শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

আমিরাতে বাংলাদেশী নারী উদ্যোক্তার সাফল্য অনুপ্রাণিত করছে অন্যদেরও

প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : বুদ্ধি, সাহস, মনোবল, সততা, অদম্য ইচ্ছা আর কঠোর পরিশ্রমে অসাধ্যকে সাধন করা যায়Ñ এমন দৃষ্টান্ত স্থাপন করে মধ্যপ্রাচ্যের অন্যতম ধনী দেশ সংযুক্ত আরব আমিরাতে ব্যবসায় সাফল্যের ধারা অব্যাহত রেখে নিজ দেশের জন্য সুনাম বয়ে আনছেন বাংলাদেশী এক নারী উদ্যোক্তা। তার নাম শেফালী আক্তার আঁখি। বর্তমানে আমিরাতে তার মালিকানাধীন মাহবুব গ্রুপ অব কোম্পানীর অধীনস্থ প্রতিষ্ঠানগুলোতে কাজ করছেন ১৩৫ জন শ্রমিক। এর মধ্যে রয়েছে ভারত ও পাকিস্তানের শ্রমিকও। এই নারী উদ্যোক্তার সাফল্য এখন আমিরাতে মডেল হিসেবে অনুপ্রাণিত করছে অন্য নারী উদ্যোক্তাদেরও।
সময় ও সুযোগের সদ্ব্যবহার করে সফল হওয়া শেফালী আক্তার আঁখি ইনকিলাবকে জানান, এইচএসসি পাস করে ঢাকায় একটি বায়িং হাউজে বছরখানেক চাকরি করার পর ২০০৩ সালে আমিরাতে এসে প্রথমে একটি কোম্পানীর রিসিপশনে এক বছর চাকরি করেন। এর পর পরিকল্পনা অনুযায়ী ব্যবসার কাজে হাত দেন। তার স্বামী বিশিষ্ট ব্যবসায়ী মাজহারুল ইসলাম মাহবুবও তাকে যথেষ্ট সহযোগিতা করে আসছেন উল্লেখ করে তিনি বলেন, নিজেকে নারী হিসেবে কখনোই পিছু হটার চেষ্টা করেন নি। বরং যতটা চেষ্টা করেছেন ততটা সফলও হয়েছেন। তবে এ জন্য তাকে অনেক ত্যাগ স্বীকারও করতে হয়েছে।
এদিকে ব্যবসা সাফল্যের স্বীকৃতি স্বরূপ ইতোমধ্যে আমিরাতে প্রবাসী বাংলাদেশী বিভিন্ন সামাজিক সংগঠনের পক্ষ থেকে অনেকবার বিশেষ সম্মাননা পুরস্কারও লাভ করেন এই নারী উদ্যোক্তা। পাশাপাশি তিনি একজন দক্ষ ও সফল সংগঠকও। তার মালিকানাধীন গ্রুপ অব কোম্পানীর অধীন প্রতিষ্ঠানগুলোর মধ্যে আল বোরাক গার্মেন্টস ফ্যাক্টরি, কামিল টেইলারিং এন্ড এমব্রয়ডারি এল এল সি, জাহারাত আল বুসতান মেইন্ট এন্ড ক্লিনিং উল্লেখযোগ্য। তবে দীর্ঘ ৪ বছর যাবত আমিরাতে বাংলাদেশী শ্রমিকদের নতুন নিয়োগ ভিসা বন্ধ থাকায় দেশীয় শ্রমিকের অভাবে ব্যবসা প্রতিষ্ঠান চালাতে মারাত্মক হিমশিম খেতে হচ্ছে বলেও জানান তিনি। শেফালী আক্তার আঁখির বাড়ি বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলায়। বাবার নাম মোহাম্মদ আলী হাওলাদার।
প্রবাসীদের মতে, আরব আমিরাতস্থ বাংলাদেশ দূতাবাস ও কনস্যুলেটের মাধ্যমে সরকার উদ্যোক্তা ও ব্যবসায়ীদের সম্মান-স্বীকৃতি প্রদানে উৎসাহিত করলে নতুন নতুন শিল্প উদ্যোক্তা হওয়ার ক্ষেত্রে নারী উদ্যোক্তাদেরও উৎসাহ যোগাবে। এতে উদ্যমী নারী উদ্যোক্তারাও বাংলাদেশের টেকসই প্রবৃদ্ধি অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন