বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ডেঙ্গুর যন্ত্রণা থেকে মুক্তি দিতে চাই

ঝিল পরিষ্কার কার্যক্রম উদ্বোধনকালে ফজলে নূর তাপস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২০, ১২:০১ এএম

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, নগরবাসীকে ডেঙ্গুর যন্ত্রণা থেকে মুক্তি দিতে চাই। এ জন্য বছরব্যাপী সমন্বিত মশক নিয়ন্ত্রণ কার্যক্রম শুরু করেছি। এই কার্যক্রম বাস্তবায়নে ডিএসসিসির যেকোনো পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীর কোনো ধরণের অবহেলা এবং গাফিলতি সহ্য করা হবে না। গতকাল খিলগাঁও এর বটতলা ঝিল পরিষ্কার কার্যক্রম উদ্বোধনকালে ডিএসসিসি মেয়র কর্মকর্তাদেরকে এই হুঁশিয়ারি দেন। বটতলা ঝিল পরিষ্কার কার্যক্রম উদ্বোধনের পর তাপস সেখানে মাছ অবমুক্ত করেন।

ব্যারিস্টার তাপস বলেন, মশার যন্ত্রণা, পানিবদ্ধতা, বর্জ্য সংগ্রহে অপ্রতুলতা এবং এ রকম আরো অনেকগুলো গুরুত্বপূর্ণ ইস্যুর পরিপূর্ণ সমাধান হয়নি। এর মূল কারণ, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) সংশ্লিষ্ট ডিপার্টমেন্টগুলোর মধ্যে প্রয়োজনীয় সমন্বয়ের অভাব। আমি সংশ্লিষ্ট ডিপার্টমেন্টগুলোকে নতুন করে কর্ম পরিকল্পনা ঢেলে সাজাতে এবং সে মোতাবেক ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করেছি।

তিনি বলেন, নগরবাসীকে এসব যন্ত্রণা থেকে মুক্তি দিতে চাই। তাই নতুন কর্মপরিকল্পনা অনুযায়ী কার্যক্রমে কোনো ধরণের ত্রু টি-বিচ্যুতি পরিলক্ষিত হলে ডিএসসিসির সম্মানিত নাগরিকদের অনুরোধ করব, আমাকে জানান। আপনাদেরকে এই বলে আশ্বস্ত করতে চাই, সকল ত্রু টি-বিচ্যুতির বিরুদ্ধে কঠিনতম অবস্থান বজায় থাকবে।

ফজলে নূর তাপস বলেন, সমন্বিত কার্যক্রমের অংশ হিসেবে গতকাল ঢাকা সিটি কর্পোরেশনের আওতাধীন ১০টি অঞ্চলের ১০টি জলাশয় পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু করছি। পর্যায়ক্রমে এই কার্যক্রম প্রতিটি ওয়ার্ডে বছরব্যাপী পরিচালনা করা হবে। এর মাধ্যমে মশার প্রজনন এবং বিস্তার রোধ করতে পারব।

মেয়র বলেন, নতুন কর্মপরিকল্পনা অনুযায়ী ইতিমধ্যে ডিএসসিস’র প্রতিটি ওয়ার্ডে লার্ভিসাইড এবং ফগিং কার্যক্রম শুরু হয়েছে। ৮ জন মশক শ্রমিক সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত লার্ভিসাইড কার্যক্রম পরিচালনা করছে এবং দুপুর আড়াইটা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১০ জন শ্রমিক ফগিং কার্যক্রমে অংশ নিচ্ছে। স্থানীয় কাউন্সিলরগণ এই কার্যক্রমে সরাসরি সম্পৃক্ত থেকে পুরো কার্যক্রম তদারকি করছেন।

বটতলা ঝিলের পরিষ্কার কার্যক্রমের উদ্বোধনের পর তিনি সেখানে মাছ অবমুক্ত করেন। পরবর্তীতে তিনি রমনা পার্কে আলাদা আরেকটি অনুষ্ঠানে অংশ নেন এবং সেখানেও তিনি দুর্নীতি এবং অবহেলার বিরুদ্ধে আবারও সতর্কবাণী উচ্চারণ করেন। পরে মেয়র রমনা পার্কের লেকে হাঁস অবমুক্ত করেন।

গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার, ডিএসসিসি'র প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. ইমদাদুল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগে. জেনারেল (ডা.) মো. শরীফ আহমেদ, সচিব আকরামুজ্জামান এবং স্থানীয় কাউন্সিলরবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ৭ জুন ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বছরব্যাপী মশক নিয়ন্ত্রণ কার্যক্রমের উদ্বোধন করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন