শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পশ্চিমতীর দখলের ষড়যন্ত্র বন্ধ করতে হবে : ইইউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২০, ১১:৫৮ এএম

ফিলিস্তিনের পশ্চিম তীরকে সংযুক্ত করার ব্যাপারে ইহুদিবাদী ইসরাইলের পরিকল্পনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা। এর মধ্যে জার্মান পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, এখনই আরব ভূখণ্ড দখলের এই ষড়যন্ত্র বন্ধ করা জরুরি।

গতকাল (মঙ্গলবার) ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রী এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে অনলাইন সংলাপের পর ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র সম্পর্ক ও নিরাপত্তা নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল একথা বলেন। তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়ন শুধু ইসরাইলের ভূমি দখলের পর দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের পরিণতি নিয়ে উদ্বিগ্ন নয় বরং আঞ্চলিক স্থিতিশীলতার ব্যাপারে নিয়েও অবগত রয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান বলেন, ২৭ জাতির এ জোট ইসরাইল এবং ফিলিস্তিন দু'পক্ষকেই বিশ্বাসযোগ্য ও অর্থপূর্ণ রাজনৈতিক প্রক্রিয়ায় অংশ নেয়ার আহ্বান জানায়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার ডিল অব দ্যা সেঞ্চুরি নামে যে কথিত শান্তি চুক্তি তুলে ধরেছেন তা আন্তর্জাতিকভাবে ততটা গ্রহণযোগ্য ও সম্মানজনক চুক্তি নয় বলেও মন্তব্য করেন জোসেফ বোরেল।

গত শতাব্দীতে ইসরাইল-ফিলিস্তিন সংকট শুরুর সময় থেকেই ফিলিস্তিনি ভূমি দখলের তীব্র বিরোধিতা করে আসছে ইউরোপ। সেই ধারা অব্যাহত রেখে আবারো ইসরাইলের নিন্দা জানালো ইউরোপীয় দেশগুলো। এ খবর দিয়েছে বার্তা সংস্থা শিনহুয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন