বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সীমান্তে সেনা পাঠাচ্ছে উত্তর কোরিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২০, ১:৪৭ পিএম

দুই কোরিয়ার সীমান্তবর্তী বেসামরিক অঞ্চলে সামরিক উপস্থিতি জোরদার করার হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। সীমান্তে আন্তঃকোরিয়া যোগাযোগের বিষয়ে প্রতিষ্ঠিত একটি অফিস উড়িয়ে দেয়ার একদিন পর আজ (বুধবার) এ হুমকি দিল উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন পিয়ংইয়ংয়ের গতকালের ওই পদক্ষেপের তীব্র নিন্দা জানানোর পাশাপাশি দ্বিপক্ষীয় আলোচনা শুরু করার জন্য উত্তর কোরিয়ায় প্রতিনিধি পাঠানোর প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু উত্তর কোরিয়ার নেতার প্রভাবশালী বোন কিম ইয়ো জং ওই প্রস্তাবকে ‘কৌশলহীন ও কুচক্রি’ বলে প্রত্যাখ্যান করেছেন। কিম ইয়ো জংয়ের এই বক্তব্যের তীব্র নিন্দা জানিয়ে সিউল একে ‘কাণ্ডজ্ঞানহীন’ ও ‘অত্যন্ত রুঢ়’ বলে মন্তব্য করেছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ’তে প্রকাশিত এক বিবৃতিতে উত্তর কোরিয়ার সেনাবাহিনী আজ (বুধবার) বলেছে, তারা ‘মাউন্ট কুমগ্যাং’ পর্যটন এলাকা এবং ‘কায়েসং’ কমপ্লেক্সে রেজিমেন্ট পর্যায়ের সেনা মোতায়েন করবে।

দুই কোরিয়ার মধ্যে শান্তি প্রতিষ্ঠা এবং দু’দেশের জনগণের মধ্যে সংযোগ স্থাপনের জন্য এই দু’টি এলাকা ব্যবহৃত হয়ে আসছিল। গতকাল উত্তর কোরিয়া যে অফিসটি উড়িয়ে দিয়েছে তা এই কায়েসং কমপ্লেক্সের মধ্যে অবস্থিত। উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন গত বছর এই কমপ্লেক্সে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন