শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রবাসী কর্মীদের লাশ নিয়ে বাড়ি ফিরছেন স্বজনরা

ঋণের দায়ে পালিয়ে বেড়াচ্ছেন অনেকে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২০, ১২:০২ এএম

ঋণ করে বিদেশে গিয়ে অনেকেই অকালে মৃত্যবরণ করছেন। গত রোববার রাতে বিশেষ ফ্লাইট যোগে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে আরো ছয়জন প্রবাসী কর্মীর লাশ বিমানবন্দরে এসে পৌঁছেছে। প্রবাসী কর্মীদের লাশের কফিন দেখে অপেক্ষমান স্বজনরা কান্নায় ভেঙে পড়েন। পরিবারের আয় উপর্জনের একমাত্র ব্যক্তি বিদেশে গিয়ে হৃদরোগে ও অন্যান্য কারণে মৃত্যুবরণ করায় অসহায় পরিবার পরিজনে নেমে এসেছে শোকের ছায়া।

প্রবাসে মৃত কর্মীদের অসহায় পরিবারগুলোকে পুনর্বাসনে এগিয়ে আসা জরুরি হয়ে পড়েছে। চড়া সুদের ঋণের অর্থ নিয়মিত পরিশোধ করতে না পেরে প্রবাসী পরিবারে কেউ কেউ বাড়ি ছেড়ে পালিয়ে বেড়াচ্ছে। অনেকেই অভিবাসনের টাকা এখনো তুলতে পারেনি। ঢাকা বিমানবন্দরে মৃত প্রবাসী কর্মীর লাশ নিতে এসে একাধিক অসহায় প্রবাসী পরিবারের সদস্যরা এমন তথ্য জানিয়েছেন। তারা এসব অসহায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে ঘুরে দাঁড়ানোর জন্য সরকারের পক্ষ থেকে বাস্তবমুখী উদ্যোগ নেয়ার জোর দাবি জানান।
গতকাল বিমানবন্দর প্রবাসী কল্যাণ ডেস্ক থেকে জানা যায়, রাতে যেসব প্রবাসী কর্মীর লাশ দেশে ফিরেছেন তারা হচ্ছে, ওমান থেকে ফেনীর নারায়ণ চন্দ্র দাস, চট্টগ্রামের ইউসুফ, ঢাকার আরমান হোসেন, কুয়েত থেকে মৌলভীবাজারের মো. আলতাফ হোসেন, কিশোরগঞ্জের আরজু এবং সউদী আরব থেকে ঝালকাঠির সিকদার মো. ইবনে সাঈদ। এসব লাশ পরিবহনের ভাড়া ও দাফন কাফনের জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ তহবিল থেকে ৩৫ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেয়া হয়েছে।
এদিকে, রোববার রাতে কাতার ও সউদী আরব থেকে বিশেষ ফ্লাইটে ৬৭১ জন আটকে পড়া বাংলাদেশি দেশে ফিরেছেন। কোভিড নেগেটিভ সনদ না থাকায় তাদের মধ্যে ৯০ জনকে আশকোনা হজ ক্যাম্পে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। রোববার রাত সাড়ে নয়টায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বিশেষ ফ্লাইটে সউদী আরব থেকে ৩৮৭ জন বাংলাদেশি ফিরেছেন। ৩৮৫ জনকে হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। কাতার এয়ারওয়েজের আরেকটি বিশেষ ফ্লাইটে ২৮৬ জন চাকরি হারিয়ে দেশে ফিরেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন