ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৪ আশ্বিন ১৪২৭, ০১ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা আতঙ্কের মধ্যেই নিধনযজ্ঞ চালাচ্ছে ভারত, ২ সপ্তাহে ২৬ কাশ্মীরিকে হত্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২০, ৪:২২ পিএম

করোনা মহামারিতে ভারতজুড়ে আতঙ্ক বিরাজ করছে, এমন পরিস্থিতিতে অধিকৃত কাশ্মীরে গত কয়েক মাস ধরে জঙ্গি দমনের নামে সেনা অভিযান চালিয়ে নীরবে মুক্তিকামী ও বিরোধীদের হত্যা করছে মোদি সরকার। বুধবার সোপিয়ানে ফের সেনাবাহীনির গুলিতে আপেলবাগানে লুকিয়ে থাকা ৪ মুক্তিকামী নিহত হয়েছেন। এই নিয়ে গত ২ সপ্তাহে ২৬ জন বিদ্রোহী কাশ্মীরিকে গুলি করে হত্যা করা হলো।

গত রোববার থেকে সোপিয়ান এলাকায় জঙ্গি নিধনের নামে লাগাতার এনকাউন্টার চালানো শুরু করে ভারতীয় সেনা। রোববার সোপিয়ানের জৈইনপোরা এলাকায় নিরাপত্তাবাহিনীর এনকাউন্টারে ৫ মুক্তিকামী নিহত হয়। এর ২৪ ঘণ্টা পেরোতে না পেরোতেই সোপিয়ানের পিঞ্জোরা এলাকায় লুকিয়ে থাকা ৪ মুক্তিকামীকে গুলি করে হত্যা করে সেনা। সেই ধারা অব্যাহত থাকল বুধবারও। এই নিয়ে গত ৪ দিনে মোট ১১ মুক্তিকামীকে হত্যা করল ভারতীয় সেনা।

সোপিয়ান জেলার সুগো হেন্দমা এলাকায় বুধবার সকাল থেকেই এনকাউন্টার শুরু করে সুরক্ষা বাহিনীর। পুলিশের সঙ্গে সেনা যৌথভাবে এই অপারেশন চালায়। কাশ্মীর পুলিশের এক উচ্চপদস্থ কর্মকর্তা জানান, সুগু এলাকায় চারদিক থেকে ‘জঙ্গি’দের ঘিরে ফেলে অভিযান চালান হয়।

বুধবার ভোররাতেই সূত্র মারফত পুলিশের কাছে খবর যায় সোপিয়ানের একটি আপেল বাগানে লুকিয়ে রয়েছে মুক্তিকামীরা। এর পরেই কাশ্মীর পুলিশের বিশেষ বাহিনী ও সেনার যৌথ একটি টিম ঘটনাস্থলে পৌঁছে যায়। চার দিক থেকে ঘিরে ফেলা হয় আপেলবাগানটি। তারপের কোনঠাসা মুক্তিকামীদের গুলি করে মারা হয়।

সোমবার কাশ্মীর পুলিশের দেয়া তথ্য অনুযায়ী, গত ছ’মাসে মোট ৯৩ জন ‘জঙ্গি’কে এনকাউন্টারে হত্যা করা হয়েছে। এদিকে জম্মু ও কাশ্মীরের ডিজিপি দিলবাগ সিং জানিয়েছেন, গত ২ সপ্তাহে ‘জঙ্গি’ দমনে কাশ্মীরে মোট ৯টি বড় অভিযান চালান হয়েছে। যাতে নিহত হয়েছে কমপক্ষে ২৬ জন। সূত্র: দ্য ওয়াল, টাইমস নাউ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Mohammed Kowaj Ali khan ১১ জুন, ২০২০, ১২:৩২ এএম says : 0
ভারতের লোকজন এবং ভারতীয় বিয়াক্কলেরা বলে থাকে বাংলাদেশকে ভারত স্বাধীনতা এনে দিয়েছে। এখন কেন কাশ্মীরকে স্বাধীনতা দেয় না। ভারত স্বাধীনতা ছিনতাইকারী। ওরা আবার স্বাধীনতা দেয় কি ভাবে? ভারত জালীম, ভারত নিরবোধ,।
Total Reply(0)
A k das ১২ জুন, ২০২০, ১০:৩২ পিএম says : 2
কাশ্মীর ভারতের ছিল আছে আর থাকবে। কোন মাইকা লালের ক্ষমতা নেই ভারতের থেকে কাশ্মীর ছিনিয়ে নেবে। আর যাই হোক লুঙ্গি পরে কাশ্মীর দখলের এর স্বপ্নটা স্বপ্নদোষ ছাড়া আর কিছুই নয়।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন