বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

দাম বেড়েছে ৭ প্রতিষ্ঠানের

পুঁজিবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২০, ১২:০০ এএম

পতনের বৃত্তে আটকে রয়েছে দেশের শেয়ারবাজার। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস গতকাল দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মাত্র ৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে।

নাম মাত্র এ কয়েকটি প্রতিষ্ঠানের দাম বাড়ায় পতন হয়েছে মূল্য সূচকের। এর মাধ্যমে চলতি সপ্তাহের দুই কার্যদিবসেই মূল্য সূচকের দরপতন হলো। সূচকের পতনের সঙ্গে অব্যাহত রয়েছে লেনদেন খরাও। সেই সঙ্গে সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে। এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার বিপরীতে দাম কমেছে ৩৪টির। আর ২২১টির দাম অপরিবর্তিত রয়েছে। দাম বাড়ার তালিকায় নাম লেখানো ৭ প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে- লিন্ডে বিডি, জিলবাংলা সুগার মিল, ফিনিক্স ইন্স্যুরেন্স, পূবালী ব্যাংক, প্রাইম ব্যাংক, এনসিসি ব্যাংক এবং এক্সিম ব্যাংক। মাত্র ৭ প্রতিষ্ঠানের দাম বাড়ায় দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় দশমিক ৫ পয়েন্ট কমে ৩ হাজার ৯৫৮ পয়েন্টে দাঁড়িযেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে এক হাজার ৩২৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ এক পয়েন্ট বেড়ে ৯১৭ পয়েন্টে অবস্থান করছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৬১ কোটি ৫৪ টাকা। আগের দিন লেনদেন হয় ৫৩ কোটি ৮৮ টাকা। সে হিসাবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে ৭ কোটি ৬৬ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ২০ পয়েন্ট। লেনদেন হয়েছে ১০ কোটি ৭০ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ৮৬ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১১টির, কমেছে ২২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টির।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন