শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দেশে ১২ ঘণ্টার ব্যবধানে দুবার ভূমিকম্প

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুন, ২০২০, ১০:৩২ এএম

রোববার বিকাল ও সোমবার ভোরে ১২ ঘণ্টার ব্যবধানে দেশে দুবার ভূমিকম্প অনুভুত হয়েছে।
জানা যায়, সিলেট-চট্টগ্রাম বিভাগসহ দেশের বিভিন্ন এলাকায় ১২ ঘণ্টার ব্যবধানে দুইটি ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের বিষয়টি নিশ্চিত করেছেন আবহাওয়া অধিদফতরের ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ইকবাল হোসেন।

তিনি জানান, প্রথমটি রোববার বিকেল ৪ টা ৪৫ মিনিটে অনুভূত হয়। ঢাকার আবহাওয়া অফিস থেকে যার কেন্দ্রস্থলের দূরত্ব ছিল ২.৭৯ কিলোমিটার পূর্বে। রিখটার স্কেলে যার মাত্রা ধরা পড়েছে ৫.১।

দ্বিতীয়টি সোমবার ভোর ৪ টা ৪০ মিনিটে অনুভূত হয়। এর কেন্দ্রস্থল ছিল ঢাকার আবহাওয়া অফিস থেকে ৩০১.১ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৫.৮।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষক, প্রাকৃতিক দুর্যোগ গবেষক ড. বিশ্বজিৎ নাথ জানান, দুটি ভূমিকম্প ঠিক ১২ ঘণ্টা ৬ মিনিটের ব্যবধানে আঘাত হানে। প্রথমটি ছিল, ২১ শে জুন বাংলাদেশ সময় বিকেল ৪ টা ৪৬ মিনিটে রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.১ মেগাওয়াট। গভীরতা ছিল ৩৯ কিলোমিটার, এবং দ্বিতীয়টি আজ ২২ জুন সকাল ৪ টা ৪০ মিনিটে ভারত-মায়ানমার সীমান্তে হয়েছে। এর মাত্রা ৫.৮ ও গভীরতা ১০ কিলোমিটার ছিল।

বাংলাদেশ-ভারত-মিয়ানমার সীমান্তে খুব অল্প সময়ের ব্যবধানে হওয়া এ দুটি ভূমিকম্পে সহিংসভাবে পুরো বেল্ট কাঁপছে বলে জানিয়ে, ভবিষ্যতের আরো বড় ভূমিকম্পের ইঙ্গিত পাওয়া যাচ্ছে বলে সতর্ক করেন এ গবেষক।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন