ঢাকা, শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭, ১৬ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

পশ্চিম তীরে অবৈধ বসতি স্থাপন পরিকল্পনার নিন্দা জানায় ওআইসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২০, ৫:৫৪ পিএম

ওআইসি’র নির্বাহী কমিটির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বিশেষ ভার্চুয়াল বৈঠক গতকাল বুধবার অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে কৌশলগতভাবে পশ্চিম তীর ও জর্ডান উপত্যকায় দেশটির অবৈধ দখলদারিত্বের কারণে এ নিন্দা জানানো হয়। এ বৈঠকে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন।

এ সময় তিনি প্যালেস্টাইনের নেতৃত্ব ও জনগণের প্রতি বাংলাদেশের অবিচল সমর্থন ও সংহতি প্রকাশ করেন। এ সমস্যার দ্বিরাষ্ট্র ভিত্তিক বাস্তবসম্মত টেকসই সমাধানের বিষয়ে ওআইসিকে বিশ্বের সকল আন্তর্জাতিক সংস্থা ও রাজনৈতিক নেতৃত্বের সাথে কথা বলার আহবান জানান ড . মোমেন । বাংলাদেশ বিশ্বাস করে প্যালেস্টাইন ও মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় জাতিসংঘের রেজুলেশন , আরব শান্তি উদ্যোগে সময়োপযোগী বাস্তবায়ন মূল ভিত্তি হিসেবে কাজ করতে পারে ।

১৯৬৭ সালের পূর্বের সীমানা অনুসরণ করে পূর্ব জেরুজালেমে এর রাজধানী প্রতিষ্ঠার মাধ্যমে প্যালেস্টাইন রাষ্ট্র প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত বাংলাদেশ প্যালেস্টাইনের আত্মনিয়ন্ত্রণের অধিকারের প্রতি সমর্থন জানিয়ে যাবে । করোনা মোকাবেলায় করণীয় নির্ধারণ , বিপর্যস্ত অর্থনীতি , র্জীবন ও জীবিকা রক্ষায় আলোচনার জন্য বাংলাদেশের পক্ষ থেকে একটি বিশেষ কাউন্সিল আহবান করার প্রস্তাব দেন মোমেন ।

১৪তম ইসলামী সম্মেলনের সভাপতি স উদী আরবের সভাপতিত্বে নির্বাহী কমিটির ৬টি দেশের পররাষ্ট্রমন্ত্রী , প্রতিনিধি এবং ওআইসির মহাসচিব এ সম্মেলনে অংশ নেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন