শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আগাম নির্বাচনের পথে মালয়েশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২০, ৭:৪১ পিএম

চলতি বছরের শেষ দিকে আগাম নির্বাচন আয়োজনের প্রস্তুতি নিচ্ছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন। সংসদে তার কতটা সমর্থন রয়েছে তা নিয়ে অনিশ্চয়তা কাটাতে ও নিজের অবস্থান দৃঢ় করতেই তিনি আগাম নির্বাচন চাইছেন। শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সিঙ্গাপুরের স্ট্রাইটস টাইমস পত্রিকা।

মালয়েশিয়ার বিরোধী দল গত মে মাসে মুহিউদ্দিনের নেতৃত্বের বিষয়ে সংসদে আস্থা ভোট চেয়েছিল। তার বিরুদ্ধে অভিযোগ ছিল, ব্যালট বাক্সে ভোট পাওয়ার বদলে তিনি জোট বদল করে ক্ষমতা দখল করেছেন। কিন্তু, করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধের দিকে মনোনিবেশ করার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে মুহিউদ্দিন প্রশাসন বছরের প্রথম সংসদীয় সভা সংক্ষেপ করার ফলে ভোটটি বাতিল হয়ে যায়।

মুহিউদ্দিনের প্রবিমি বের্সাতু মালয়েশিয়া দলের সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, তিনি চলতি মাসে বেশ কয়েকটি বৈঠকে তার নির্বাচনী পরিকল্পনার বিষয়ে দলের নেতাদের জানিয়েছেন। বের্সাতুর সুপ্রীম কাউন্সিলর ওয়ান সাইফুল ওয়ান বলেন, ‘প্রধানমন্ত্রী তৃণমূলের সাথে বৈঠক করছেন এবং দলীয় সকল নেতাদের নির্বাচনের প্রস্তুতি গ্রহণে নির্দেশনা দিয়েছেন।’

প্রসঙ্গত, নতুন পেরিকাতান জাতীয় শাসক জোটে মহিউদ্দিনের দল সংখ্যালঘু অংশীদার। সংসদীয় আসনের সিংহভাগ রয়েছে ইউনাইটেড মালয়েশিয়ার জাতীয় সংস্থা (ইউএমএনও) এর হাতে, যারা প্যান-মালয়েশিয়ার ইসলামপন্থী দল (পিএএস) দ্বারা সমর্থিত। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Maruf Ahammed ১২ জুন, ২০২০, ৮:৫৫ পিএম says : 0
খুব ভাল
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন