ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

এই বাজেট অর্থনীতিকে সচল করার জন্য নয় -আইবিএফবি’র সংবাদ সম্মেলন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২০, ১২:০০ এএম

এবারের বাজেট অচল অর্থনীতিকে সচল করার এবং করোনার ক্ষতি কাটানোর মতো নয় বলে মনে করে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি)। আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের ব্যবসা বাণিজ্য ও বিনিয়োগ পরিবেশ পরিচিতিকরণ এবং সংযোগ সমন্বয়কারী গবেষণা ও উপদেষ্টা সংগঠনটি গতকাল প্রস্তাবিত বাজেট নিয়ে এমন মূল্যায়ন করেছে। ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথ পরিক্রমা’ শীর্ষক আগামী ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত উপলক্ষ্যে আইবিএফবি আয়োজিত এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই প্রতিক্রিয়া জানিয়েছে সংগঠনের সভাপতি হুমায়ুন রশিদ।
হুমায়ন রশিদ বলেন, প্রস্তাবিত বাজেট প্রায় অচল অর্থনীতিকে সচল রাখার, বেকার ও ক্ষুধা রোখার, করোনায় ক্ষতি পুণরুদ্ধার ও পুণর্বাসনের জন্য পর্যপ্ত নয়। করোনায় সৃষ্ট মন্দা মোকাবিলা এবং সম্ভাব্য সুযোগের (কৃষি, স্বাস্থখাত, আইটি, দক্ষ জনশক্তি গড়ে তোলার খাতে অধিক মনোযোগ ও দক্ষ জলবল সৃষ্টিসহ বিদেশফেরত বিদেশি বিনিয়োগ ঘরে আনা) সদব্যবহার ও অনিশ্চিত পরিস্থিতি মোকাবিলা’র সঙ্গেও এটি সামঞ্জস্যপূর্ণ প্রতীয়মান হয়নি।
‘আগামী অর্থবছরের জন্য চ্যালেঞ্জিং বাজেট দিতে গিয়ে নতুন অনেকগুলো চ্যালেঞ্জই আমাদের সামনে দাঁড়িয়ে যাচ্ছে, যা আমরা দেখছি। করোনা মহামারীর কথা বারংবার এই বাজেটে উল্লেখ করা হয়েছে। কিন্তু অর্থমন্ত্রী অগ্রাধিকারভিত্তিকখাতগুলোতে যে পরিমাণ বরাদ্দ ঘোষণা দিয়েছেন, তা এই চ্যালেঞ্জিং সময়ের সঙ্গে অসামজ্ঞস্যপূর্ণই বলতে হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন