শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

লকডাউন সফলে সবাইকে সম্পৃক্ত করুন : রব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুন, ২০২০, ১২:০১ এএম

লকডাউনের উদ্দেশ্য সফল করতে হলে স্বশাসিত স্থানীয় সরকারের প্রয়াজন বলে মন্তব্য করেছেন জেএসডি সভাপতি আ স ম আবদুর রব। তিনি বলেছেন, করোনা আক্রান্ত রোগীর চিকিৎসা, আইসোলেশন, আক্রান্তদের সংস্পর্শে আসা কন্টাক্ট ট্রেসিং ও তাদের কোয়ারেন্টিন করাসহ করোনা নিয়ন্ত্রণ এক বিশাল কর্মযজ্ঞ। এটি বলপ্রয়াগের মাধ্যমে অর্জনের বিষয় নয়। গতকাল এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, করোনা মোকাবিলার কাজটি আরও নিবিড় ও সমাজঘনিষ্ঠ। শ্রমসাধ্য এ প্রক্রিয়ায় সমাজের প্রতিটি ব্যক্তির স্বতঃস্ফ‚র্ত অংশগ্রহণ দাবি রাখে।
জোনভিত্তিক লকডাউনের উদ্দেশ্য সফল করতে হলে যে জটিল আর বিশাল কর্মকান্ড পরিচালনা করতে হবে তার উপযোগী কাঠামো বিদ্যমান শাসন ব্যবস্থায় নেই দাবি করে রব বলেন, এ মুহূর্তে করোনা নিয়ন্ত্রণের লক্ষ্যে বিদ্যমান স্থানীয় সরকারের সঙ্গে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশ, আনসার, সেনাবাহিনী, সাংবাদিক, স্থানীয় এনজিও, শিক্ষক, সমাজসেবী, রাজনৈতিক কর্মী-সংগঠক, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিত্বসহ সব অংশীজন শ্রম কর্ম ও পেশার প্রতিনিধি সম্পৃক্ত করা আবশ্যক। না হলে কোনোভাবেই স্থানীয় জনগণের সম্পৃক্তি ও করোনা নিয়ন্ত্রণ কার্যক্রম ব্যবস্থাপনা সম্ভব হবে না।
দেশে একটি কার্যকর স্থানীয় সরকার ব্যবস্থা থাকলে করোনা মোকাবিলায় এ ভয়াবহ অবস্থা হতো না মন্তব্য করে তিনি বলেন, একটি স্বশাসিত প্রতিষ্ঠান হিসেবে তখন স্থানীয় সরকারের পক্ষে করোনা পরীক্ষা, রোগী শনাক্তকরণ, কন্টাক্ট ট্রেসিং, ত্রাণ ব্যবস্থাপনা ও অন্য সেবা প্রদান করা সম্ভব হতো। করোনা মোকাবিলায় আঞ্চলিক লকডাউনের ধারণা স্থানীয় সরকারের প্রয়োজনীয়তার কথাই প্রমাণ করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন