শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রিটেনে দাতব্য প্রতিষ্ঠানে মুসলিমদের দান সর্বাধিক

প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

একমাত্র রমজান মাসেই দান করেছেন দশ কোটি পাউন্ড
ইনকিলাব ডেস্ক : ব্রিটেনে মুসলমানরা বিভিন্ন ধরনের দাতব্য প্রতিষ্ঠানে মুক্তহস্তে দান করার ক্ষেত্রে শীর্ষে রয়েছে। পুরো রমজান মাসজুড়ে তারা এধরনের প্রতিষ্ঠানগুলোতে দান করেছে প্রায় একশ’ মিলিয়ন (১০ কোটি) পাউন্ড। চ্যারিটি কমিশনের নিক ডোনাল্ডসন জানান, রমজান মাসজুড়ে তারা প্রতি সেকেন্ড দান করেছে ৩৮ পাউন্ড করে। খবরে বলা হয়, ব্রিটেনে মুসলমানরা এসব মানব কল্যাণকর প্রতিষ্ঠানে দান করার ক্ষেত্রে সবচেয়ে উদার ধর্মীয় দৃষ্টান্ত স্থাপন করেছে। বিপুলসংখ্যক মুসলমান এককভাবে ৩০ হাজার পাউন্ড পর্যন্ত দান করেছেন।
মুসলিম চ্যারিটিস ফোরামের অধীনে যুক্তরাজ্যে ১৪টি দাতব্য প্রতিষ্ঠান কাজ করছে। রমজানে এসব প্রতিষ্ঠান ৪৫ মিলিয়ন পাউন্ডেরও বেশি তহবিল সংগ্রহ করেছে। এছাড়া দেশটিতে মুসলমানদের দ্বারা পরিচালিত হচ্ছে মোট আড়াই হাজার দাতব্য প্রতিষ্ঠান। জাতীয় জনসেবামূলক পরিষদের দেয়া তথ্য মতে, মুসলিম দাতব্য প্রতিষ্ঠানগুলো প্রতি বছর ৫শ’ ৪২ মিলিয়ন পাউন্ডের তহবিল গঠন করছে। ২০১৩ সালের আইসিএম ও জাস্ট গিভিংয়ের তথ্য মতে, গড়পরতায় অন্য ব্রিটিশদের তুলনায় ব্রিটিশ মুসলমানরা এসব প্রতিষ্ঠানে দ্বিগুণেরও বেশি অর্থ দান করে থাকে।
চ্যারিটি কমিশন জানায়, একটি মুসলিম দাতব্য প্রতিষ্ঠান তাদের অর্থ দিয়ে গত রমজান মাসে ১০ লাখ মানুষকে সাহায্য করেছে। তাদের অর্থে সোমালিল্যান্ডের খরাপীড়িত মানুষ উপকৃত হয়েছে। এছাড়া বিশে^র বিভিন্ন স্থানে মানুষের কল্যাণের জন্য তাদের অর্থ ব্যয় হচ্ছে।
ডোনাল্ডসন জানান, তাদের কর্মকা- বহুমুখী। যেমন, একটি প্রতিষ্ঠান ফিলিস্তিন ও পাকিস্তানে মধুর খামার তৈরির ব্যাপারে অর্থ সহায়তা দিয়ে থাকে। আরেকটি প্রতিষ্ঠান হাইতিতে স্বাস্থ্যসম্মত পোশাক ও খাদ্য সরবরাহ করে। আরেকটি ব্যবহৃত সরঞ্জমাদি কীভাবে হ্যাপাটাইটিসমুক্ত রাখা যায়, সে ব্যাপারে হেয়ারড্রেসার ও বিউটিশিয়ানদের প্রশিক্ষণ দিয়ে থাকে।
ডোনাল্ডসন জানান, একটি প্রতিষ্ঠান রমজান মাসে প্রতিদিন রোজাদারদের জন্য ২২ হাজার চকোলেট কেক সরবরাহ করেছে। ধর্মপ্রাণ মুসলমানরা এই কেক দিয়ে তাদের ইফতার শুরু করেন। ওই মাসে সিরিয়ায় মানবিক সহায়তা এবং ইফতারসামগ্রী বাবদ প্রচুর অর্থ সহায়তা দিয়েছে এসব প্রতিষ্ঠান।
সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন দু’বছর আগে এধরনের দাতব্য সেবার জন্য মুসলিম জনগোষ্ঠীর ভূয়সী প্রশংসা করেছিলেন। তিনি বলেন, ব্রিটেনে মুসলমানরা সবচেয়ে বড় দানশীল। অন্য যে কোনো ধর্মাবলম্বীদের চেয়ে তারা অনেক বেশি দান-দক্ষিণা করে থাকে। মুসলমানদের ধর্মীয় মূল পাঁচটি স্তম্ভের একটি হচ্ছে যাকাত। ব্রিটেনের মুসলমানরা তাদের বার্ষিক আয়ের ২ দশমিক ৫ শতাংশ এধরনের সেবামূলক খাতে দান করে থাকে। এছাড়া, তারা সদকাহও পালন করে। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন