বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শেষ বিদায়ের সারথি বিবেক

করোনায় মৃত্যু

সাদিক মামুন, কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২০, ১২:০০ এএম

সংক্রমণের ঝুঁকি বা মৃত্যুর ভয়ে প্রিয়জনের লাশের পাশে যখন কেউ নেই; তখন ছুটে আসে স্বেচ্ছাসেবী সংগঠন ‘বিবেক’। জীবনবাজি রেখে করোনায় মৃতদের লাশ দাফন বা সৎকারে মানবিকতার অনন্য নজির স্থাপন করেছে সংগঠনটি। ‘নো মোর হিউম্যান ক্রাই’ এ স্লোগানকে সামনে রেখে সংগঠনটি লাশের দাফন/সৎকার ছাড়াও আক্রান্ত ব্যক্তি-পরিবারের খোঁজ-খবর নেয়া, খাদ্য সহায়তা দেয়া এবং কুমিল্লা নগরে জীবাণু প্রতিরোধ কার্যক্রম অব্যাহত রেখেছে।

ফোন আসতেই বিবেকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইউসুফ মোল্লা টিপুর নেতৃত্বে শেষ বিদায়ের দায় নিতে ছুটে চলে বিবেকের টিম। ১২ সদস্যের এই টিমে রয়েছেন, মুফতি হেলাল উদ্দিন, সাইফুল ইসলাম রনি, রোমান হাসান, মহিউদ্দিন হোসেন, আসিফ ইকবাল ফারিয়াল, মাহমুদুল হাসান, আজহার বাবু, হাবিবুছ ছালিহিন সমাপ্ত, সালেহ আহমেদ, সহিদুল ইসলাম ছোটন ও মো. হাদী।

এদিকে, সামাজিক যোগাযোগ মাধ্যমে হাজারো মানুষ টিপু ও তার টিমকে স্যালুট ও শুভেচ্ছা জানাচ্ছে। কুমিল্লা জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আনিসুর রহমান মিঠু লিখেছেন, তোমাদের এই ঋণ কোনোদিন শোধ হবে না। ক্রীড়া সংগঠক সাইফুল আলম রনি লিখেছেন, যখন লাশ দাফনের ভয়ে সবাই ঘরে ঢুকে তখন নিজের জীবনের ঝুঁকি নিয়ে একের পর এক লাশ দাফন করে যাচ্ছে বিবেক। ইউসুফ মোল্লা টিপুকে আমি লাল সালাম জানাই।

বিবেকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও কুমিল্লা মহানগর যুবদলের সাধারণ সম্পাদক ইউসুফ মোল্লা টিপু ইনকিলাবকে জানান, আমাদের ভাবনায় হিন্দু-মুসলিম বা ধর্ম-বর্ণ নেই। শনিবার পর্যন্ত আমরা কুমিল্লা নগরীতে ১৮টি লাশ দাফন করেছি। গত ১৮ মে থেকে আমরা মানবিক-সামাজিক দায় থেকে এ কাজটি করছি। মৃত ব্যক্তির স্বজন ও জেলা প্রশাসনের অনুমতি সাপেক্ষে স্বাস্থ্য অধিদফতরের গাইডলাইন মেনে আমরা দাফন বা সৎকার কার্যক্রম সম্পন্ন করছি। করোনা পরিস্থিতিতে একজন মৃত মানুষের শেষ বিদায়ের সকল আনুষ্ঠানিকতা পরিপূর্ণভাবে সম্পন্ন পারছি এটাই বড় প্রাপ্তি, বড় মানসিক প্রশান্তি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন