ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সাদামাটা আয়োজনে রানী এলিজাবেথের জন্মদিন উদযাপন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২০, ২:২৮ পিএম

কোভিড-১৯ করোনার কারণে এবার সীমিত আকারে ব্রিটেনের রানী এলিজাবেথের আনুষ্ঠানিক জন্মদিন উদযাপিত হয়েছে। গতকাল শনিবার লন্ডনের উইন্ডসর ক্যাসেলে সামাজিক দূরত্ব বজায় রেখে প্যারেড করেন ওয়েলশ গার্ডরা। প্রতিবছর রানীর জন্মদিন উপলক্ষ্যে প্রায় দেড় হাজার গার্ড, ৪শ বাদক এবং ২শ ঘোড়া লন্ডনের রাস্তায় প্যারেড করে। 'ট্রুপিং দ্যা কালার' নামের এই প্যারেড শুরু হয় বাকিংহ্যাম প্যালেস থেকে। এসময় রাজপরিবারের সদস্যরা ঘোড়ার গাড়িতে করে সারা শহর ঘুরে বেড়ান।
এর আগে করোনার কারণে জন্মদিনের প্যারেড বাতিলের ঘোষণা দেন রানী এলিজাবেথ। ১৯৫৫ সালের পর এই প্রথম শহরজুড়ে প্যারেড ছাড়াই রানীর জন্মদিন উদযাপন করা হলো। এপ্রিলে জন্ম হলেও প্রতিবছর জুন মাসের দ্বিতীয় শনিবার নানা আনুষ্ঠানিকতার মধ্যে দিয়ে উদযাপিত হয় ব্রিটেনের রানীর জন্মদিন।
মার্চের শেষ দিকে দেশে লকডাউন জারির পর এটিই প্রথম আনুষ্ঠানিকভাবে রাণীর জনসম্মুখে আসা। জন্মদিন উপলক্ষে বরাবরের ঐতিহ্যবাহী অনুষ্ঠানের পরিবর্তে ৯৪ বছর বয়সী রাণী প্রাসাদ চত্বরে ১নং ব্যাটেলিয়ান ওয়েলশ গার্ডের ড্রিল দেখেন। তার পোশাকে গাঁথা ছিল হীরার ওয়েলশ গার্ড ব্রোচ। সৈন্যরা ২ মিটার দূরত্ব বজায় রাখার সামাজিক বিধি মেনে ড্রিল প্রদর্শন করে। রাণীর জন্য সঙ্গীতও পরিবেশন করা হয়।
৬৮ বছর ধরে সিংহাসনে বসা রাণী এলিজাবেথ তার স্বামী ৯৯ বছর বয়সী প্রিন্স ফিলিপের সাথে পশ্চিম লন্ডনের প্রাসাদে বাস করেন। এই সপ্তাহের শুরুর দিকে বাকিংহাম প্রাসাদ ফিলিপের জন্মদিন উপলক্ষে এই যুগলের একটি ছবি প্রকাশ করে। তবে রাণীর প্রকৃত জন্মদিন ২১ এপ্রিল হলেও তার আনুষ্ঠানিক জন্মদিন জুন মাসে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন