সাদিক খান। একই সঙ্গে সম্পর্কযুক্ত রাস্তাগুলোর নাম পাল্টে ফেলা উচিত বলে উল্লেখ করেন তিনি।
দ্য ক্যানাল অ্যান্ড রিভার ট্রাস্ট জানিয়েছে, স্থানীয় লোকজনের সম্মতিতেই মিলিগানের ভাস্কর্য সরিয়ে দেয়া হয়েছে।
একটি ক্রেন দিয়ে বেদি থেকে যখন ভাস্কর্যটি সরিয়ে নেয়া হচ্ছিল স্থানীয় লোকজন তখন হাততালি দিয়ে উল্লাস প্রকাশ করতে দেখা গেছে।
ডকল্যান্ডসের জাদুঘর জানায়, ব্রিটেনের বিখ্যাত দাস ব্যবসায়ীর ভাস্কর্য ছিল এটি। জ্যামাইকায় তিনি ৫২৬ জন দাসের মালিক ছিলেন। এসব দাস তার সুগার প্ল্যান্টেশনে কাজ করতেন। চিনি ছাড়াও কফি ও জাহাজের ব্যবসা ছিল তার। জাদুঘরের বাইরের প্রাঙ্গনে মূর্তিটি বহু বছর ধরে দাঁড়িয়েছিল বলে জানায় জাদুঘর কর্তৃপক্ষ।
১৭৪৬ সালে স্কটল্যান্ডে জন্ম নেয়া ধনাঢ্য রবার্ট মিলিগান ছিলেন সেই সময়ের নামকরা দাস ব্যবসায়ীদের একজন। মিলিগানের ম্তৃ্যুর পর ১৮১৩ সালে জাদুঘরের সামনে তার ওই ভাস্কর্য স্থাপন করা হয়। লাইম হাউসে একটি সড়কেরও নামকরণ হয়েছে মিলিগানের নামে।
লন্ডনের মেয়র সাদিক খান বলেন, এই ব্যাপারে একটি কমিশন গঠন করা হয়েছে। কমিশন শহরের মাইলফলক, রাস্তার নাম, মূর্তি এবং অন্যান্য স্মৃতিচিহ্নগুলোর প্রেক্ষিত পর্যালোচনা এবং সুপারিশ করবে।
তিনি বলেন, লন্ডন বিশ্বের অন্যতম বৈচিত্রময় শহর। তবে সাম্প্রতিক ব্ল্যাক লাইভস ম্যাটারের প্রতিবাদের বিষয়টি ভিক্টোরিয়ান ব্রিটেনকে ব্যাপকভাবে প্রতিফলিত করছে। একই সঙ্গে তিনি বলেন, দাস ব্যবসায়ের সঙ্গে আমাদের দেশ ও সম্পদের একটি বড় সম্পর্ক রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন