ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭, ১৭ যিলহজ ১৪৪১ হিজরী

লাইফস্টাইল

খেজুরের হালুয়া!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ১২:০২ এএম

হালুয়া খেতে কে না পছন্দ করে। ছোট-বড় সকলের কাছে অত্যন্ত প্রিয় হালুয়া। সে গাজরের হোক বা অন্য কিছুর, হালুয়ার কদর সব সময়েই রয়েছে। কিন্তু কখনও খেজুরের হালুয়া খেয়েছেন? মনে তো হচ্ছে, খেজুরের আবার হালুয়া হয় নাকি? খেজুরের রয়েছে অনেক উপকারিতা।
গবেষণায় দেখা গেছে, বছর জুড়ে খেজুর খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এছাড়াও এই ফলটিতে রয়েছে প্রাণঘাতী রোগ নিরাময়ের ক্ষমতা। তাই বলা হয়, দিনে পাঁচটি করে খেজুর খাওয়ার অভ্যাস রাখা উচিত। তাহলে হাজারো ধরনের শারীরিক সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। আসুন জেনে নেয়া যাক কীভাবে তৈরি করবেন খেজুরের হালুয়া।

উপকরণ :
খেজুর ৫০০ গ্রাম, গুড়ো দুধ দুই কাপ, চিনি এক কাপ, ঘি এক কাপ, চিনা বাদাম গুড়ো এক কাপ, কাজু বাদাম গুড়ো এক কাপ, কাঠবাদাম গুড়ো এক কাপ, গোটা কাজু, পেস্তা ও কাঠবাদাম সাজানোর জন্য।
প্রণালী : খেজুর দুধের ভিতর দুই ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর দানাগুলো ছাড়িয়ে ভালো করে বেøন্ড করে নিন। এরপর একটি পাত্রে ঘি দিয়ে একে একে খেজুরের পেস্ট, চিনি ও বাদাম গুড়ো দিয়ে ভালো করে নাড়তে থাকুন এবং অল্প অল্প করে গুড়ো দুধ দিতে থাকুন। জমে এলে নামিয়ে পাত্রে ঢেলে ঠান্ডা করুন। তারপর বাদাম কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। তৈরি হয়ে গেল খেজুরের হালুয়া। সূত্র : কিচেন নাইন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন