শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

৮ জনের বিরুদ্ধে মামলা কারখানা থেকে ২৪ শিশু শ্রমিক উদ্ধার

প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

রূপগঞ্জ উপজেলা সংবাদদাতা : নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার তারাব পৌরসভার যাত্রামুড়া এলাকার জোবেদা টেক্সটাইল ও স্পিনিং মিলের ভেতরে সাগর বর্মণ (১০) নামে এক শিশুকে পায়ুপথ দিয়ে বাতাস ঢুকিয়ে হত্যা করা হয়েছে, এমন অভিযোগ এনে নিহতের বাবা রতন বর্মণ বাদী হয়ে হত্যা মামলা দায়ের করেছেন। রোববার মধ্যরাতে কারখানার চার কর্মকর্তাসহ ৩ থেকে ৪ জন লাইনম্যান ও সুপারভাইজারকে আসামি করে রূপগঞ্জ থানায় মামলাটি করা হয়। এছাড়া সোমবার দুপুরে কারখানা থেকে ২৪ জন শিশু শ্রমিককে উদ্ধার করেছে পুলিশ।
উদ্ধারকৃত শিশুরা হলোÑহাসানুর রহমান (১৬), মাহবুব (১৬), রানা মিয়া (১৭), আব্দুল্লাহ মিয়া (১৪), মিঠুন (১৪), শরীফ (১৭), আল-আমিন (১৭), রুবেল মিয়া (১৭), মো. হোসেন (১৮), রিপন (১৭), সুমন (১৫), নাজমুল (১৬), শাকিব (১৬), নয়ন (১৫), সফিকুল ইসলাম (১৬), সাফায়েত হোসেন (১৪), বিদ্যুৎ (১৫), বিশ্বজিত রায় (১৫), তোফায়েল হোসেন (১৬), আনোয়ার হোসেন (১৫), মোঃ রানা (১৬), মাসুম (১৬), মিলন মিয়া (১৭) ও মুন্না মিয়া (১৭)। কারখানা থেকে উদ্ধারের পর এই শিশুদের রূপগঞ্জ থানায় নেওয়া হয়।
মামলায় এজাহারভুক্ত আসামিরা হলেনÑজোবেদা টেক্সটাইল ও স্পিনিং মিলের প্রশাসনিক কর্মকর্তা নাজমুল হুদা, উৎপাদন ম্যানেজার হারুন অর রশিদ, সিনিয়র উৎপাদক কর্মকর্তা আজাহার ইমাম ওরফে সোহেল ও সহকারী উৎপাদন কর্মকর্তা রাশিদুল ইসলাম। তাদের মধ্যে প্রশাসনিক কর্মকর্তা নাজমুল হুদাকে গ্রেফতার করেছে পুলিশ। সাগর বর্মণের বাড়ি নেত্রকোনা জেলার খালিয়াজুরী থানার রাজিবপুর এলাকায়। সাগর বর্মণ বাবা-মায়ের সঙ্গে উপজেলার তারাব পৌরসভার দিঘীবরাব এলাকার সাত্তার মেম্বারের বাড়িতে বসবাস করত। এদিকে গ্রেফতারকৃত নাজমুল হুদাকে ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।
নারায়ণগঞ্জ জেলা পুলিশের সহকারী পুলিশ সুপার ফোরকান শিকদার জানান, শিশুশ্রম একেবারেই নিষিদ্ধ। এ কারখানা থেকে ২৪ জনকে উদ্ধারের পর তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।
নিন্দা ও গভীর উদ্বেগ প্রকাশ করেছে চাইল্ড রাইটস অ্যাডভোকেসি কোয়ালিশন ইন বাংলাদেশ
নারায়ণগঞ্জের রূপগঞ্জের শিশুশ্রমিক সাগর বর্মণ নির্মমভাবে হত্যা ঘটনায় তীব্র নিন্দা ও গভীর উদ্বেগ প্রকাশ করেছে চাইল্ড রাইটস অ্যাডভোকেসি কোয়ালিশন ইন বাংলাদেশ। একই সঙ্গে তদন্তসাপেক্ষে জড়িতদের আইনানুগ শাস্তি প্রদানের দাবি জানিয়েছে সংস্থাটি। গতকাল সোমবার আইন ও সালিশ কেন্দ্রের (পরিচালক অর্থ প্রশাসন) মু, মোস্তাফিজুর রহমান স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছেন।
বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, গত ২৪ জুলাই নারায়ণগঞ্জের রূপগঞ্জের একটি সুতা কারখানায় পায়ুপথে বাতাস ঢুকিয়ে সাগর বর্মণ শিশুশ্রমিককে হত্যা করা হয়েছে বলে জানা যায়। এটাতে আমরা স্তম্ভিত। আমাদের চারপাশে এমন ঘটনা ঘটেই চলছে। এসব ঘটনার পুনরাবৃত্তি আর নৃশংতার ধরন সমাজের প্রতিটি পর্যায়ে শিশুদের সংবেদনশীলতার অভাব প্রকট করে তুলছে। একই পদ্ধতিতে গত বছর দু’জন শিশুকে হত্যা করা হয়। এসব ঘটনা স্বাভাবিকভাবেই আমাদের মনে প্রশ্ন জাগায় সার্বিকভাবে শিশুশ্রম নিরসন ও ঝুঁকিপূর্ণ শিশুশ্রম বন্ধ করতে হবে। যদিও বিচারিক প্রক্রিয়া শেষে আদালত রাজন এবং রাকিব হত্যাকা-ের সাথে জড়িতদের সর্বোচ্চ শাস্তি প্রদান করেছেন। এর পরেও এ ধরনের ঘটনায় পুনরাবৃত্তি প্রমাণ করে শিশু অধিকার সম্পর্কে জনগণকে আরো সচেতন করতে সরকারকে উদ্যোগ নিতে হবে। এছাড়াও একটি সমন্বিত কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে। আর এজন্য সরকারের যে কোনো পদক্ষেপে কোয়ালিশন সহযোগিতা করতে প্রস্তুত বলেও জানানো হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন