বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

পশ্চিম তীর একীভ‚তের পরিকল্পনা

ইসরায়েলকে নিন্দা জানালো ওআইসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২০, ১২:০১ এএম

দখলকৃত পশ্চিম তীর এবং কৌশলগত ও উর্বর জর্ডান উপত্যকায় ইহুদিবাদী ইসরায়েলের বসতি স্থাপনের পরিকল্পনায় কঠোর নিন্দা জানিয়েছে ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি)। বুধবার ওআইসি’র নির্বাহী কমিটির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বিশেষ বৈঠকে এই পরিবল্পনার নিন্দা জানানো হয়। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়।

ভার্চুয়াল এ বৈঠকে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। বার্তায় জানানো হয়, বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এই দুঃসময়ে ফিলিস্তিনের নেতৃত্ব ও জনগণের প্রতি বাংলাদেশের অবিচল সমর্থন ও সংহতি প্রকাশ করেন। এ সমস্যার দ্বি-রাষ্ট্রভিত্তিক বাস্তবসম্মত টেকসই সমাধানের বিষয়ে ওআইসির সব রাষ্ট্রকে একই সুরে বিশ্বের সকল আন্তর্জাতিক সংস্থা ও রাজনৈতিক নেতৃত্বের সঙ্গে কথা বলার আহবান জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন উল্লেখ করেন, বাংলাদেশ বিশ্বাস করে ফিলিস্তন ও মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় জাতিসংঘের রেজুলেশন, আরব শান্তি উদ্যোগ, চতুষ্ঠয় রোডম্যাপের সময়োপযোগী বাস্তবায়ন মূলভিত্তি হিসেবে কাজ করতে পারে।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘দ্বি-রাষ্ট্র তত্তে¡র ভিত্তিতে গঠিত ফিলিস্তন এবং ১৯৬৭ সালের পূর্বের সীমানা অনুসরণ করে পূর্ব জেরুজালেমে রাজধানী প্রতিষ্ঠার মাধ্যমে ফিলিস্তন রাষ্ট্র প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত বাংলাদেশ দেশটির আত্মনিয়ন্ত্রণের অধিকারের প্রতি সমর্থন জানিয়ে যাবে।’

 

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন