মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্প পুনরায় নির্বাচিত হবেন সাংবাদিকদের মিট রোমনি

নিউজউইক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২০, ১২:০১ এএম

রিপাবলিকান দলীয় উটাহ অঙ্গরাজ্যের সিনেটর এবং ২০১২ সালের মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী মিট রোমনি বলেছেন, তিনি আশা করছেন নভেম্বরের আসন্ন নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। রিপাবলিকানরা সিনেটের নিয়ন্ত্রণ বজায় রাখবে বলেও তার প্রত্যাশা।
গত শনিবার রিপাবলিকান সিনেটের মধ্যাহ্নভোজের পর রোমনি সাংবাদিকদের বলেন, ‘আমি নিশ্চিত যে, সিনেটে আমরা সংখ্যাগরিষ্ঠতা রাখব এবং আমি আসলেই অনেক আগে থেকেই পূর্বাভাস দিয়েছিলাম যে, প্রেসিডেন্ট পুনরায় নির্বাচিত হবেন। আমি ভাবতে থাকি এটাই বাস্তবতা’।

জুন নিউইয়র্ক টাইমসের একটি নিবন্ধ অনুসারে ‘(তার) চিন্তাধারার সাথে পরিচিত লোকদের উদ্ধৃত করে বলা হয়েছে’, নভেম্বরের নির্বাচনে ট্রাম্পকে ভোট দেয়ার কথা রোমনি আশা করেন না।
সোমবার সাংবাদিকদের বলেন, ‘আমি কাকে ভোট দিব তার বর্ণনা দিচ্ছি না’। রোমনি একমাত্র রিপাবলিকান সিনেটর যিনি ট্রাম্পকে গত ফেব্রæয়ারিতে অভিশংসন কার্যক্রমে অভিশংসনের দুটি নিবন্ধের মধ্যে দোষী সাব্যস্ত করেছিলেন। এর আগে রমনিকে একজন ‘বোকা’ এবং ‘ব্যর্থ প্রেসিডেন্ট প্রার্থী’ হিসাবে উল্লেখ করা ট্রাম্প সোমবার ‘বø্যাক লাইভস ম্যাটার’-এর প্রতিবাদে মিছিল করার জন্য রোমনির সমালোচনা করেছিলেন। ট্রাম্প লিখেছেন, ‘তীব্র আন্তরিকতা, কী ব্যক্তিত্ব! বিশ্বাস করা কঠিন, এ ধরনের রাজনৈতিক প্রতিভা, উটাহে তার জনপ্রিয়তা মন্দভাবে বেড়ে যাবে’!

রোমনি জবাব দিয়েছিলেন যে, ট্রাম্পের ‘তার উপযুক্ত মনে করার জন্য সময় এসেছে’ এবং তিনি বলেছিলেন যে, শ্বেতাঙ্গ মিনিয়াপোলিস পুলিশ অফিসারের হাতে নিহত কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর বিষয়ে তার পূর্বের উদ্বেগের প্রেক্ষিতে ট্রাম্প পুলিশকে সংস্কারের প্রচেষ্টাকে সমর্থন করবেন। প্রায় নয় মিনিটের জন্য তার গলায় হাঁটু গেড়ে বসে ছিলেন সেই শ্বেতাঙ্গ পুলিশ অফিসার।

ট্রাম্প সম্পর্কে রোমনির ভবিষ্যদ্বাণী সা¤প্রতিক জরিপের বিরুদ্ধে দাঁড়ায় যা দেখায় যে, ট্রাম্প ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী জো বিডেনের বিরুদ্ধে পরাজিত হচ্ছেন। ২০১৬ সালে ট্রাম্প জিতেছিলেন মিশিগান, পেনসিলভেনিয়া এবং অ্যারিজোনা রাজ্যে, কিন্তু বর্তমানে পরিচালিত জরিপে দেখা যাচ্ছে যে, প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে জো বাইডেন তিন শতাংশেরও বেশি পয়েন্টে এগিয়ে রয়েছেন।

ট্রাম্পের গ্রহণযোগ্যতাও ক্ষতিগ্রস্থ হয়েছে, ৫৪.৮ শতাংশ ভোটার তার কর্মকাÐকে গ্রহণ করেননি, বিশেষত কর্নাভাইরাস মহামারী ব্যবস্থাপনা এবং ২৫ মে ফ্লয়েডের হত্যার পরে পুলিশ বর্বরতার বিরুদ্ধে বিক্ষোভের পরে।
পলিটিকাল ওয়্যার-এর ৮ জুনের একটি প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, ট্রাম্পের গ্রহণযোগ্যতা এবং অগ্রহণযোগ্যতা জিমি কার্টার এবং জর্জ এইচ ডবিøউ বুশেরর সাথে সাদৃশ্যপূর্ণ। তারা দু’জনই দ্বিতীয় মেয়াদের প্রতিদ্ব›িদ্বতায় পরাজিত হন।

তবে ১ জুন এবিসি/পোস্ট সমীক্ষায় জানা গেছে, ভোটারদের উৎসাহের দিক থেকে ট্রাম্পের পেছনে রয়েছেন বাইডেন। যদিও ট্রাম্পের ৮৭ শতাংশ নিবন্ধিত রিপাবলিকান সমর্থক বলেছেন যে, তারা ৩ নভেম্বর তাকে ‘স্পষ্টভাবে’ ভোট দেবেন। অপরদিকে ৭৫ শতাংশের কম ডেমোক্রেটিক সমর্থক বলেছেন যে, তারা তাদের দলীয় প্রার্থীকে ভোট দেবেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন