বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বেড়েছে সময়-ব্যয়

ফেনী-নোয়াখালী সড়ক চার লেন প্রকল্প

কামাল আতাতুর্ক মিসেল | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২০, ১২:০০ এএম

ফেনী-নোয়াখালী সড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পের মেয়াদ আরও এক বছর বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে প্রকল্পের ব্যয়ও। ভ‚মি অধিগ্রহণ ও ক্ষতিপূরণ, পিসি গার্ডার ও ফুটওভার ব্রিজ নির্মাণ, আরসিসি ড্রেন নির্মাণ, ইউটিলিটি শিফটিং ও সার্ফেসিং এবং আরসিসি কালর্ভাট নির্মাণসহ নয় কারণে ৪ লেন প্রকল্পের ব্যয় বাড়ছে।
এই ব্যয় বৃদ্ধির পরিমাণ ৫৩২ কোটি টাকা। আর মেয়াদ বাড়ানো হয়েছে ২০২১ সালের জুন পর্যন্ত । সংশ্লিষ্টরা বলছেন, সড়কে নিরবচ্ছিন্ন যোগাযোগের জন্য আন্তঃজেলার সড়কগুলো উন্নত করছে সরকার। এটি তারই ধারাবাহিক অংশ। এই প্রকল্পের সময় ও ব্যয় স¤প্রতি অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।
জানা গেছে, বেগমগঞ্জ থেকে সোনাপুর সড়কটি খুবই ব্যস্ত। সড়কের উভয় পাশে সরকারি-বেসরকারি গুরুত্বপূর্ণ স্থাপনা রয়েছে। এছাড়াও সোনাপুর থেকে রাজধানী ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা এবং অন্য জেলায় যোগাযোগের জন্য সড়কটি ব্যবহার হয়ে থাকে। প্রতিদিন গড়ে প্রায় দশ হাজার যান চলাচল করে। যার মধ্যে ভারী যান দেড় হাজারের বেশি। আর হালকা যান আট হাজারের বেশি।
এর আগে প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছিল ৯৬২ কোটি টাকা। নতুন করে ব্যয় বাড়ানোর পর এখন প্রকল্পটি বাস্তবায়ন খরচ হবে ১ হাজার ৪৮৫ কোটি ৩৭ লাখ টাকা। আর প্রকল্পটি বাস্তবায়নের সময়কাল ছিল ২০১৭ সালের জুলাই থেকে ২০২০ সালের জুন পর্যন্ত।
এ প্রসঙ্গে প্রকল্পটি প্রক্রিয়াকরণের দায়িত্বপ্রাপ্ত ভৌত অবকাঠামো বিভাগের সদস্য শামীমা নার্গিস বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে নোয়াখালী জেলার সোনাপুর ও বেগমগঞ্জ থেকে ঢাকা, চট্টগ্রাম ও কুমিল্লাসহ অন্যান্য জেলায় নিরাপদ ও যানজটমুক্ত সড়ক যোগাযোগ ব্যবস্থা স্থাপিত হবে। পাশাপাশি প্রকল্প এলাকার জনগণের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ঘটবে। প্রকল্প সংশোধনের কারণ হিসেবে বলা হয়েছে, প্রকল্পের আওতায় ধর্মীয় উপাসনালয় পুনর্নির্মাণ, কবরস্থান-শ্মশান স্থানান্তর, বাস-বে নির্মাণ এবং ইউড্রেন নির্মাণ করা হবে।
এছাড়া ভ‚মি অধিগ্রহণ ও ক্ষতিপূরণের ক্ষেত্রে মূল অনুমোদিত ডিপিপিতে ভ‚মি অধিগ্রহণ ব্যয় মৌজা মূল্যের ১ দশমিক ৫ গুণহারে প্রাক্কলন করা হয়। এছাড়া অবকাঠামো ও গাছপালা ফসলের ক্ষতিপূরণের জন্য ভ‚মি অধিগ্রহণ খাতে অতিরিক্ত ৪৫৮ কোটি ৯৮ লাখ ৮৩ হাজার টাকা ব্যয় বেড়েছে। সংশোধনী প্রস্তাবে বলা হয়েছে, ফেনী-নোয়াখালী জাতীয় মহাসড়কের বেগমগঞ্জ চৌরাস্তা থেকে সোনাপুর পর্যন্ত সড়কের মোট দৈর্ঘ্য ১৩ দশমিক ৩২ কিলোমিটার। এর মধ্যে বেগমগঞ্জ চৌরাস্তা থেকে মাইজদী পৌরসভা পর্যন্ত ৯ দশমিক ছয় কিলোমিটার সড়কের উভয় পাশে ধীরগতির যানবাহনের জন্য পৃথক লেনসহ চার লেন করার প্রস্তাব করা হয়েছে।
এছাড়া মাইজদী পৌরবাজার থেকে সোনাপুর পর্যন্ত ৪ দশমিক ৩২ কিলোমিটার সড়কের উভয়পাশের এক মিটার প্রস্থ হার্ড শোল্ডারসহ চার লেনে উন্নয়ন করা হবে। মূল ডিপিপিতে আরসিসি ব্রিজ খাতে ৫ কোটি ৬৭ লাখ টাকার স্থলে ৯ কোটি ৯৮ লাখ ৯৩ হাজার টাকার প্রস্তাব করা হয়েছে। মূল ডিপিপিতে ৪টি ফুটওভার ব্রিজ থাকলেও সেটি বাড়িয়ে এখন করা হয়েছে ৬টি। ফলে ফুটওভার ব্রিজ নির্মাণে ৭ কোটি ৬৯ লাখ ৭৯ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি সরকারি নিচু ভ‚মি ও ডোবার কাছের সড়ক প্রশস্তকরণের জন্য ব্যয় বাড়ানোর কথা বলা হয়েছে ডিপিপিতে। এ খাতে ৭৯ লাখ ২২ হাজার টাকার পরিবর্তে ১ কোটি ৮৬ লাখ ৭২ হাজার টাকা ব্যয় ধরা হয়েছে।
এ প্রসঙ্গে ফেনী সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী সৈয়দ হালিমুর রহমান বলেন, চলতি বছরই চার লেন প্রকল্পের কাজ দৃশ্যমান হবে। দাগনভ‚ঞা পৌরসভার মেয়র ওমর ফারুক খান বলেন, ফেনী-নোয়াখালী সড়ক ফোর লেনে উন্নীতকরণের জন্য প্রধানমন্ত্রীর পাশাপাশি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং নিজাম উদ্দিন হাজারী এমপির প্রতি কৃতজ্ঞতা জানাই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন