বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বৃষ্টিতে বেড়েছে দুর্ভোগ

কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়ক ৫০ মিনিটের পথ আড়াই ঘণ্টায়

কামাল আতাতুর্ক মিসেল | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২০, ১২:০০ এএম

কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের বেহাল দশা। কয়েকদিনের বৃষ্টিতে বেড়েছে চালক ও যাত্রীদের দুর্ভোগ। ভোগান্তিতে পড়েছেন কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, লক্ষীপুরের বিভিন্ন উপজেলার পণ্যবাহী পরিবহন চালক ও যাত্রীরা। প্রতিদিন ঝুঁকি নিয়ে শত শত যানবাহন চলাচল করছে। জরাজীর্ণ এ সড়কে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। দুর্ভোগের শিকার হচ্ছেন লাখ লাখ মানুষ।
গতকাল শুক্রবার নোয়াখালী-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের লাকসাম, বাঘমারা বাজার, সোনাইমুড়ী চাষীর হাট, নাথের পেটুয়া, সোনাইমুড়ী-চৌরাস্তা সড়ক ঘুরে দেখা গেছে, গুরুত্বপূর্ণ এ আঞ্চলিক মহাসড়কের বেহাল দশা। পিচ ঢালাই সড়কের খোয়া উঠে গিয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। রাতের বেলায় এসব গর্তে যাত্রী ও মালবাহী গাড়ির চাকা আটকে গিয়ে নষ্ট হচ্ছে মূল্যবান যন্ত্রাংশ, সৃষ্টি হচ্ছে যানজট। দীর্ঘদিন এ সড়কটি সংস্কার না করায় যাতায়াত করতে গিয়ে নোয়াখালী, লক্ষীপুর, চাঁদপুর ও ভোলাসহ অন্য জেলার হাজার হাজার মানুষ দুর্ভোগ পোহাচ্ছেন। ভারী বর্ষণ শুরু হলে সড়ক ও জনপদ বিভাগের কর্মীরা গর্তে ইট বিছিয়ে এবং সুরকি ও বালু দিয়ে রোলার মেশিনে চাপা দিয়ে তাদের দায়িত্ব শেষ করেন।
এ সড়ক দিয়ে প্রতিদিন নোয়াখালী, সোনাপুর, মাইজদী, চৌমুহনী, সোনাইমুড়ী, রামগঞ্জ, চাঁটখিল, আলেকজেন্ডার, রামগতি, রায়পুর, লক্ষীপুর, চাঁদপুরের ফরিদগঞ্জ ও হাজীগঞ্জ থেকে হাজার হাজার মালবাহী ও যাত্রীবাহী যানবাহন চলাচল করে। সড়কটির দুরবস্থার কারণে পণ্যবাহী যানবাহন চালকরা ব্যবসায়ীদের কাছ থেকে দ্বিগুণ ভাড়া আদায় করেন। যার প্রভাব পড়ে সাধারণ মানুষের ওপর। ৫০ মিনিটের দূরত্বের এ পথ পার হতে প্রায় আড়াই ঘণ্টা সময় লাগে।
নোয়াখালী-সোনাইমুড়ী-চৌরাস্তা-বিপুলাসার-লাকসাম জংশন-বাঘমারা বাজার এলাকার সড়কের পিচ ঢালাই উঠে গিয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। এ সড়কে স্থানীয় ব্যাটারি ও সিএনজিচালিত অটোরিকশা যোগে শিক্ষক-শিক্ষার্থী ও সাধারণ যাত্রীরা চলাচল করতে গিয়ে গর্তে পড়ে যানবাহন উল্টে প্রায়ই ঘটে দুর্ঘটনা। এ কারণে এ পথে কোনো রিকশা, সিএনজি ও অটোরিকশা যেতে চায় না। চালক যেতে রাজি হলেও ৩০ টাকার ভাড়া ৬০ টাকা দাবি করে।
লাকসামের বাঘমারা, জংশন, খিলাবাজার, বিপুলাসার ও নাথের পেটুয়া বাজার এলাকার রাস্তা সরু হওয়ায় প্রায়ই যানজট লেগে থাকে। সড়কটির দু’পাশে পানি নিষ্কাশনে কোনো ড্রেনেজ ব্যবস্থা নেই। সেনবাগের ছাতারপাইয়া এলাকার স্কুলশিক্ষক তাসলিমা, ফেরদৌসী বেগম, শিক্ষার্থী রোকশানা, ফারজানা দৈনিক ইনকিলাবকে বলেন, এ সড়ক দিয়ে সিএনজি ও রিকশায় যাতায়াত করার সময় আতঙ্কে থাকি। মনে হয় গাড়ি উল্টে যাচ্ছে।
বাসচালক দেলোয়ার হোসেন দৈনিক ইনকিলাবের কাছে ক্ষোভ প্রকাশ করে বলেন, নোয়াখালী-কুমিল্লা সড়ক থেকে প্রত্যন্ত গ্রামের রাস্তা আরো ভালো। এ সড়কের ওপর দিয়ে গাড়ি চালাতে গিয়ে শরীর ব্যথা ও গাড়ির যন্ত্রাংশ নষ্ট হয়।
বিআরটিএ কার্যালয়, নোয়াখালীর পরিবহন শাখার কর্মকর্তারা বলছেন, গত কয়েক বছরে এ সড়কের ওপর দিয়ে যানবাহন চলাচল কয়েকগুণ বেড়েছে। কিন্তু যানবাহন বাড়ার সঙ্গে সঙ্গে সড়কটি প্রশস্তকরণসহ উন্নত প্রযুক্তিতে সংস্কার প্রয়োজন হলেও তা করা হয়নি।
মহাসড়কের কুমিল্লা পদুয়ার বাজারের পর থেকে ভাঙা শুরু। বেশি খারাপ অবস্থা বাগমারা বাজার ও লাকসাম বাইপাসের দক্ষিণ অংশে। এছাড়া লালমাই, হরিশ্চর, লাকসাম জংশন, লাকসাম বাইপাস, চন্দনা, কৃষ্ণপুর, খিলা, নাথেরপেটুয়া, বিপুলাসার, সোনাইমুড়ি, বেগমগঞ্জ থানা এলাকাসহ মাইজদীর বিভিন্ন অংশে ভাঙা রয়েছে।
সড়ক ও জনপথ বিভাগ কুমিল্লার তথ্যমতে, কুমিল্লা নগরীর টমছম ব্রিজ থেকে নোয়াখালীর বেগমগঞ্জ পর্যন্ত ৫৯ কিলোমিটার ফোর লেন উন্নীতকরণের কাজ চলছে। কাজ শেষ হলে কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, লক্ষীপুর জেলাসহ সারা দেশের মানুষ উপকৃত হবে। ২০১৮ সালের সেপ্টেম্বরে শুরু হওয়া কাজ ২০২০ সালের জুন মাসে শেষ হওয়ার কথা রয়েছে। এর ব্যয় ধরা হয়েছে দুই হাজার ১৭০ কোটি টাকা। তবে কাজের ধীরগতির কারণে তা আরো দুই বছরেও শেষ হওয়ার সম্ভাবনা নেই বলে মনে করেন পরিবহন শ্রমিকরা।
দৌলতগঞ্জ বাজারের ব্যবসায়ী আলমগীর হোসেন দৈনিক ইনকিলাবকে বলেন, দৌলতগঞ্জ বাজারের দক্ষিণ বাইপাসের বেহাল অবস্থা। বাণিজ্যিক কেন্দ্র খ্যাত দৌলতগঞ্জের ব্যবসায়ী ও ক্রেতারা ভোগান্তিতে পড়েছেন। বাইপাসের কাজটি দ্রুত শেষ করার অনুরোধ জানাচ্ছি।
কুমিল্লা ট্রাক ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক তাজুল ইসলাম দৈনিক ইনকিলাবকে বলেন, সড়ক ভাঙা হওয়ায় গাড়ি বিকল হচ্ছে। এছাড়া করোনা সঙ্কট কেটে গেলে বাসসহ অন্য পরিবহন চলাচল বেড়ে যাবে। দ্রুত সড়কটি সংস্কার করা প্রয়োজন।
সড়ক ও জনপথ বিভাগ কুমিল্লার নির্বাহী প্রকৌশলী ড. মো. আহাদ উল্লাহ বলেন, সড়কের যেখানে প্রয়োজন সেখানে সংস্কার করা হচ্ছে। এদিকে, ফোর লেন প্রকল্পে লাকসাম দৌলতগঞ্জ বাজারের বাইপাস ও লালমাই উপজেলার বাগমারা বাজার অংশের ফোর লেনের ভ‚মি অধিগ্রহণের কাজ করোনা সমস্যার শেষে শুরু করা যাবে বলে তিনি আশা করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন