শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মার্কিন সেনা প্রত্যাহারে পশ্চিমাদের ভয় নেই -তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ৭:২৮ পিএম

যুক্তরাষ্ট্র সেনা প্রত্যাহার করলে আফগানিস্তান জঙ্গিবাদীদের ঘাঁটিতে পরিণত হতে পারে, যেখান থেকে ভবিষ্যতে হামলা হতে পারে বলে আশঙ্কা পশ্চিমা দেশগুলোর। শুক্রবার তাদের এই উদ্বেগ নিরসন করে তালেবান জানিয়েছে, ভয়ের কোন কারণ নেই।

শুক্রবার তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ এএফপিকে বলেছেন, ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের সাথে করা চুক্তিতে তালেবান প্রতিশ্রুতিবদ্ধ। বিশেষত আফগানিস্তান থেকে হামলা হতে পারে, আমেরিকা ও পশ্চিমাদের এমন উদ্বেগ নিয়ে। তিনি বলেন, ‘আমাদের দেশ কারও বিরুদ্ধে ব্যবহার করতে দেয়া হবে না। তাদের উদ্বিগ্ন হওয়া উচিত নয়।’

এর আগে আফগানিস্তানে নিযুক্ত শীর্ষ মার্কিন কমান্ডার জানিয়েছেন যে, তালেবানদের সাথে চুক্তি অনুসারে সেনা সংখ্যা ৮ হাজার ৬০০ জনে নামিয়ে এনেছে যুক্তরাষ্ট্র। আগামী বছরের মধ্যে পুরোপুরিভাবে সেনা প্রত্যাহার করা হবে।’ এ বিষয়ে মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল কেনেথ ম্যাকেনজি বলেছেন, ‘আমাদের জন্মভূমির বিরুদ্ধে আফগানিস্তান থেকে আক্রমণ চালাতে দেয়া হবে না, এ বিষয়ে শর্তগুলো পূরণের মাধ্যমে তাদেরকে আমাদের সন্তুষ্টি অর্জন করতে হবে।’ তিনি আরও বলেন, ‘তালেবানরা আইএসের বন্ধু নয়, তবে তারা আল-কায়েদার বিরুদ্ধে কী ব্যবস্থা নিচ্ছে, তা কথায় নয়, কাজে দেখাতে হবে।’ সূত্র: এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Farthaus ২১ জুন, ২০২০, ২:৫৬ পিএম says : 0
তাহলে ভাল হবে
Total Reply(0)
AL AMIN ২৩ জুন, ২০২০, ৭:২৬ এএম says : 0
CONGRATULATION!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন