ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী

খেলাধুলা

পাঁচ বদলের টেস্টে সায় আইসিসির

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২০, ১২:১৩ এএম

টেস্ট ম্যাচে ‘কোভিড-১৯ বদলি’ চালু নিয়ে আলোচনা চলছিল বিস্তর। এবার আইসিসির পক্ষ থেকে এলো সিদ্ধান্ত। সাময়িকভাবে এই নিয়ম চালুর অনুমোদন দেওয়া হয়েছে। বলে লালা ব্যবহার নিষিদ্ধ, স্থানীয় ম্যাচ অফিসিয়াল নিয়োগ, প্রতি ইনিংসে বাড়তি একটি ডিআরএস রিভিউ যুক্ত করার যে সুপারিশগুলো আইসিসির ক্রিকেট কমিটি করেছিল, সেগুলোও সংস্থাটির প্রধান নির্বাহীর কমিটি অনুমোদন দিয়েছে। ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা গতপরশু এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে।

কোভিড-১৯ বদলি
টেস্ট ম্যাচের মাঝে কোনো খেলোয়াড়ের করোনাভাইরাসের লক্ষণ দেখা দিলে তার বদলি নামাতে পারবে সংশ্লিষ্ট দল। এটি অনেকটা কনকাশন বদলির মতো; একই ধরনের খেলোয়াড় হতে হবে। এটির অনুমোদন পেতে হবে ম্যাচ রেফারির থেকে। ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচের ক্ষেত্রে এই নিয়ম অবশ্য প্রযোজ্য হবে না।

বলে লালা নিষিদ্ধ
বল চকচকে করতে খেলোয়াড়রা লালা ব্যবহার করতে পারবেন না। ভুল করে এই কাজ করলে সেই দলকে প্রথমে সতর্ক করা হবে। প্রতি ইনিংসে একটি দলকে দুবার সতর্ক করা হবে। এরপরও একই কাজ করলে ব্যাটিং দলকে ৫ রান পেনাল্টি হিসেবে দেওয়া হবে। লালা ব্যবহার করামাত্র আম্পায়ারের নির্দেশে বল জীবাণুমুক্ত করার পরই আবার খেলা শুরু করা যাবে।

স্থানীয় ম্যাচ অফিসিয়াল
কোভিড-১৯ পরিস্থিতিতে ভ্রমণের ওপর বিধিনিষেধ থাকায় আন্তর্জাতিক ক্রিকেটে নিরপেক্ষ আম্পায়ার নিয়োগের নিয়মটি সাময়িকভাবে বাতিল করা হয়েছে। আপাতত আইসিসির এলিট প্যানেলের ম্যাচ অফিসিয়াল ও আন্তর্জাতিক প্যানেল ম্যাচ অফিসিয়ালদের মধ্যে স্থানীয়দেরকে ম্যাচে নিয়োগ দিতে পারবে আইসিসি।

বাড়তি রিভিউ
সঙ্কটকালীন সময়ে তুলনামূলক কম অভিজ্ঞ ম্যাচ অফিসিয়াল দায়িত্ব পালন করতে পারেন, বিষয়টি বিবেচনায় রেখে প্রতি ইনিংসে বাড়তি একটি ডিআরএস রিভিউ যুক্ত করার সুপারিশও অনুমোদন দেওয়া হয়েছে। টেস্টের ক্ষেত্রে প্রতি ইনিংসে এখন থেকে রিভিউ থাকবে তিনটি করে, আর সাদা বলের ক্রিকেটে প্রতি ইনিংসে দুটি করে।
এছাড়া, খেলোয়াড়দের আচরণবিধি লঙ্ঘনের শাস্তি প্রক্রিয়ার সময় আইসিসি ক্রিকেট অপারেশনস টিম ম্যাচ রেফারিদের সহায়তা করবেন। একজন নিরপেক্ষ এলিট প্যানেল ম্যাচ রেফারি ভিডিও লিঙ্কের মাধ্যমে যে কোনো ধরনের শুনানি পরিচালনা করবেন।

আকারে বড় লোগো
চাইলে এখন থেকে টেস্ট ম্যাচের জার্সিতে বাড়তি এবং বড় লোগো ব্যবহার করতে পারবে দলগুলো। এর অনুমতি প্রদান করেছে আইসিসি। বুকের দিকে সর্বোচ্চ ৩২ বর্গইঞ্চি সাইজের লোগো ব্যবহার করা যাবে। এর আগে শুধুমাত্র সীমিত ওভারের ক্রিকেটের জার্সিতে বুকে লোগো ব্যবহারের অনুমতি ছিল।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন