ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

ঢাকা জুড়ে লকডাউন রিটের আদেশ দেননি হাইকোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২০, ১০:১৭ পিএম

লকডাউন আরোপ প্রক্রিয়াধীন থাকায় এ বিষয়ক রিটের কোনো আদেশ দেননি হাইকোর্ট। গতকাল বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল বেঞ্চ এ সিদ্ধান্ত দেন। তবে রিটের আইনজীবী মনজিল মোরসেদ বলেছেন, যদি লকডাউন ঘোষণা অনুযায়ী কার্যকরি না করা হয় তাহলে নিষয়টি নিয়ে আবারও আদালতের দ্বারস্থ হবো। 

তিনি বলেন, ঢাকা সিটি লকডাউন নিয়ে রিটের ওপর রোববার শুনানি হয়। গতকাল আদেশের জন্য দিন ধার্য ছিল। আদালত আদেশে বলেন, সরকার ইতিমধ্যে রাজধানী ঢাকাসহ সারা দেশ কোভিড-১৯-এ আক্রান্ত রোগীর সংখ্যা বিবেচনায় লাল, হলুদ ও সবুজ জোনে বিভক্ত করে পর্যায়ক্রমে লকডাউনের সিদ্ধান্ত বাস্তবায়ন প্রক্রিয়া অব্যাহত রেখেছে। এমতাবস্থায় বর্তমান পর্যায়ে লকডাউনের বিষয়ে কোনো আদেশ দেয়া সঙ্গত হবে না মর্মে আদালত মনে করেন।
এর আগে রিটটির ওপর শুনানি হয়। শুনানিতে তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশে কোভিড-১৯ প্রতিরোধে বিশেষজ্ঞদের মতামত অনুসারে ব্যবস্থা নেয়া হয়। আমাদের দেশের ‘সংক্রামক প্রতিরোধ আইন, ২০১৮’-তে এ ধরণের মহামারির সময় সিদ্বান্ত নেয়ার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে যথেষ্ট ক্ষমতা দেয়া হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় আদালতের নির্দেশে একটি উপদেষ্টা কমিটি গঠন করেছে। ১৭ সদস্যবিশিষ্ট একটি জাতীয় টেকনিক্যাল কমিটি গঠন করেছে। জাতীয় টেকনিক্যাল বিশেষজ্ঞ কমিটি বর্তমান করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা শহর লকডাউন ঘোষণার সুপারিশ করেছে।
অ্যাডভোকেট মনজিল মোরসেদ শুনানিতে মুমূর্ষু রোগীদের জন্য ‘হাই-ফ্লো নেজাল অক্সিজেন ক্যানোলা’ পর্যাপ্ত সরবরাহ নিশ্চিতকরণ এবং নির্দিষ্ট হাসপাতালে স্বাস্থ্যকর্মীদের চিকিৎসার জন্য দ্রæত ব্যবস্থার নেয়ার জন্য নির্দেশনা চান। এ সময় সরকারপক্ষের অতিরিক্ত এটর্নি জেনারেল মুরাদ রেজা বলেন, সরকার এ বিষয়ে কাজ করছে। প্রয়োজনীয় এলাকাভিত্তিক লকডাউন করছে। চীন অঞ্চলভিত্তিক লক ডাউন দিয়ে করোনা নিয়ন্ত্রণ করেছে। সরকারও একই প্রক্রিয়ায় এলাকাভিত্তিক লকডাউন করছে। এ বিষয়ে রিট চলে না। সরকারপক্ষের এ বক্তব্য আমলে নিয়ে আদালত আপাত এ বিষয়ে আদেশ প্রদান থেকে বিরত থাকেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন