বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

পাকিস্তানকে ইংল্যান্ডে নিতেই খরচ ৫ কোটি!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২০, ১২:০০ এএম

কোভিড-১৯ মহামারিতে আন্তর্জাতিক ক্রিকেট ফেরানোর সবচেয়ে বড় উদ্যোগটা নিয়েছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)। গ্রীষ্মটা তারা শুরু করছে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে। এরপরই হবে পাকিস্তান সিরিজ। পাকিস্তান দলকে ভাড়া করা বিমানে ইংল্যান্ডে নিচ্ছে ইসিবি, এতে তারা খরচ করছে ৫ লাখ পাউন্ড বা সাড়ে ৫ কোটি টাকা।

আগস্টে তিন টেস্ট ও তিন টি-টোয়েন্টি খেলতে পাকিস্তান ইংল্যান্ডে রওনা দেবে এ মাসেই। আগামী ২৬ থেকে ২৯ জুনের মধ্যে ২৯জন খেলোয়াড়, ১৪ কোচিং স্টাফ ও কর্মকর্তারা ধাপে ধাপে রওনা দেবেন ইংল্যান্ডে। আইসিসির নির্দেশনা অনুযায়ী করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে প্রতিটি দলকে ভ্রমণ করতে হবে ভাড়া করা বিমানে। সে নির্দেশনা মেনেই পাকিস্তান দল চাটার্ড বিমানে যাচ্ছে ইংল্যান্ডে।

স্বাস্থ্যবিধি মেনে পাকিস্তান সিরিজ খেলবে দর্শকশূন্য স্টেডিয়ামে। তার আগে বার্মিংহামে দুই সপ্তাহের কোয়ারেন্টিনে থাকতে হবে বাবর আজমদের। এক মাসের প্রস্তুতি শেষে সফরের প্রথম টেস্ট শুরু হবে ৫ আগস্ট, ওল্ডট্রাফোর্ডে। পরের টেস্ট সাউদাম্পটনে। আগেই বলা হয়েছে, বিমানভাড়ার পুরোটাই দিচ্ছে ইসিবি, খরচ পড়ছে সাড়ে ৫ কোটি টাকা। পাকিস্তানের বিমান ভাড়া কেন ইসিবি দিয়ে দিচ্ছে? ইসিবির আশা, আগস্টে পাকিস্তান সিরিজে তারা ৭৫০-৮০০ কোটি টাকা আয় করবে। সেক্ষেত্রে এই মহামারির মধ্যে পাকিস্তানকে সমাদর করে নিতেই পারে ইসিবি।
তার পর থেকেই বাতাসে ভাসছে গুঞ্জন উঠেছে অনেক। সমালোচনাও কম শুনতে হচ্ছে না পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি)। গুঞ্জন রয়েছে এ সফরে প্রতিদানে ইংল্যান্ডও পাকিস্তানে সফরে আসবে। তবে এসব গুঞ্জন উড়িয়ে দিয়েছেন পাকিস্তানের কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ উল হক। ক্রিকেটের স্বার্থে দেশটি ইংল্যান্ড সফর করছে বলেই জানান তিনি।

সফরকে সামনে রেখে করাচির ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে অনুশীলনও শুরু করেছিল তারা। কিন্তু করোনার প্রকোপ বাড়ায় পরে বন্ধ করে দেওয়া হয়। উপমহাদেশে ভারতের পর পাকিস্তানেই সবচেয়ে ভয়াবহ রূপ নিয়েছে করোনাভাইরাস। তারপরও ইংল্যান্ড সফরের সিদ্ধান্ত থেকে সরে আসেনি তারা। এ সকল কারণেই সমালোচনাটা একটি বেশি হচ্ছে। এমন সিরিজে প্রতিদানে কি পাচ্ছেন এমনই এক প্রশ্ন করা হয় কোচ মিসবাহকে। উত্তরে তিনি বলেন, ‘ব্যপারটা এমন নয় যে আমরা সেখানে যাচ্ছি এর বিনিময়ে ইসিবি আমাদের কিছু দিবে। এ মুহূর্তে পিসিবি শুধুমাত্র আন্তর্জাতিক ক্রিকেট ফেরার চিন্তা করছে। খেলোয়াড়দের মাঠে ফিরিয়ে আনাই আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ।’

মূলত দেশের ক্রিকেট তথা পুরো ক্রিকেট বিশ্বের জন্য এবং নিজেদের সমর্থকদের জন্য এ সময়েই ক্রিকেট ফিরতে চাইছেন বলে জানান পাকিস্তানী কোচ, ‘অবশ্যই, আমরা প্রতিদানে কিছু চাইছি না। তবে আমরা শুধু ইসিবি নয়, সকল ক্রিকেটীয় জাতির কাছে একে অপরের জন্য সাহায্য চাই যাতে আবার মাঠে ক্রিকেট ফিরে আসে। এটা পাকিস্তানী সমর্থকদের জন্য গুরুত্বপূর্ণ এবং পাকিস্তানের ক্রিকেটের জন্যও।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
মরিয়ম বিবি ১৫ জুন, ২০২০, ১:১৭ এএম says : 0
বিমানভাড়ার পুরোটাই দিচ্ছে ইসিবি: কেন পাক বোর্ডের টাকা দেবার ক্ষমতা নাই। ব্রিটিশ বুদ্ধি ৫ কোটি টাকা খরচ করে ৭৫০-৮০০ কোটি লাভ।
Total Reply(0)
কামাল রাহী ১৫ জুন, ২০২০, ১:১৭ এএম says : 0
১০০ টাকা ইনকাম করার জন্য পকেট থেকে ২ টাকা খরচ করলে ক্ষতি কি? যাই হোক ক্রিকেট মাঠে তার পুরানো মহিমায় ফিরে আসুক।
Total Reply(0)
nur alam ১৫ জুন, ২০২০, ১:১৮ এএম says : 0
ক্রিকেট ফিরছে এটাই আগে বড় করে দেখা উচিত। যাদের মাথিয় গ‍্যাস্টিক আছে তারা সর্বদা নোংরামি খুজে পায়।
Total Reply(0)
বাতি ঘর ১৫ জুন, ২০২০, ১:১৮ এএম says : 0
ইংল্যান্ডে ক্রিকেট খুব জনপ্রিয় খেলা না যে তাতে বিশাল বাণিজ্য হবে। তবে পাকিস্তানকে এই সমাদর ভারতীয়দের পিত্তি নিশ্চিতভাবেই জ্বালিয়ে দিয়েছে। ভুলে গেলে চলবে না যে, ভারতের মতো পাকিস্তানও একসময়ে ব্রিটিশদের ভৃত্য ছিল।
Total Reply(0)
কাজী হাফিজ ১৫ জুন, ২০২০, ১:১৮ এএম says : 0
খেলা হোক, Anderson , Broad & Stokes will shine, no doubt...
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন