বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এই প্রথম জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন ভার্চুয়াল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২০, ১২:০০ এএম

করোনা মহামারির কারণে বিশ্বব্যাপী অনেক পরিবর্তন এসেছে। এবার নতুন আরেকটি ঘটনার সাক্ষী হতে যাচ্ছে বিশ্ব। ইতিহাসে এই প্রথমবারের মত জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন ভার্চুয়াল পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। বুধবার সংস্থাটির পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে এই ঘোষণা দেয়া হয়।

জাতিসংঘের সাধারণ পরিষদের সভাপতি নাইজেরিয়ার তিজানি মুহাম্মাদ-বন্দে সদস্য দেশগুলোর কাছে এ বিষয়ে চিঠি দিয়েছেন। সেখানে জানানো হয়েছে, আগামী ২২ থেকে ২৯ সেপ্টেম্বর চলতি বছরের অধিবেশনের তারিখ নির্ধারিত রয়েছে, যাতে বিশ্ব নেতাদের আগে থেকে রেকর্ডকৃত ভাষণ সম্প্রচার করা হবে। মুহাম্মাদ বন্দে লেখেন, ‘আমি ধারণা করছি, মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার কারণে আন্তর্জাতিক ভ্রমণ এবং সশরীরে উপস্থিতিতে ব্যাপক পরিসরে সভা আয়োজনের ক্ষেত্রে সীমাবদ্ধতা রয়েছে এবং সম্ভবত এই মহামারি ২০২০ সালের সেপ্টেম্বরেও বিভিন্ন মাত্রায় বিরাজমান থাকতে পারে।’ তিনি বলেন, ‘সদস্য রাষ্ট্রগুলোকে দেশের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, কোন মন্ত্রী বা জাতিসংঘ দূতের পূর্ব প্রচারে নিষেধাজ্ঞা সম্বলিত সর্বোচ্চ ১৫ মিনিটের একটি ভাষণ অধিবেশন শুরুর কমপক্ষে পাঁচ দিন আগে অবশ্যই জাতিসংঘে পাঠাতে হবে।’ জাতিসংঘ সাধারণ পরিষদের হল মঞ্চ থেকে ভাষণ সম্প্রচার বা পাঠ করার সময় প্রত্যেক মিশনের একজন করে ক‚টনীতিক সরাসরি অধিবেশনে অংশ নিতে পারবেন। গত মাসে জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস বলেন, বিশ্ব স্বাস্থ্য সংকটের কারণে পরিকল্পনা অনুযায়ী সেপ্টেম্বরে বিশ্ব নেতাদের মিলিত হওয়া অসম্ভব হতে পারে।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন হচ্ছে বিশ্বের বৃহত্তম ক‚টনৈতিক সমাবেশ। বিশ্ব নেতাদের এ সম্মেলনের ফাঁকে তাদের মধ্যে আরো কয়েকশ’ সভা অনুষ্ঠিত হয়ে থাকে। এসব সভার মধ্যে অনেক দ্বি-পাক্ষিক বৈঠকও থাকে। জাতিসংঘ ১৯৪৫ সালে প্রতিষ্ঠার পর থেকে এ সংস্থার সাধারণ পরিষদের অধিবেশন কখনো বাতিল করা হয়নি। তবে, তা দু’বার স্থগিত করা হয়, যা ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে হামলার কারণে একবার এবং আর্থিক সংকটের কারণে ১৯৬৪ সালে আরেক বার। সূত্র : দ্য ন্যাশনাল।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন