ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী

খেলাধুলা

মেসির কীর্তিময় ফেরা

দরজা বন্ধ করেও আটকানো গেল না ভক্তকে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২০, ১২:০০ এএম

ফুটবল মাঠে গড়িয়েছে কিছুদিন হলো। তবে সত্যিকার ফুটবলের স্বাদ সবেই পেতে শুরু করেছে বিশ্ব স্প্যানিশ লিগের বদৌলতে। দু’দিন আগে ফেরা লা লিগাতেও ছিল হাহাকার। যেন কিছু নেই! সেই নেই-এর উৎস যে লিওনেল মেসি। সেটি আর বলে দেবার অপেক্ষা রাখে না। দীর্ঘ দিন পর খেলতে নামা আর্জেন্টাইন জাদুকরের দ্যুতিতে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা তুলে নিয়েছে বড় জয়। দলকে নতুন করে দারুণ শুরু পাইয়ে দেওয়া এই তারকা ফরোয়ার্ড মাঠে ফেরার ম্যাচে গড়েছেন গোলের অনন্য এক কীর্তিও। লা লিগার ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে টানা ১২ মৌসুমে ২০ বা এর চেয়ে বেশি গোল করার কৃতিত্ব দেখালেন ৩২ বছর বয়সী মেসি।

করোনাভাইরাসের কারণে তিন মাসেরও বেশি সময় স্থগিত থাকা স্পেনের পেশাদার ফুটবলের সর্বোচ্চ আসরে তারা পুনরায় যাত্রা শুরু করেছে চ্যাম্পিয়নদের মতো পারফরম্যান্স দেখিয়েই। গতপরশু রাতে লা লিগায় অবনমন অঞ্চলের দলটির মাঠে ৪-০ গোলে জিতেছে বার্সেলোনা। তাদের বাকি তিন গোলদাতা হলেন আর্তুরো ভিদাল, মার্টিন ব্রাথওয়েট ও জর্দি আলবা। গত ডিসেম্বরে লিগে প্রথম দেখায় মেসির হ্যাটট্রিকে মায়োর্কাকে ৫-২ গোলে হারিয়েছিল বার্সেলোনা।

৯৮ দিন পর মাঠে ফেরার দিনে মেসিকে দেখা গেল পুরনো চেহারায়; আগামী ২৪ জুন ৩৩ বছর পূর্ণ করবেন আর্জেন্টাইন তারকা, অথচ তার চেহারায় তারুণ্যের ছাপ। বল পায়ে অবশ্য প্রথমার্ধে খুব একটা ছন্দে দেখা যায়নি। তবে দ্বিতীয়ার্ধের শুরুর দিকে ভালো একটি সুযোগ তৈরি করেছিলেন ঊরুর হালকা চোট কাটিয়ে ফেরা এই ফরোয়ার্ড, তবে নিজে না করে সতীর্থদের দিয়ে গোলের চেষ্টায় সেটি ব্যর্থ হয়। পরে যোগ করা সময়ে জালের দেখা পান মেসি। চোট কাটিয়ে এই ম্যাচ দিয়ে মাঠে ফেরা লুইস সুয়ারেসের কাছ থেকে ডি-বক্সে বল পান। জায়গা করে নিয়ে দারুণ বাঁকানো শটে দূরের পোস্ট দিয়ে ঠিকানা খুঁজে নেন বার্সেলোনা অধিনায়ক। সেই সাথে ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে লা লিগায় টানা ১২ আসরে অন্তত ২০ গোলের কীর্তি গড়লেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড।

এর আগে ম্যাচ শুরুর ৬৫ সেকেন্ডের মধ্যে আর্তুরো ভিদালের গোলে এগিয়ে যায় অতিথি বার্সেলোনা। এরপর ৩৭তম মিনিটে মার্টিন ব্র্যাথওয়েট ও ৭৯তম মিনিটে জর্দি আলবাকে দিয়ে গোল করান রেকর্ড ছয়বারের ব্যালন ডি’অর জয়ী মেসি। মৌসুমে তার অ্যাসিস্ট সংখ্যা ১৪টি।
লা লিগার পয়েন্ট তালিকার শীর্ষস্থান মজবুত করা বার্সেলোনার অর্জন ২৮ ম্যাচে ৬১ পয়েন্ট। এক ম্যাচ কম খেলে (গত রাতের ম্যাচ বাদে) ৫৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে স্পেনের সফলতম ক্লাব রিয়াল মাদ্রিদ। ১৮ নম্বরে থাকা মায়োর্কার সংগ্রহ ২৮ ম্যাচে ২৫ পয়েন্ট।

এমন এক ম্যাচে অভাবনীয় এক ঘটনা সাক্ষী হয়েছে ফুটবল বিশ^। খেলাটা ছিল মায়োর্কার মাঠ সন মইক্সে। করোনাভাইরাস সংক্রমণ এড়াতে স্বাভাবিকভাবেই এটি ছিল ‘ক্লোজ ডোর’ ম্যাচ। কোনো দর্শক ঢুকতে দেওয়া হয়নি। স্প্যানিশ সংবাদমাধ্যম ‘এএস’ জানিয়েছে, এর মধ্যে সেই ভক্ত স্টেডিয়ামের দক্ষিণ প্রান্ত দিয়ে ঢুকে যান মাঠে। ফরাসি এ নাগরিক মেসির ভক্ত। প্রায় দুই মিটার উচ্চতার বেড়া লাফ দিয়ে পার হয়ে মাঠে ঢোকেন তিনি। ম্যাচের ৫২তম মিনিটে আর্জেন্টিনার জার্সি (মেসির ১০ নম্বর জার্সি) পরিহিত সেই ভক্ত মেসির সঙ্গে ছবি তুলতে ঢুকেছিলেন মাঠে। কিন্তু নিরাপত্তারক্ষীরা তার ফোন ঘেঁটে ছবি মুছে দিয়েছেন বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক এই ফুটবলপ্রেমী, ‘মেসি আমার আদর্শ। ছবি তুলেছিলাম। পুলিশ মুছে দিয়েছে। সম্ভবত আমার বিরুদ্ধে অভিযোগ দাখিল হবে, কিংবা জরিমানা। কিন্তু অভিজ্ঞতাটা দারুণ ছিল।’ খেলার এই এক শক্তি। পরিস্থিতি যা-ই হোক, মনে ঢেউ তুলবেই!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন