বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রবাস জীবন

সউদী আরবে আটকে পড়া বাংলাদেশিরা দেশে ফিরতে পারবেন

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ জুন, ২০২০, ৭:২৬ পিএম

প্রাণঘাতি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সউদী আরবের সঙ্গে বাংলাদেশের উড়োজাহাজ চলাচল বন্ধ থাকায় বসবাসরত বাংলাদেশিরা দেশে যেতে পারছেন না। তাই সেখানে বসবাসরত বাংলাদেশিরা-যারা শারীরিকভাবে গুরুতর অসুস্থ কিংবা পারিবারিক জরুরি প্রয়োজনে দেশে ফিরতে চান অথবা যারা কোম্পানি থেকে ফাইনাল এক্সিট নিয়ে চূড়ান্তভাবে দেশে ফিরতে চাচ্ছেন, তাদের দেশে ফেরার উদ্যোগ গ্রহণ করেছে দূতাবাস। আজ শুক্রবার (১২ জুন) রিয়াদের বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানিয়েছে।

এতে আরো বলা হয়, আগামী ২০ জুন (সম্ভাব্য তারিখ) সউদী আরবের রিয়াদ থেকে ও আগামী ০১ জুলাই (সম্ভাব্য তারিখ) সউদী আরবের জেদ্দা থেকে বাংলাদেশ বিমানের দুটি বিশেষ ফ্লাইট ঢাকার উদ্দেশ্যে ছাড়বে। যাত্রীদের নিজ খরচে দেশে ফেরার জন্য নিম্নোক্ত লিঙ্কে গিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করার জন্য অনুরোধ করা হয়েছে। এই লিঙ্কে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে পারবেন

বিস্তারিত তথ্য দূতাবাসের ওয়েবসাইট এবং অফিসিয়াল ফেসবুক পেজেও দেওয়া আছে। এ ব্যাপারে সউদী আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, সউদী আরবে প্রায় ২১ লক্ষ বাংলাদেশি বসবাস করেন, অনেকেই জরুরী পারিবারিক প্রয়োজনে দেশে ফিরতে চান, অনেক অসুস্থ প্রবাসী রয়েছেন, এখানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অনেক ছাত্ররা দেশে যাওয়ার অপেক্ষায় রয়েছেন, অনেকে ভিজিট ভিসায় এসে দেশে ফিরতে পারছে না। আমরা সবার কথা ভেবে এই উদ্যোগ গ্রহণ করেছি। এছাড়া অনেকেই বিভিন্ন কোম্পানি থেকে চাকরি শেষে ফাইনাল এক্সিট ভিসা নিয়ে দেশে যাওয়ার অপেক্ষা করছেন। এ পরিস্থিতিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দুটি ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে, যার একটি রিয়াদ থেকে ও আরেকটি জেদ্দা বিমান বন্দর থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করবে।

রাষ্ট্রদূত জানান, অগ্রাধিকার ভিত্তিতে এই রেজিস্ট্রেশন সম্পন্ন হবে। রেজিস্ট্রেশনকারিদের দূতাবাসের পক্ষ থেকে ফোন করে রিয়াদের জন্য ৪০০ জন ও জেদ্দার জন্য ৪০০ জন প্রবাসীকে টিকেট ক্রয়ের জন্য নির্দিষ্ট সময় জানিয়ে দেওয়া হবে। পরবর্তীতে আসন ফাঁকা থাকা সাপেক্ষে অন্যদেরকে ক্রমানুসারে ফোন করা হবে। বিমান বাংলাদেশ কর্তৃপক্ষ রিয়াদ-ঢাকা একমুখী যাত্রার টিকেটের মূল্য ইকনমি ক্লাস ২৮০০ সউদী রিয়াল ও বিজনেস ক্লাস ৩৮০০ সউদী রিয়াল নির্ধারণ করেছে। জেদ্দা-ঢাকা বিমানের একমুখী যাত্রার টিকেটের মূল্য ধরা হয়েছে ইকনমি ক্লাসের জন্য ৩০৩০ সউদী রিয়াল ও বিজনেস ক্লাস ৪০৩০ সউদী রিয়াল।

রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, বাংলাদেশি পাসপোর্টধারীগণ, যারা দূতাবাসের মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করবেন শুধুমাত্র তারাই উক্ত বিমানে ভ্রমণ করতে পারবেন। যাত্রীরা সউদী আরবের বাংলাদেশ বিমানের নির্দিষ্ট অফিস থেকে টিকেট ক্রয় করবেন।

করোনায় আক্রান্ত নন, কোনো উপসর্গ নেই- এই মর্মে সউদী কর্তৃপক্ষকর্তৃক ইস্যুকৃত সার্টিফিকেট বিমানে প্রবেশের পূর্বে প্রত্যেক যাত্রীকে অবশ্যই সঙ্গে রাখতে হবে। ঢাকায় অবতরণের পর বিমান বন্দরে তা জমা দিতে হবে এবং বাংলাদেশ সরকার নির্ধারিত কোয়ারেন্টিন সম্পর্কিত সকল সিদ্ধান্ত মেনে চলতে হবে। প্রত্যেক যাত্রীকে মাস্ক, হ্যান্ড গ্লাভস পরিধাণ ও প্রয়োজনীয় স্বাস্থ্য-বিধি অবশ্যই মেনে চলতে হবে।

বিস্তারিত তথ্যের জন্য প্রবাসীদের বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জেদ্দা ও রিয়াদের রিজিওনাল অফিসের সঙ্গে যোগাযোগের জন্য অনুরোধ করা হয়েছে। রিয়াদ এর জন্য ০৫০৪২৪৬৩৫২ ও ০৫৬ ৯৬৪ ১৮২৪ এই নম্বরে ও জেদ্দার জন্য ০৫৫ ৮৮৭ ২৫৮০ ও ০৫০ ৫৬১ ৮২১৩- এই নম্বরে যোগাযোগের অনুরোধ জানানো হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন