বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সউদী আরব কারফিউমুক্ত হচ্ছে আজ

পবিত্র মক্কার ১৫৬০টি মসজিদ খুলছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২০, ১২:০১ এএম

সউদী প্রেস এজেন্সী (এসপিএ) গতকাল জানিয়েছে, সউদী স্বরাষ্ট্র মন্ত্রণালয় আজ সকাল ৬টা থেকে দেশের সমস্ত অঞ্চলে পুরোপুরি কারফিউ তুলে নেয়ার ঘোষণা দিয়েছে।

মন্ত্রণালয় বলেছে, স্বাস্থ্য কর্তৃপক্ষের সুপারিশের ভিত্তিতে সউদী আরব স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে, প্রতিরোধমূলক এবং সতর্কতামূলক পদক্ষেপের প্রতি পূর্ণ প্রতিশ্রুতিসহ সমস্ত অর্থনৈতিক ও বাণিজ্যিক কার্যক্রম পুনরায় শুরু করার অনুমতি দেবে। তবে ওমরাহ, ভিজিট ভিসা এবং আন্তর্জাতিক বিমানের পাশাপাশি স্থল ও সমুদ্রসীমা পেরিয়ে প্রবেশ ও প্রস্থান পরবর্তী নির্দেশ না দেয়া অবধি স্থগিত থাকবে। মন্ত্রণালয় জনসাধারণকে সামাজিক দূরত্ব, মাস্ক পরিধান এবং নাক এবং মুখ ঢেকে রাখতে প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছে।

মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা স্পষ্ট জানিয়ে দিয়েছেন, কোন সমাবেশ সর্বোচ্চ ৫০ জনের বেশি মনুষের উপস্থিতিতে হতে পারবে না। সব বাসিন্দা ও নাগরিকের দায়িত্বশীল আচরণ করা এবং কর্তৃপক্ষের দেয়া সতর্কতামূলক ব্যবস্থা ও নির্দেশনা মেনে চলা উচিত।

করোনাভাইরাস সম্পর্কিত স্বাস্থ্য সংক্রান্ত নির্দেশনা, দিকনির্দেশনা এবং সর্বশেষ অগ্রগতি পাওয়ার জন্য এ কর্মকর্তা সবাইকে তাওয়াক্কালনা এবং তাবাউদ অ্যাপ্লিকেশন ডাউনলোড করার আহ্বান জানান।

‘সিদ্ধান্ত ও নির্দেশ লঙ্ঘনকারী যে কোনও ব্যক্তিকেই জরিমানা করা হবে’ যোগ করে মন্ত্রণালয়ের অফিসিয়াল সূত্র জানিয়েছে, উপরোক্ত সমস্ত পদ্ধতি স্বাস্থ্য মন্ত্রণালয়ের পর্যায়ক্রমিক মূল্যায়ন ও পর্যালোচনা সাপেক্ষে নেয়া হয়েছে।
এর আগে গত শুক্রবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছিল যে, বাদশাহ সালমান বিন আবদুল আজিজের অনুমোদন অনুসারে কিছু অর্থনৈতিক ও বাণিজ্যিক কার্যক্রম আবার ‘স্বাভাবিকতায়’ ফিরিয়ে নেয়া শুরু হবে, সেখানে করোনভাইরাস বিধিনিষেধকে সহজ করা হবে।

এদিকে আজ ফজরের মধ্য দিয়ে খুলে দেয়া হচ্ছে পবিত্র মক্কা নগরীর সব মসজিদ। তবে মসজিদুল হারামের বিষয়ে এখনো সুনির্দিষ্ট কোনো ঘোষণা দেয়া হয়নি। গত ৩১ মে মসজিদে নববীসহ সউদী আরবের অন্য মসজিদগুলো খুলে দেয়া হলেও বন্ধ ছিল মক্কা অঞ্চলের এসব মসজিদ। ধারণা করা হচ্ছে, মসজিদের হারামে সাধারণ মানুষ নামাজের অনুমতি পেতে আরও কয়েকদিন অপেক্ষা করতে হবে।

তবে এবার সউদী আরবে করোনাভাইরাসের কারণে বন্ধ থাকা অন্যসব এলাকার মতো মক্কা অঞ্চলের মসজিদগুলো আজ থেকে খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। গত শুক্রবার সউদী আরবের ইসলামবিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে গালফ নিউজ এ তথ্য জানিয়েছে। যথাযথ স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায়ের শর্তে মক্কার ১ হাজার ৫৬০টি মসজিদ ফজরের সময় থেকেই খুলে দেয়া হচ্ছে।

করোনা মহামারীজনিত কারণে ১৭ মার্চ থেকে এসব মসজিদে জামাত ও জুমা বন্ধ রয়েছে। খুলে দেয়ার ঘোষণার পর স্বাস্থ্য মন্ত্রণালয় এসব মসজিদ জীবাণুমুক্তকরণসহ পরিষ্কার-পরিচ্ছন্ন করার কাজ করেছে। তবে মসজিদে অসুস্থ, বৃদ্ধ ও শিশুদের আপাতত আসতে নিষেধ করা হয়েছে। সেই সঙ্গে মুসল্লিদের নিজস্ব জায়নামাজ নিয়ে আসতে বলা হয়েছে। নামাজের প্রতি কাতারের মাঝে এবং প্রত্যেক মুসল্লির মাঝখানে নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে। সূত্র : গালফ নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন