বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ভারতের কাছে বিশ্বকাপ ‘বিক্রি করেছিল’ শ্রীলঙ্কা!

এএফপি | প্রকাশের সময় : ১৮ জুন, ২০২০, ৮:১৭ পিএম | আপডেট : ৮:৫০ পিএম, ১৮ জুন, ২০২০

২০১১ বিশ্বকাপ জয় ভারতের ক্রিকেট ইতিহাসে সেরা সময়ের মধ্যে অন্যতম। আবার ওই মুহুর্তটাই অনেকের কাছে, শ্রীলঙ্কার ক্রিকেট ইতিহাসে লজ্জাজনক। আর এই বিশ্বাসীদের দলে যারা আছেন, তারা যেন তেন কেউ না। শ্রীলঙ্কার দুই মন্ত্রী আছেন এ তালিকায়, এর মধ্যে একজন বিশ্বকাপজয়ী অধিনায়ক। অর্জুনা রানাতুঙ্গা। দেশটির সাবেক অধিনায়ক ও বর্তমানে যোগাযোগমন্ত্রী ২০১৭ সালে বলেছিলেন, ২০১১ বিশ্বকাপ ফাইনাল নিয়ে তদন্ত হওয়া উচিত। স্পষ্টতই পাতানো ম্যাচের অভিযোগ তুলেছিলেন ’৯৬ বিশ্বকাপজয়ী এ অধিনায়ক। সেই বিশ্বকাপের ফাইনালে শ্রীলঙ্কার করা ২৭৪ রান ভারত টপকেছিল ৬ উইকেট আর ১২ বল বাকি থাকতে।
শুধু রানাতুঙ্গা নন, মাঝে-মধ্যেই এ নিয়ে কথা তোলেন বিশ্লেষকেরা। এবারে সে কথাই আরেকটু সরাসরি করে বললেন শ্রীলঙ্কার সাবেক ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দ আলুথাগমাগে। সে সময় ক্রীড়ামন্ত্রী ছিলেন তিনি। সিরিসা টিভিকে আলুথাগমাগে বলেন, ‘আজ বলছি আমরা ২০১১ বিশ্বকাপ ফাইনাল বিক্রি করেছি। এমনকি আমি তখনকার ক্রীড়ামন্ত্রী হয়েও কথাটা বিশ্বাস করি।’
আলুথাগমাগে ২০১০ থেকে ২০১৫ পর্যন্ত ক্রীড়ামন্ত্রী পদে ছিলেন। এখন আছেন নবায়নযোগ্য জ্বালানী মন্ত্রণালয়ের দায়িত্বে। তিনি বলেছেন, সে সময়ের ‘ঘটনা ফাঁস করতে চাননি।’ আলুথাগমাগের ভাষায়, ‘২০১১ তে আমরা জয়ের পথেই ছিলাম। কিন্তু ম্যাচটা আমরা বক্রি করেছি। মনে হচ্ছে এখন এটা নিয়ে কথা বলা যায়। খেলোয়াড়দের জড়াচ্ছি না। তবে কিছু জায়গা জড়িত ছিল।’
ভারতীয় ক্রিকেটারদের পক্ষ থেকে অবশ্য এমন দাবির বিপক্ষে সব সময়ই শক্তিশালি অবস্থান দেখা গেছে। সেই ফাইনালে ধারাভাষ্য দেওয়া রানাতুঙ্গা পরে বলেছিলেন, ‘হারের পর মেজাজ খিচড়ে গিয়েছিল। সন্দেহ হচ্ছিল। ২০১১ বিশ্বকাপ ফাইনালে শ্রীলঙ্কার কী হয়েছিল সেটা অবশ্যই তদন্ত করা উচিত। সব এখন বলতে পারছি না। তবে একদিন বলব। অবশ্যই তদন্ত হওয়া উচিত।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (22)
Kamrul Sharif ১৮ জুন, ২০২০, ৯:০২ পিএম says : 0
তখনই এটা নিয়ে অনেক হৈচৈ হয়েছে, এখন সত্য বোঝা গেল। তবে এটা তদন্ত হবেনা কারন এতে দাদাদের ধুতি খুলে যাবে
Total Reply(0)
MD Benjir Ahmed ১৮ জুন, ২০২০, ৯:০৬ পিএম says : 0
ভারতকে আন্তর্জাতিক ভাবে ক্রিকেট খেলায় নিষিদ্ধ করা হোক। ওরা সবসময় ক্ষমতার দাপটে সবকিছুকে ঢেকে দেয়ার চেষ্টাা করে। েএটা নিয়ে তখনই অনেক কথা হয়েছিল। বয়কট ভারত।
Total Reply(0)
Afridi Veer Arif ১৮ জুন, ২০২০, ৯:০৯ পিএম says : 0
ভারত সমসময় চুরি ছেচড়ামি করে জিতে। এখানেও তাই হয়েছে। আমরা ভারতকে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ করার দাবি জানাচ্ছি।
Total Reply(0)
Abu Bakar ১৮ জুন, ২০২০, ৯:১১ পিএম says : 0
হতেও পারে। কারণ গতো বিশ্ব কাপেও একটা ম্যাস ইচ্চা করে ইংলেন্ডের সাথে হারছে ভারত। ওদের খেলে জিততে পারেনা, নিজেদের প্রভাব খাটিয়ে চুরি করে সবসময় ম্যাচ জিতে। বয়কট করা হোক ভারতকে।
Total Reply(0)
Mamunur Rashid ১৮ জুন, ২০২০, ৯:১২ পিএম says : 0
এখন প্রমাণিত হলো- ধনীরা বাংলাদেশের সংগে বিশ্বকাপে চিটারি করে ম্যাস জিতেছে। আমার বিশ্বাস, ওরা দুর্নীতি না করলে আমাদের সাথে জিততে পারবে না।
Total Reply(0)
Md Monaim Hossain ১৮ জুন, ২০২০, ৯:৪২ পিএম says : 0
২০১১ বিশ্বকাপ ভারতের কাছে বিক্রি করেছিল শ্রীলঙ্কা। শ্রীলঙ্কার কাছে সম্মানের চেয়ে টাকাই বড়! দুই দল কে ১০০ বছরের জন্যে বয়কটের দাবি জানাচ্ছি।
Total Reply(0)
Zahidul Islam Zahid ১৮ জুন, ২০২০, ৯:৪৪ পিএম says : 0
ভারতের বারবার এই ম্যাস চুরি মেনে নেয়ার মত না। সাধারণ মানুষের আবেগ অনুভূতির সাথে খেলা করা হয়েছে। অবৈধভাবে ম্যাস জেতায় ভারতকে আজীবনের জন্য নিষিদ্ধ করা হোক।
Total Reply(0)
Ripals Chakma ১৮ জুন, ২০২০, ৯:৪৭ পিএম says : 0
এর নাম ভারত টাকা দিয়ে মান সম্মান কিনে নেই কি পরিমাণ মত টাকা আছে কে জানে ভারতের কাছে
Total Reply(0)
Rasel Khan ১৮ জুন, ২০২০, ৯:৪৮ পিএম says : 0
বহুদিন লাগলো, এই সত্যটা খুঁজতে, হায়রে ক্রিকেট মানেই তো' জুয়ার আসর ঐ ম্যাচ টা দেখছিলামঃ সেবাগ, শচিন, কোহিলি যখন সব ফেল মারলো! ঠিক তখনি ---- নিশ্চিৎ ক্যাচ ফেলে দিল, "কুলাসেকারা" আর নতুন জিবন ফিরে পেল গাম্ভীর তা না হলে ধোনির ঔ দিন "গরিব "হয়ে ফিরে আসতে হতো, মাঠ থেকে
Total Reply(0)
মেহেদী ১৮ জুন, ২০২০, ৯:৫৩ পিএম says : 0
আমার স্পষ্ট মনে আছে ম্যাচটার কথা। আমি তখনই বলেছিলাম নিশ্চিত ম্যাচ পাতানো হয়েছে। এখন সেটাই প্রমাণিত হলো। ধোনি সবসময় চুরি-ডাকাতি করে জেতার চেষ্টা করছে। ওর বিরুদ্ধে আইসিসির কঠোর ব্যবস্থা নিতে হবে।
Total Reply(0)
কাজী হাফিজ ১৮ জুন, ২০২০, ৯:৫৪ পিএম says : 0
ধোনী একটা আস্ত চোর। খেলে জেতার সামর্থ নেই টাকা দিয়ে ম্যাচ কিনে বাহাদুরি দেখাইছে। বাংলাদেসের সাথে ওদের আচরণ আমরা ভুলি নাই।
Total Reply(0)
Pranto Das ১৮ জুন, ২০২০, ৯:৫৬ পিএম says : 0
ইন্ডিয়ান খেলোয়াড়রা ঘুমাচ্ছিলো... এমনটা না যে শ্রীলঙ্কা অস্ট্রেলিয়া বা খুব শক্তিধর, যদিও সে সময় কয়েকজন ভালো খেলোয়াড় ছিলো, কিন্তু সে সময় ভারতও কমছিলো না
Total Reply(0)
Mizanur Rahman ১৮ জুন, ২০২০, ১০:০৩ পিএম says : 0
ভারতীয়রা এমনিতে ও জুয়াড়ি এই কাজ করলে ও করতে পারে। তবে ক্রিকেট ভদ্র লোকের খেলা এই খেলা নিয়ে যদি কেউ দুই নাম্বারি করে তাহলে তার অবস্বই বিচার হওয়া উচিৎ।
Total Reply(0)
Nayeem Ahmed ১৮ জুন, ২০২০, ১০:০৩ পিএম says : 0
ভারতীয় চুরেরা শ্রীলঙ্কা কে ভয় দেখিয়েছে
Total Reply(0)
Mohammad Atik ১৮ জুন, ২০২০, ১০:০৩ পিএম says : 0
চোরের তালিকায় একবার নাম উঠে গেছে ভারতের! বিশ্ববাসী আর ভরসা পায় না। ভারত অধিকাংশ জিনিসই টাকা দিয়ে হাসিল করে।
Total Reply(0)
Rakib Rayhan Sumon ১৮ জুন, ২০২০, ১০:০৪ পিএম says : 0
ভারত চুরি চোরটামি ছাড়া বিশ্বকাপ জিততে পারেই না।
Total Reply(0)
Mohammad Hafeez ১৮ জুন, ২০২০, ১০:০৪ পিএম says : 0
ভারত হল ক্রিকেটের বিষফোড়া।ভারতকে সব দেশ মিলে বয়কট করা উচিৎ।
Total Reply(0)
Shaheen Shahriar ১৮ জুন, ২০২০, ১০:০৫ পিএম says : 0
ম্যাচটা যারা দেখেছে তারা সবাই সেটা জানে! জেতা ম্যাচটা হেরে ছিল আমারও তাই মনেহয়েছিল
Total Reply(0)
Rajib Bhuiyan Babu ১৮ জুন, ২০২০, ১০:০৫ পিএম says : 0
অামি সন্দেহ করছিরাম খেলাটা বিক্রি করে দিছে। কারন এটা ভারতের হারা খেলা ছিল এটা।
Total Reply(0)
R Al Mamun ১৮ জুন, ২০২০, ১০:০৬ পিএম says : 0
ভারতের কারণে ক্রিকেটের ভাবমূর্তি নষ্ট হয়, ক্রিকেটের সৌন্দর্য নষ্ট হয়, আইসিসির উচিত এগুলো ভালো করে তদন্ত করে, ভারতকে শাস্তির আওতায় আনা, নয়তো এভাবে চলতে থাকলে, ক্রিকেটের প্রতি মানুষের ভালোবাসা আস্থা উঠে যাবে, ভারত হলো একমাত্র দেশ ,যারা কিনা ক্রিকেটের ভাবমূর্তি, সৌন্দর্য সবকিছু নষ্ট করে,,,
Total Reply(0)
Farhan Hussein ১৮ জুন, ২০২০, ১০:০৭ পিএম says : 0
শুধু বিশ্বকাপ নয়। প্রায় প্রতিটি কাপই ক্রয় করে ইন্ডিয়া শুধু অস্ট্রেলিয়া, পাকিস্তান,ইংলেন্ড,নিউজিল্যান্ড এই চার দেশ বাদ দিয়ে।
Total Reply(0)
Apurba ১৯ জুন, ২০২০, ৮:৩৫ পিএম says : 0
ai sob abal ja kokhon ki bola ara nijarao kisu bojha bola mona hoy na. Era Cricket er kotha ki bojahaba manush Der. Joto sob pagol-Cagol.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন