ঢাকা, সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭, ১৯ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অনিশ্চয়তা কাটিয়ে ত্রিপাক্ষিক বৈঠকে বসছে চীন, ভারত ও রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ৫:৪৬ পিএম

আগামী ২৩ জুন ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে ত্রিপাক্ষিক বৈঠকে বসছে রাশিয়া, চীন ও ভারত। আগে থেকে নির্ধারিত থাকলেও পূর্ব লাদাখে গালওয়ান উপত্যকায় চীনের সঙ্গে ভারতের সংঘর্ষের প্রেক্ষাপটে এই বৈঠক নিয়ে অনিশ্চয়তার সৃষ্টি হয়েছিল। তবে নির্ধারিত সময়েই বৈঠকটি অনুষ্ঠিত হবে বলে বৃহস্পতিবার নিশ্চিত করেছে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়।

পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, তিনি দেশের ভারতের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠকটি অনুষ্ঠিত হবে। ভারতের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ত্রিপাক্ষিক বৈঠকে অংশগ্রহণ করবেন। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ওয়াই এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ সেই বৈঠকে উপস্থিত থাকবেন বলে জানানো হয়েছে। ভারত-চীন সীমান্ত সংঘর্ষের জন্য বৈঠক ঘিরে অনিশ্চয়তা তৈরি হয়। বর্তমান প্রেক্ষাপটে এই বৈঠক খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

৪৫ বছর পরে ভারত-চীন সীমান্ত সংঘর্ষ এত ভয়াবহ রূপ নিয়েছে। গোটা বিশ্ব যা নিয়ে সমালোচনায় মুখর হয়েছে। সীমান্তে ২০ জন ভারতীয় সেনা নিহত হয়েছেন। যার মধ্যে একজন আর্মি অফিসার ছিলেন বলেও জানা গিয়েছে। এ বিষয়ে দুই দেশের মধ্যে ইতিবাচক সম্পর্কের স্বার্থে আলোচনার মাধ্যমে নিজেদের মধ্যে সমস্যা মিটিয়ে নেয়ার আহ্বান জানিয়েছে রাশিয়া। সূত্র: হিন্দুস্থান টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন