মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তৃতীয় ধাপে ৪২ হাজার স্বেচ্ছাসেবীকে করোনার টিকা দেবে অক্সফোর্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২০, ৬:২১ পিএম

করোনায় মৃতের সংখ্যা তালিকায় প্রথম তিনটি দেশেই প্রয়োগ হবে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে তৈরি প্রতিষেধক। করোনার সম্ভাব্য ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের পরীক্ষার অংশ হিসাবে মোট ৪২ হাজার স্বেচ্ছাসেবকের শরীরে এই টিকা দেয়া হবে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় তাদের অংশীদার ব্রিটিশ-সুইডিশ ওষুধ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড ও ব্রাজিলে এই ভ্যাকসিনের তৃতীয় ধাপের পরীক্ষা চালাবে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, তৃতীয় ধাপের পরীক্ষার জন্য ইংল্যান্ডে ১০ হাজার, মার্কিন যুক্তরাষ্ট্রে ৩০ হাজার স্বেচ্ছাসেবী এবং ব্রাজিলে কমপক্ষে ২ হাজার জনের উপরে এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে। গত ২ জুন অক্সফোর্ডের তৈরি করোনার এ ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন দেয় ব্রাজিল সরকার। স্বেচ্ছাসেবী নির্বাচন করার কাজও শেষ হয়েছে সেখানে। মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অংশ হিসেবে শিগগিরই তাদের দেহে ভ্যাকসিনটি প্রয়োগ করা হবে। ভ্যাকসিনটির এ ট্রায়ালের অর্থায়ন ও পরিচালনার কাজটি করছে ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ। তৃতীয় ধাপের এ পরীক্ষায় প্রত্যেক স্বেচ্ছাসেবীর দেহে কোভিড-১৯-এর সম্ভাব্য এ ভ্যাকসিনটির একটি অথবা দুটি ডোজ প্রয়োগ করা হবে।

ওয়ার্ল্ডোমিটার সূত্রে জানা গেছে, করোনায় শনিবার পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে মৃত প্রায় ১ লাখ ১৭ হাজার। আক্রান্তদের সংখ্যা ২১ লাখ ১৭ হাজার পেরিয়েছে। ব্রাজিলে মৃত প্রায় ৪২ হাজার। আক্রান্ত অন্তত ৮ লাখ ৩০ হাজার। ইংল্যান্ডে মৃত প্রায় ৪১ হাজার ৫০০। আক্রান্ত ২ লাখ ৯৩ হাজার। অর্থাৎ উত্তর ও দক্ষিণ আমেরিকা এবং ইউরোপ এই তিন মহাদেশের তিনটি দেশেই করোনায় মোট মৃতের সংখ্যা ২ লাখের বেশি।

বিভিন্ন দেশে ইতিমধ্যে করোনার টিকা ও প্রতিষেধক বের করার গবেষণা পুরোদমে চলছে। সেই তালিকায় রাশিয়ার ওষুধ ‘এভিফাভির’ নিয়ে আগ্রহ বাড়ছে। রুশ সরকারের দাবি, করোনা আক্রান্তদের ৬৪ শতাংশ এই ওষুধে সুস্থ হবেন। এর পাশাপাশি থাকছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের টিকা। এটি ইতিমধ্যেই শিম্পাঞ্জির দেহে প্রবেশ করানো হয়। সেই শিম্পাঞ্জি সুস্থ আছে। এই টিকা এখন ৪২ হাজার জনের দেহে প্রবেশ করানো হবে। করোনা মহামারির মধ্যে এটাই সর্ব বৃহৎ পরীক্ষামূলক টিকাদান কর্মসূচি। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন