ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লিবিয়া উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবিতে ১২ আরোহী নিখোঁজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২০, ৭:০৩ পিএম

লিবিয়া উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবিতে ১২ আরোহী নিখোঁজের সংবাদ পাওয়া গেছে। শনিবার ইউরোপের উদ্দেশ্যে যাত্রা শুরু করার পর জাভিয়ার শহরের কাছে ভূমধ্যসাগরেনৌকাটি ডুবে যায়। এতে অর্ধশত যাত্রী ছিলেন। নিখোঁজরা মারা গেছেন বলে আশঙ্কা করা হচ্ছে। –এপি, ব্রেকিংনিউজ
আইওএম’র মুখপাত্র সাফা মেশেলি জানান, রাজধানী ত্রিপোলি থেকে প্রায় ৪৮ কিলোমিটার পশ্চিমে জাভিয়ার শহরের কাছে নৌকাটি ডুবে যায়। নিখোঁজদের মধ্যে দুইটি শিশু রয়েছে। চাদ, নাইজেরিয়া, মিশর ও সুদান থেকে আসা কমপক্ষে ২০জনকে উদ্ধার করা হয়েছে। অভিবাসীদের লাইফ জ্যাকেট ছিলো না , নৌকাটির অবস্থা খারাপ ছিলো। মরদেহ উদ্ধারে অভিযান চলছে ।

অ্যালার্ম ফোন নামে একটি স্বাধীন মানবাধিকার সংগঠন জানায় , একজন ফোনকলে নৌকাটি বিপদে পড়ার কথা জানান ; কিন্তু তাৎক্ষণিকভাবে নৌকায় থাকা কারও সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। অন্তত ১৫জন মারা গেছেন এবং ১৭জনকে লিবিয়ায় ফিরিয়ে নেওয়া হয়েছে ।

২০১১ সালে অভ্যুত্থানের পর নেতা মোয়াম্মার গাদ্দাফি নিহত হওয়ার পর পালিয়ে ইউরোপ যাওয়ার জন্য আফ্রিকা ও আরব অভিবাসীদের প্রধান ট্রানজিট পয়েন্ট হয়ে ওঠে লিবিয়া। বেশিরভাগ অভিবাসীই অনিরাপদ এবং ছোট রাবারের নৌকায় চড়ে বিপদসংকুল ভূমধ্যসাগর পাড়ি দেয়ার চেষ্টা করে । ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে ২০১৪ সাল থেকে এ পর্যন্ত ২০ হাজারেরও বেশি শরণার্থীর মৃত্যু হয়েছে ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন