শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

২০ মিনিটেই পরিস্থিতি বদলে দিলেন মিশেল

প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

হিলারিই হবেন যুক্তরাষ্ট্রের সত্যিকারের চেঞ্জ মেকার -ক্লিনটন
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ায় ডেমোক্রেটিক পার্টির জাতীয় সম্মেলনের প্রথম দিন গত সোমবার নানা বিতর্কের ধূম্রজাল ছড়ায়। দলের চেয়ারওম্যান ডেবি ওয়াসারম্যান শুলজের নেতৃত্বে ডেমোক্রেটিক পার্টির সিনেটর বার্নি স্যান্ডার্সকে পরাস্ত করতে গোপন ষড়যন্ত্র হয়েছিল-এই অভিযোগের মুখে ওই দিনের প্রথমার্ধ কাটে প্রতিবাদ ও বিক্ষোভে। উইকিলিকসের ফাঁস করা ই-মেইলের সূত্রেই ওই অভিযোগ। ই-মেইল ফাঁসের জেরে শুলজ পদত্যাগে বাধ্য হন। কিন্তু সম্মেলনে স্যান্ডার্স-সমর্থকদের বিক্ষোভ তাতে ঠেকানো যায়নি। তখন হিলারি ক্লিনটনের নির্বাচনী কমিটি লিখিতভাবে স্যান্ডার্স ও তার সমর্থকদের কাছে ক্ষমা প্রার্থনা করে। স্যান্ডার্সের নির্বাচনী অফিস থেকেও বিক্ষোভ বন্ধ করার অনুরোধ জানানো হয়। তবে রাত ১০টার দিকে ফার্স্ট লেডি মিশেল ওবামা ভাষণ দিতে মঞ্চে উঠলে ছবিটা বদলে যায়। শান্ত হয়ে আসে পরিস্থিতি। মিশেল ওবামা তার ২০ মিনিট স্থায়ী ভাষণে হিলারিকে সমর্থন করার কারণ অত্যন্ত কার্যকরভাবে ব্যাখ্যা করেন। রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের নাম উল্লেখ না করে তিনি কঠোর ভাষায় সব ধরনের বিভক্তির রাজনীতির বিরুদ্ধে মত রাখেন। মিশেল বলেন, আগামী নির্বাচনে শুধু একজন প্রার্থীই রয়েছেন, যিনি প্রেসিডেন্ট হওয়ার যোগ্যতা রাখেন, তিনি হলেন হিলারি ক্লিনটন। তার ভাষণ শেষ হওয়ার আগেই পুরো সম্মেলন কক্ষ হিলারির পক্ষে মুহুর্মুহু স্লোগানে কেঁপে ওঠে।
এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের ডেমোক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটনকে এনডোর্স করেছেন তার স্বামী ও দেশটির সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন। গতকাল বুধবার (২৭ জুলাই) বাংলাদেশ সময় সকালে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো এ তথ্য জানায়। দেশটির পেনসিলভানিয়া রাজ্যের ফিলাডেলফিয়া শহরে অনুষ্ঠিত ডেমোক্র্যাটিক ন্যাশনাল কনভেনশনে (ডিএনসি)-২০১৬তে অংশ নিয়ে বিল ক্লিনটন তার স্ত্রীকে এই এনডোর্স করেন। বিল ক্লিনটন তার বক্তব্যে বলেন, সাবেক ফার্স্ট লেডি, পররাষ্ট্রমন্ত্রী ও নিউইর্য়ক সিনেটর হিলারিই হবেন যুক্তরাষ্ট্রের সত্যিকারের চেঞ্জ মেকার। তিনি ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ইতিহাস সৃষ্টি করেছেন। কনভেনশনে এক সময়ের দলীয় প্রতিদ্বন্দ্বী ও বর্তমানে হিলারির সতীর্থ ডেমোক্র্যাট বার্নি স্যান্ডার্সও সাবেক এই মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে সমর্থন ও সব ধরনের সহযোগিতার কথা পুনর্ব্যক্ত করেন।
অন্যদিকে, এর আগের দিন সন্ধ্যায় অন্য দুই প্রধান বক্তা ছিলেন সিনেটর এলিজাবেথ ওয়ারেন ও সিনেটর বার্নি স্যান্ডার্স। তারা দুজনেই যুক্তি, তথ্য ও পরিহাস দিয়ে অত্যন্ত শক্ত ভাষায় ট্রাম্প ও রিপাবলিকান দলের নির্বাচনী কর্মসূচির তীব্র সমালোচনা করেন।
সম্মেলনের শেষ বক্তা হিসেবে স্যান্ডার্স যখন মঞ্চে আসেন, তখনো তার অসংখ্য সমর্থক সম্মেলন কক্ষের ভেতরে দাঁড়িয়ে। প্রায় তিন মিনিট পুরো সম্মেলন কক্ষের অধিকাংশ মানুষ দাঁড়িয়ে ও প্রবল করতালিতে তাকে অভিনন্দিত করেন। মোট ডেলিগেটের ৪০ শতাংশ স্যান্ডার্সের সমর্থক, তারা হিলারিকে নয়, স্যান্ডার্সকেই দলীয় প্রার্থী হিসেবে চেয়েছিলেন। স্যান্ডার্স মনোনয়ন লড়াইয়ে হেরে যাওয়ার পর ব্যক্তিগতভাবে হিলারির প্রতি সমর্থন জানালেও তার সমর্থকদের অনেকে এই সিদ্ধান্তে প্রতারিত বোধ করছেন। তাদের অনেকেই স্যান্ডার্সের ভাষণের সময় হিলারির বিরুদ্ধে স্লোগান দেন, অনেককে প্রকাশ্যে কাঁদতেও দেখা যায়। প্রায় আধা ঘণ্টা স্থায়ী ভাষণে স্যান্ডার্স তার ‘রাজনৈতিক বিপ্লব’ চালিয়ে যাওয়ার জন্য আবেদন রাখেন ও একটি প্রগতিশীল রাজনৈতিক কর্মসূচি বাস্তবায়নের আহ্বান জানান। বাছাই পর্বের ফলাফল পক্ষে না যাওয়ায় তিনি হতাশ-এ কথা স্বীকার করে স্যান্ডার্স সমর্থকদের ফল মেনে নিতে আহ্বান জানান। তিনি বলেন, ‘হিলারি ক্লিনটন একজন অসাধারণ প্রেসিডেন্ট হবেন, এ ব্যাপারে আমার মনে কোনো সন্দেহ নেই।’
বার্নি স্যান্ডার্সের কারণেই ডেমোক্রেটিক পার্টি যে দলীয় প্ল্যাটফর্ম অনুমোদন করেছে, তা এই দলের ইতিহাসে সবচেয়ে প্রগতিশীল কর্মসূচি। সম্মেলনের প্রথম দিন শুরু হয়েছিল বিতর্ক, সমালোচনা ও দলীয় বিভক্তির হুমকি নিয়ে। রাত ১১টার পর যখন তা শেষ হলো, তখন কোনো সন্দেহই ছিল না ডেমোক্রেটিক পার্টি সে হুমকি কাটিয়ে উঠে একতাবদ্ধ হয়েছে। এই দিনের অন্য উল্লেখযোগ্য বিষয় ছিল, উইকিলিকসের ফাঁস করা প্রায় ২০ হাজার ই-মেইলের পেছনে রাশিয়ার সম্ভাব্য ভূমিকা নিয়ে তপ্ত আলোচনা। সম্মেলন শুরুর আগে সাইবার বিশেষজ্ঞেরা জানিয়েছিলেন, রুশ হ্যাকাররা ডেমোক্রেটিক পার্টির ডেটাবেইসে প্রবেশ করতে সক্ষম হয়েছে। ই-মেইল প্রকাশ হওয়ার পর ডেমোক্রেটিক পার্টির পক্ষ থেকে অভিযোগ করা হয়, ট্রাম্পকে সাহায্য করার জন্যই রুশ সরকার এ কাজে মদদ জুগিয়েছে। অন্ততপক্ষে দুটি রুশ সাইবার ফার্ম এই অনুপ্রবেশের পেছনে রয়েছে বলে সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করেন এমন একাধিক বিশেষজ্ঞ নিশ্চিত করেছেন। উল্লেখ্য, ডোনান্ড ট্রাম্প একাধিকবার রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের রাজনৈতিক নেতৃত্বের প্রশংসা করেছেন এবং ন্যাটো চুক্তির বিরোধিতা করে বক্তব্য দিয়েছেন। বিবিসি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন