ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

সউদী থেকে ফিরতে আগ্রহীদের পর্যায়ক্রমে দেশে আনা হবে : পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২০, ১২:০০ এএম

সউদী আরব থেকে দেশে ফিরতে আগ্রহী বাংলাদেশি শ্রমিকদের পর্যায়ক্রমে ফেরত আনার বিষয়ে বাংলাদেশের সিদ্ধান্তে সম্মতি প্রকাশ করেছে সে দেশের সরকার। গত রোববার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সাথে ফোনে আলাপকালে সউদী পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ এ সিদ্ধান্তের বিষয়ে একমত প্রকাশ করেন। গতকাল সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।
পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, কোয়ারেন্টাইন সুবিধা নিশ্চিত করে সউদী আরব থেকে ফিরতে আগ্রহী প্রবাসী শ্রমিকদের পর্যায়ক্রমে দেশে আনা হবে। তবে সউদী থেকে বাংলাদেশিদের ফেরত আনার ক্ষেত্রে আটকে পড়া ওমরা পালনকারী, সেদেশে অধ্যয়নরত শিক্ষার্থী এবং নারী গৃহকর্মীদের অগ্রাধিকার দেয়া হবে।
আলাপকালে করোনা পরবর্তী পরিস্থিতিতে সউদী আরবের কৃষি উৎপাদন বৃদ্ধি ও মৎস্য চাষে বাংলাদেশের কৃষি শ্রমিকদের কাজে লাগাতে অনেুরোধ করলেন ড. মোমেন। করোনা পরবর্তী পরিস্থিতিতে কৃষি উৎপাদনে সউদী আরবের কোম্পানি সেদেশের বাইরে অন্য দেশেও বাংলাদেশের দক্ষ কৃষি শ্রমিকদের কাজে লাগিয়ে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে পারবে বলে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন। তাছাড়া তথ্যপ্রযুক্তিতে দক্ষ বাংলাদেশিদের সউদী আরব কাজে লাগাতে পারবে বলে পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন। বাংলাদেশের কৃষি শ্রমিক এবং তথ্যপ্রযুক্তিখাতে দক্ষদের কাজে লাগানোর বিষয়ে ফয়সাল বিন ফারহান আল সৌদ উৎসাহ প্রকাশ করেন।
এ সময় সউদী আরবকে বাংলাদেশ থেকে হালাল মাংস আমদানির আহ্বান জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। এ বিষয়ে বাংলাদেশ ও সউদী আরবের যৌথ প্রকল্প স্থাপন করা যেতে পারে বলে উল্লেখ করেন তিনি। বাংলাদেশ থেকে উন্নত সবজি, পিপিই আমদানির সুযোগ আছে বলেও জানান ড. মোমেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন