ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ইসলামী বিশ্ব

ব্রুনাইও এবারের হজে অংশ নিচ্ছে না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২০, ১:০৭ পিএম

ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং সিঙ্গাপুরের পর এবার রাজকীয় ব্রুনাইও এবারের হজে অংশগ্রহণ করা থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছে।
তুরস্কের গণমাধ্যম আনাদুলু তার রিপোর্টে জানায়, রাজকীয় ব্রুনাই-এর হজযাত্রীরা আসন্ন হজে অংশগ্রহণ করার জন্য রেজিস্ট্রেশন করলেও গতকাল বৃহস্পতিবার পর্যন্ত সৌদি সরকারের সিদ্ধান্ত না আসায় ব্রনাই সরকার আসন্ন হজে প্রস্তুতিমূলক যে ব্যবস্থা নিয়েছিল তা স্থগিত করেছে।
এর আগে বিশ্বের সবচেয়ে বেশি হাজির অংশগ্রহণকারী দেশ ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর এবং মালয়েশিয়া আসন্ন হজে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নেয়।
এদিকে আফ্রিকার সবচেয়ে বড় দেশ নাইজেরিয়াসহ আরও কয়েকটি দেশ এবারের হজে অংশ না নেয়ার সিদ্ধান্ত নিতে যাচ্ছে বলে জানানো হয়েছে। কারণ সউদী সরকার এখনও হজের বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেনি। ফলে এসব দেশ প্রস্তুতিও নিতে পারছে না। নাইজেরিয়াসহ আরও কয়েকটি দেশ জানিয়েছে যদি আগামী কয়েকদিনের মধ্যে হজ বিষয়ে সউদী সরকার তাদের সিদ্ধান্ত না জানায় তাহলে তারা হজে অংশ নেবে না।
এদিকে সউদী আরবের পক্ষ থেকে বলা হচ্ছে যে, হজ পালন বিষয়ে সরকারের শতভাগ প্রস্তুতি রয়েছে। তবে হঠাৎ করোনাভাইরাস সংক্রমণ সউদী আরবে বেড়ে যাওয়ায় কিছুটা উদ্বিগ্ন সংশ্লিষ্টরা। বহির্বিশ্ব থেকে ১০% নাকি ২০ পার্সেন্ট অথবা স্থানীয়ভাবে কত সংখ্যক হজ যাত্রী অংশগ্রহণ করবেন তা নিয়ে চুলচেরা বিশ্লেষণ করছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন