শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ইংল্যান্ডকে নাসিমের হুমকি

‘আমাকে ছোট ভাবলে পস্তাবে’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ১২:০০ এএম

ক্যারিয়ারের শুরুতেই দেখিয়েছেন অমিত সম্ভাবনা। নজর কেড়েছেন গতির ঝড় তুলে। তবুও নাসিম শাহর প্রসঙ্গ এলেই সামনে চলে আসে তার বয়স। পাকিস্তানের এই তরুণ পেসার ইংলিশ ব্যাটসম্যানদের তার বয়স নিয়ে না ভেবে বোলিং নিয়ে ভাবার পরামর্শ দিয়েছেন।
নাসিম চার টেস্টের ছোট্ট ক্যারিয়ারেই গড়েছেন কিছু কীর্তি। ১৭ বছর বয়সী পেসার এবার ইংল্যান্ডের মাটিতে খেলার জন্য অধীর আগ্রহে দিন গুণছেন। আগামী আগস্ট-সেপ্টেম্বরে দেশটিতে তিনটি করে টেস্ট ও টি-টোয়েন্টি খেলার কথা পাকিস্তানের। সফর নিয়ে এখনও চূড়ান্ত ঘোষণা আসেনি। তবে ‘সম্ভাব্য’ সিরিজের জন্য ইতোমধ্যে ২৯ জনের দল ঘোষণা করেছে পিসিবি। সরকার থেকে সফরের অনুমতিও পেয়েছে তারা।
শেষ পর্যন্ত সিরিজটি মাঠে গড়ালে ইংল্যান্ডের বিপক্ষে বল হাতে দেখা যেতে পারে নাসিমকে। তরুণ এই পেসার জানেন, তার বয়সটাই আগে ইংলিশ ব্যাটসম্যানদের মাথায় আসবে। পাকিস্তানের এই সময়ের পেস সেনসেশনের হুমকি, স্রেফ তার বয়স নিয়ে পড়ে থাকলে বড় ভুল করবে ইংল্যান্ড, ‘তারা (ইংল্যান্ড) যদি আমাকে ছোট বাচ্চার মতো দেখে, তাহলে এটা হবে তাদের জন্য অনেক বড় ক্ষতি। বয়স দিয়ে কিছু যায় আসে না, এখানে মূল বিষয় হলো আমার বোলিং। তাদের আমাকে গুরুত্বের সঙ্গে নেওয়া প্রয়োজন।’
গত নভেম্বরে ব্রিজবেনে মাত্র ১৬ বছর ২৭৯ দিন বয়সে টেস্ট অভিষেক হয় নাসিমের। স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে এত কম বয়সে টেস্ট খেলেনি আর কেউ। ম্যাচটিতে মাত্র একটি উইকেট পেলেও গতি দিয়ে প্রতিপক্ষকে বেশ ভুগিয়েছিলেন তিনি। ইংলিশদেরও কাবু করতে চান গতি দিয়েই, ‘গতি গুরুত্বপূর্ণ। সর্বোচ্চ গতিতে বোলিং করার জন্য আমি চেষ্টা চালিয়ে যাব। আর ওই গতির সঙ্গে যদি বলে সুইং ও রিভার্স করাতে পারি, এটা নিশ্চিতভাবে ব্যাটসম্যানদের চাপে ফেলবে।’
এখন পাকিস্তানের বোলিং কোচের দায়িত্ব পালন করছেন ওয়াকার ইউনিস। কিংবদন্তি এই পেসারের সঙ্গে কাজ করে নাসিম হতে চান আরও পরিণত, সময়ের সেরা পেসারদের একজন, ‘আমি ক্রিকেটের সে সব গ্রেট বোলারদের অনুসরণ করতে চাই, যারা গতি ও আগ্রাসন দিয়ে নামিদামি ব্যাটসম্যানদের ভুগিয়েছেন। বিশ্বের সেরা তিন ফাস্ট বোলারের একজন হয়ে উঠতে চাই। আমার বিশ্বাস, আমাকে শেখানোর জন্য ওয়াকার ইউনিসের চেয়ে আর ভালো কোচ নেই, যিনি নিজেই সেরাদের একজন।’
অভিষেকের পরের মাসেই বিশ্ব রেকর্ড গড়েন নাসিম। সবচেয়ে কম বয়সী ফাস্ট বোলার হিসেবে নেন পাঁচ উইকেট; করাচিতে শ্রীলঙ্কার বিপক্ষে। আর গত ফেব্রুয়ারিতে রাওয়ালপিন্ডিতে সবচেয়ে কম বয়সী বোলার হিসেবে হ্যাটট্রিক করেন বাংলাদেশের বিপক্ষে।
ইংল্যান্ডের ৩০ জনের দলে মইন
স্পোর্টস ডেস্ক : ইংল্যান্ডের টেস্ট দলে হারানো জায়গা ফিরে পাওয়ার পথে এক ধাপ এগোলেন মইন আলি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ সামনে রেখে ইংল্যান্ডের ৩০ সদস্যের অনুশীলন ক্যাম্পের দলে রাখা হয়েছে এই অফ স্পিনিং অলরাউন্ডারকে।
ফর্মহীনতায় গত অ্যাশেজের প্রথম টেস্টের পর দল থেকে ছিটকে পড়েন মইন। পরে জায়গা পাননি বোর্ডের লাল বলের কেন্দ্রীয় চুক্তিতেও। এরপর নিজেই সিদ্ধান্ত নেন এই সংস্করণ থেকে বিরতিতে যাওয়ার। তবে গত এপ্রিলে এই অফ স্পিনিং অলরাউন্ডার জানান, টেস্ট খেলার জন্য তিনি প্রস্তত। সে সুযোগ হয়তো আসতে পারে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে।
গত তিন মৌসুমে দুবার এসেক্সের কাউন্টি চ্যাম্পিয়নশিপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা অলরাউন্ডার ড্যান লরেন্স জায়গা পেয়েছেন অনুশীলন ক্যাম্পে। এই বছরের শুরুতে ইংল্যান্ড লায়ন্সের হয়ে অস্ট্রেলিয়া সফরটা দুর্দান্ত কেটেছিল তার। যেখানে লাল বলের ক্রিকেটে করেছিলেন দুটি সেঞ্চুরি।
চোট কাটিয়ে অনুমিতভাবে ফিরেছেন তিন পেসার জেমস অ্যান্ডারসন, জফ্রা আর্চার ও মার্ক উড। ফিরেছেন দলের প্রথম পছন্দের ওপেনার ব্যাটসম্যান ররি বার্নসও। ৩০ জনের এই দল আগামী ১ জুলাই থেকে সাউথ্যাম্পটনে নিজেদের মধ্যে খেলবে একটি তিন দিনের প্রস্তুতি ম্যাচ। এরপর ঘোষণা করা হবে প্রথম টেস্টের দল।
তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু হবে আগামী ৮ জুলাই। সাউথ্যাম্পটন ও ম্যানচেস্টারে ‘জীবাণুমক্ত পরিবেশে’ ও দর্শকশূন্য স্টেডিয়ামে হবে সবগুলো ম্যাচ।
অনুশীলন ক্যাম্পের ৩০ জনের দল : জো রুট (অধিনায়ক), মইন আলি, জেমস অ্যান্ডারসন, জফ্রা আর্চার, জনি বেয়ারস্টো, ডম বেস, জেমস ব্রেসি, স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জস বাটলার, জ্যাক ক্রলি, স্যাম কারান, জো ডেনলি, বেন ফোকস, লুইস গ্রেগোরি, কিটন জেনিংস, ড্যান লরেন্স, জ্যাক লিচ, সাকিব মাহমুদ, ক্রেইগ ওভারটন, জ্যামি ওভারটন, ম্যাট পার্কিনসন, অলি পোপ, অলি রবিনসন, ডম সিবলি, বেন স্টোকস, অলি স্টোন, অমর ভার্দি, ক্রিস ওকস, মার্ক উড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন