ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্পের নির্বাচনী প্রচারণার বিজ্ঞাপন মুছে দিল ফেসবুক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ১:২২ পিএম

আসন্ন নির্বাচন নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভেরিফায়েড প্রোফাইলে দেওয়া একটি বিজ্ঞাপন সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক মুছে দিয়েছে। গতকাল বৃহস্পতিবার (১৮) ফেসবুকের সিকিউরিটি পলিসির প্রধান নাথানিয়েল গ্লেইসার বিষয়টি নিশ্চিত করেছেন। খবর বিবিসি ও সিএনএনের।
ফেসবুকের পক্ষ থেকে বলা হচ্ছে, ট্রাম্পের নির্বাচনী প্রচারণার বিজ্ঞাপনে এমন একটি প্রতীক ব্যবহার করা হয়েছে যেটির সঙ্গে জার্মানির কুখ্যাত নাৎসি বাহিনীর প্রতীকের মিল রয়েছে।
ফেসবুক দাবি করে, বিজ্ঞাপনে লাল ত্রিভুজ আকারের একটি চিহ্ন ব্যবহার করা হয়েছে যা নাৎসি বাহিনীদের পক্ষ থেকে ব্যবহার করা হতো।
ফেসবুক বলছে, ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় এমন প্রতীক ব্যবহারের মাধ্যম ঘৃণা ছড়াতে পারে। এই বিষয়ে ফেসবুকের সুরক্ষা নীতি প্রধান নাথানিয়েল গ্লেইচের বলেন, আমরা এমন প্রতীকে অনুমতি দেই না যেটি ঘৃণ্য সংস্থাকে তুলে ধরে । যদি অন্য কোনো বিজ্ঞাপনে এমন চিহ্ন দেখা যায় তাহলে সেটির বিরুদ্ধেও আমরা ব্যবস্থা নেবো।
প্রতীকটি ব্যবহারের বিষয়ে ট্রাম্পের নির্বাচনী প্রচারণার মুখপাত্র টিম মুরতট বলেছেন, ‘এই প্রতীকটি যুক্তরাষ্ট্রের ফ্যাসিবাদ বিরোধী রাজনৈতিক আন্দোলনকারী সংগঠন ‘অ্যান্টিফার’ প্রতীক। আমরা অ্যান্টিফার বিষয়ে পোস্ট দিতে গিয়েই ওই প্রতীকটি ব্যবহার করেছি। আমরা একটা বিষয় উল্লেখ করতে চাই যে, ফেসবুক কিন্তু একই ধরনের একটি লাল ত্রিভূজাকৃতির প্রতীক ব্যবহার করছে। যেটা দেখতে প্রায় এটার মতোই।’
যদিও প্রচারণার বিজ্ঞাপনটি ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের ওয়ালে প্রায় ২৪ ঘণ্টা ছিলো। সেখানে হাজার হাজার মানুষ সেটা দেখেছিল, রিঅ্যাকশন দিয়েছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন