ঢাকা শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৩ আশ্বিন ১৪২৭, ২৯ মুহাররম ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নেপাল নিয়ে নমনীয় ভারত, চীনকে পরোক্ষ হুঁশিয়ারি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২০, ৪:৪৫ পিএম

কিছুদিন আগেই ভারতের সাথে বিতর্কিত ভূখণ্ডের অন্তর্গত কালাপানি, লিপুলেখ পাস ও লিম্পিয়াধুরা এলাকাকে নিজেদের সীমানার অন্তর্ভুক্ত করে নতুন মানচিত্র প্রকাশ করেছিল নেপাল। এরপর সেই মানচিত্রে অনুমোদন দেয় নেপালের পার্লামেন্ট। সোমবার এ বিষয়ে বার্তা দিলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

সোমবার সোমবার জম্মুর বাসিন্দাদের উদ্দেশে ‘জন সংবাদ’ র‌্যালি করেন রাজনাথ সিংহ। রাজনাথ সিং দাবি করেন, ভারত-নেপাল সম্পর্ক সাধারণ নয়। বিশ্বে এমন কোনও শক্তি নেই যা এই সম্পর্ককে ভাঙতে পারে। ‘রোটি-বেটি’ দুই দেশের সম্পর্ককে বেঁধে রেখেছে। বিশেজ্ঞদের মতে, নেপালের প্রতি নমনীয় ভাব প্রকাশ করে পরোক্ষভাবে চীনের প্রতিই এই বার্তা দিয়ে রাখলেন কেন্দ্রীয় মন্ত্রী।

এর আগে বিতর্কিত এলাকা নিয়ে নিয়ে নেপাল আলোচনা করতে চাইলেও ভারত তাতে সাড়া দেয়নি। সেখান থেকেই এবার সেই আলোচনার বার্তা রাজনাথ সিং বলেন, ‘ভারত ও নেপালের মধ্যে যদি কোনও ভুল বোঝাবুঝি হয়ে থাকে, তাহলে তা আলোচনার মাধ্যমে সমাধান করা হবে।’ তিনি বলেন, ‘রাস্তা নিয়ে প্রতিবেশী রাষ্ট্র নেপালের সঙ্গে কিছু ভুল বোঝাবুঝি তৈরি হয়েছে। লিপুলেখে বর্ডার রোড অর্গ্যানাইজেশন তরফে যে রাস্তা তৈরি করা হয়েছে তা ভারতের সীমান্তের ভিতরে রয়েছে।’

গত মে মাসে ভারতের পক্ষ থেকে তিব্বত সীমান্তে লিপুলেখ ও উত্তরাখণ্ডের সংযোগকারী ৮০ কিলোমিটার রাস্তা উদ্বোধন করেছিলেন রাজনাথ সিং। তারপর থেকেই উত্তেজনার শুরু। এরপরেই বিতর্কিত ভূখণ্ড-সহ নতুন মানচিত্রে সিলমোহর দেয় নেপাল পার্লামেন্টের লোয়ার হাউজ। যুদিও ভারতের পক্ষ থেকে প্রতিবাদ করে বলা হয়েছে, এটি একটি ‘ইউনিল্যাটরাল অ্যাক্ট।’ যার কোনও ঐতিহাসিক প্রমাণ নেই। রোটি-বেটির সম্পর্ক রাজনাথ সিং বলেন, ‘আমরা নেপালের সঙ্গে সামাজিক, ভৌগলিক, ঐতিহাসিক ও সাংস্কৃতিক সম্পর্কে যুক্ত। নেপালের সঙ্গে আমাদের রোটি-বেটির সম্পর্ক। আমি আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারি যে, নেপাল ও ভারতীয়দের মধ্যে কোনও তিক্ততা নেই। এটা একটা গভীর সম্পর্ক। আলোচনার মাধ্যমে ইস্যুগুলিকে আমরা সমাধান করে ফেলব।’

লিপুলেখে চীন সীমান্ত পর্যন্ত সম্প্রতি সড়ক তৈরি করেছে ভারত যা সমরকৌশলগত ভাবে খুবই গুরুত্বপূর্ণ। ভারতের দাবি, চীনের প্ররোচনাতেই ওলি সরকার এই পদক্ষেপ করছে। এর মধ্যেই বিতর্ক চরমে ওঠে নেপাল পুলিশের গুলিতে ভারতীয় কৃষকের মৃত্যুতে। বিতর্ককে দূরে সরিয়ে রেখেই দু’দেশের সম্পর্কের দীর্ঘ ইতিহাস এ দিন স্মরণ করিয়ে দিয়েছেন রাজনাথ। একই সঙ্গে সীমান্ত নিয়ে নয়াদিল্লির অবস্থানও ফের এক বার স্পষ্ট করে দিয়েছেন কাঠমান্ডুর কাছে। সূত্র: ওয়ান ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন