মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতকে চাপে রাখতে সীমান্তে ১০০ চৌকি বানাচ্ছে নেপাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২০, ৩:৫৮ পিএম | আপডেট : ৩:৫৯ পিএম, ১৭ জুন, ২০২০

লাদাখে চীনের সাথে সংঘাতে চাপের মুখে রয়েছে ভারত। এর মধ্যেই সীমান্তে শক্তি বাড়ানো শুরু করেছে নেপালও। সূত্রের খবর, ভারত-নেপাল সীমান্তে ১০০টি নতুন সেনা চৌকি বানানোর সিদ্ধান্ত নিয়েছে কাঠমুণ্ডু৷ এর ফলে বিব্রতকর অবস্থায় পড়ে গেছে ভারত সরকার।

জানা গিয়েছে, বর্তমানে সীমান্তে নেপালের ১২১টি সেনা চৌকি রয়েছে। এবার একধাক্কায় সেই সংখ্যা বাড়িয়ে ২২১ করতে চলেছে ওলি সরকার। নেপালের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে কেদারনাথ শর্মা এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন৷ শুধু তাই নয়, সেই সংখ্যা লাগাতার বৃদ্ধি করে সব মিলিয়ে প্রায় ৫০০টি চৌকি তৈরি করার পরিকল্পনা করছে কাঠমুণ্ডু।

ভারত সীমান্তে সুরক্ষার দায়িত্ব সামলায় নেপালের সশস্ত্র সীমাবল (এসএসবি)৷ এসএসবি ও ভারতের গোয়েন্দা সংস্থাগুলির খবর অনুযায়ী, আর্মড পুলিশ ফোর্সকে (এপিএফ) সীমান্তে নিয়োগ করেছে নেপাল৷ আর দ্রুতই ১০০ সেনা চৌকির কাজও শুরু হয়ে যাবে। কয়েকদিন আগেই সশস্ত্র সীমাবল একটি রিপোর্টে জানিয়েছিল, ভারত-নেপাল সীমান্তে রহস্যজনকভাবে গায়েব হয়ে গিয়েছে একাধিক ‘বর্ডার পিলার’। দুই দেশের মধ্যে নির্ধারিত আন্তর্জাতিক সীমারেখা নির্ণয় ও দেখানোর জন্য পিলারগুলি বসানো হয়েছিল।

উল্লেখ্য, গত শনিবার ভারতের প্রবল আপত্তিকে উপেক্ষা করে নেপালের জাতীয় সংসদে পাশ হয় সংবিধান সংশোধনী বিল। সাংসদদের দুই-তৃতীয়াংশের ভোটে এই বিলটি পাশ হয়। এর ফলে বিতর্কিত ভূখণ্ডের কিছু অংশ নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করে নিয়েছে ওলি সরকার। সম্প্রতি উত্তরাখণ্ড থেকে মানস সরোবর পর্যন্ত একটি রাস্তা তৈরি করে ভারত। তাতেই বাধা দিচ্ছিল নেপাল। ক্ষমতাসীন ওলি সরকারের দাবি ছিল, যে তিনটি জায়গার উপর দিয়ে এই রাস্তা তৈরি হচ্ছে সেই কালাপানি, লিপুলেখ ও লিম্পুয়াধুরা নেপালের এলাকা। বিষয়টি শুধুমাত্র আলোচনার স্তরে না রেখে দেশের নতুন মানচিত্রও তৈরি করে ফেলে তারা। সূত্র: হিন্দুস্থান টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
আনোয়ার হোছাইন ১৭ জুন, ২০২০, ৭:০৬ পিএম says : 0
আধিপাত্যবাদী মনোভাব নিয়ে অত্র এলাকায় সবার মাথার উপর ছড়ি ঘুরাতে থাকা দাদাবাবুদের 'ধুতি' বোধহয় খোলেই যাবে!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন