ঢাকা শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭, ০৬ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

চট্টগ্রামে লকডাউন শুরু আজ

৯ উপজেলা নগরীর ১০টি ওয়ার্ড রেডজোন

শফিউল আলম | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২০, ১২:০০ এএম

চট্টগ্রামে লকডাউন শুরু হচ্ছে আজ মঙ্গলবার মধ্যরাত থেকে। চট্টগ্রাম মহানগরীর অধিক করোনা সংক্রমণ প্রবণ বা ঝুঁকিপূর্ণ এলাকা ‘রেডজোন’ ঘোষণার তালিকায় রয়েছে ১০টি ওয়ার্ড। এরমধ্যে বন্দরনগরীর প্রধান প্রবেশমুখ উত্তর কাট্টলী ওয়ার্ড দিয়েই প্রথম ২১ দিনের লকডাউন কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এরপর পর্যায়ক্রমে নগরীর আরও ৯টি রেডজোন ঘোষিত ওয়ার্ডকে আনা হবে লকডাউনের নিয়মবিধি কার্যকরের আওতায়। প্রয়োজনে যোগ হবে নতুন এলাকা।
তাছাড়া চট্টগ্রাম জেলায় ৯টি উপজেলা করোনা সংক্রমণ ঝুঁকি প্রবণ হওয়ায় রেডজোন হিসেবে ঘোষণা করা হয়েছে। রেডজোন চিহ্নিত নগরী ও জেলায় বিভিন্ন এলাকা লকডাউনের আওতায় আনার প্রক্রিয়া নিয়ে চট্টগ্রামে সচেতন নাগরিক মহলে মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করা যাচ্ছে। অনেকে বলছেন, সুষ্ঠু পরিকল্পনা ছাড়া এবং সমন্বয়হীন লকডাউনে সুফল দেবে না। বরং জনদুর্ভোগ তৈরি হবে।
করোনা সংক্রমণে অধিক ঝুঁঁকিপূর্ণ এলাকা বিবেচনায় চট্টগ্রামের ৯টি উপজেলাকে রেড জোন ঘোষণা করা হয়েছে। এ ছাড়া তিনটি উপজেলাকে হলুদ জোন ও দুটি উপজেলাকে সবুজ জোন হিসেবে ঘোষণা দেয়া হয়েছে। চট্টগ্রামের রেডজোনের ৯টি উপজেলা হচ্ছে, আনোয়ারা, বাঁশখালী, বোয়ালখালী, চন্দনাইশ, পটিয়া, রাঙ্গুনিয়া, রাউজান, সীতাকুন্ড ও হাটহাজারী।
হলুদ জোন ঘোষিত তিনটি উপজেলা হচ্ছে ফটিকছড়ি, লোহাগাড়া ও সাতকানিয়া। সবচেয়ে কম ঝুঁকি নিয়ে থাকা সবুজ জোন ঘোষিত দুটি উপজেলা হচ্ছে স›দ্বীপ ও মীরসরাই। তবে করোনা সংক্রমণে আগাগাড়ো ঝুঁকিপ্রবণ এলাকা হওয়া সত্তে¡ও সাতকানিয়া ও লোহাগাড়া উপজেলা কোন বিবেচনায় হলুদ জোন ঘোষিত হলো তা নিয়েও প্রশ্ন রয়েছে জনমনে।
স্বাস্থ্য অধিদফতরের অনুমোদন সাপেক্ষে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি রেড, ইয়েলো, গ্রীন এই তিন ধরনের জোন বিভাজনের ঘোষণা দেন। স্বাস্থ্য বিভাগের ছক অনুযায়ী চট্টগ্রাম মহানগরীর রেডজোন ঘোষিত ১০টি ওয়ার্ড এবং জেলায় ৯টি উপজেলায় পর্যায়ক্রমে মাঠ প্রশাসন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী লকডাউন ব্যবস্থা কার্যকরী করবে।
চট্টগ্রাম মহানগরীর রেডজোন ঘোষিত ১০টি ওয়ার্ড হচ্ছে উত্তর কাট্টলী, উত্তর মধ্যম হালিশহর, দক্ষিণ-মধ্যম হালিশহর, দক্ষিণ হালিশহর, চকবাজার, দেওয়ানবাজার, জামালখান, এনায়েত বাজার, লালখান বাজার এবং উত্তর হালিশহর ওয়ার্ড। উত্তর কাট্টলী দিয়ে আজ মধ্যরাতে বন্দরনগরীতে প্রথম লকডাউন কার্যকর করা হচ্ছে। অন্য ৯টি ওয়ার্ডে পর্যায়ক্রমে তা কার্যকর হবে।
চট্টগ্রাম নগরীতে রেডজোনে লকডাউন কার্যকরের গাইডলাইন অনুসারে নাগরিকদের বলা হয়েছে, লকডাউন চলাকালীন সংশ্লিষ্ট ওয়ার্ডের বাসিন্দারা নিজ নিজ বাসাবাড়িতে অবস্থান করবেন। কেউ বাইরে যাবেন না। আবার বাইরের কেউ রেডজোন এলাকায় প্রবেশ করতে পারবেন না। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পক্ষ থেকে রেডজোন ঘোষিত এলাকায় লকডাউনের সময় এলাকাবাসীর জরুরি চাহিদা পূরণ করা হবে। এরজন্য থাকবে পাড়া মহল্লায় কন্ট্রোল রুম।
লকডাউন এলাকায় কেউ অসুস্থ হলে এলাকাবাসীর চিকিৎসাসহ অ্যাম্বুলেন্স সুবিধা দেয়া হবে। এসব ক্ষেত্রে তদারকির জন্য সংশ্লিষ্ট প্রশাসন ও ওয়ার্ড কাউন্সিলরের মাধ্যমে কমিটি থাকবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন