বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনাভাইরাস মারতে সক্ষম মাস্ক আবিষ্কার সুইস প্রতিষ্ঠানের!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ৫:০০ পিএম

করোনাভাইরাস ঠেকাতে গবেষণা ও চিকিৎসা চলছে সারা বিশ্বজুড়ে। এখনও এর কোন সমাধান পাওয়া যায়নি। এই অবস্থায় সকলের অন্যতম চিন্তা পরিচ্ছন্নতা ও সামাজিক দূরত্ব। মুখে মাস্ক পরে থাকা বিশ্বের অনেক দেশেই বাধ্যতামূলকও ঘোষিত হয়েছে।

এমনই সময়ে ৬৫ হাজারের বেশি পরীক্ষা-নিরীক্ষা করার পরে সুইজারল্যান্ডের হাইজিন সংস্থা লিভিংগার্ড টেকনোলজিস আবিষ্কার করেছে একটি নতুন ধরনের মাস্ক, যা শুধু ব্যাকটেরিয়া ও ভাইরাসকে আটকাবে না, নিষ্ক্রিয়ও করবে। একশোর বেশি পেটেন্ট ফাইল করার পরে এটি বাজারে এনেছে তারা। তাদের দাবি, নোভেল করোনাভাইরাস সার্স কভ-২কেও এই মাস্ক ৯৯.৯৯ শতাংশ নিষ্ক্রিয় করবে৷

শুধু সুইৎজারল্যান্ডে নয়, জার্মানি, আমেরিকা, সিঙ্গাপুর, জাপান, দক্ষিণ আফ্রিকা ও ভারতেও কাজ করে এই সংস্থা। এই সবগুলি দেশেই পাওয়া যাচ্ছে তাদের এই মাস্ক। জানা গেছে, সমস্ত কাউন্টার অথবা খোলা বাজারে যেসব মাস্ক সাধারণত পাওয়া যাচ্ছে, সে সবই প্রতিরোধমূলক। তবে লিভিংগার্ডের এই বিশেষ মাস্ক শুধু প্রতিরোধমূলক নয়, নিরাপত্তামূলকও। এটি ব্যবহারকীরাকে তো রক্ষা করেই সংক্রমণ থেকে, সেইসঙ্গে কাছাকাছি থাকা সকলকেও উপকৃত করে।

এ বিষয়ে লিভিংগার্ডের গবেষক প্রফেসর উয়ি রোজলার বলেন, ‘এই মাস্কের কাপড়টিই আলাদা, যা ভাইরাস নিষ্ক্রিয় করে প্রশ্বাসকে আরও নিরাপদ করে তোলে।’

লিভিংগার্ড মাস্ক তৈরি হয়েছে তিনটি স্তরে, যা সুরক্ষার পাঁচটি স্তর প্রদান করে। সেইসঙ্গে এই ফেব্রিকটি গন্ধহীন এবং ধোয়ার পরে দ্রুত শুকনো করা যায়। নরম এবং সম্প্রসারণশীলও বটে, ফলে নাক ও মুখের জন্য আরামদায়ক ফিটিংস। প্রতিটি মাস্কের দাম দুই হাজার টাকারও বেশি। সূত্র: রিপাবলিক ওয়ার্ল্ড।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন