বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পর্যটকদের জন্য খুলছে দুবাইয়ের দরজা

প্রতিদিন প্রায় ১০ লাখ মানুষের করোনা পরীক্ষা করবে বেইজিং : করোনাভাইরাস নিয়ন্ত্রণে, ব্রিটিশ প্রধানমন্ত্রীর ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২০, ১২:০২ এএম

বিদেশী পর্যটকদেরকে জুলাইয়ের ৭ তারিখ থেকে এবং আবাসিক ভিসা প্রাপ্ত বিদেশীরা ২২ শে জুন থেকে দুবাইয়ে প্রবেশ করতে পাবেন। রোববার দুবাইয়ের মিডিয়া অফিস এই তথ্য জানিয়েছে। পাশাপাশি, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে জানিয়ে ব্রিটেনে লকডাউন শিথিলের প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। এদিকে, নতুন করে সংক্রমণ শুরু হওয়ায় তা ছড়িয়ে পড়া রোধে প্রতিদিন ১০ লাখ মানুষের করোনা পরীক্ষা করা হচ্ছে বেইজিংয়ে।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে তিন মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর দুবাইয়ে পর্যটন শুরু করার সিদ্ধান্ত দেয়া হলো। উপসাগরীয় দেশটিতে ভ্রমণকারীদের প্রবেশের জন্য সরকার একটি প্রটোকল তালিকাও দিয়েছে। সেখানে বলা হয়, ‘পর্যটকদের অবশ্যই দুবাই এবং গন্তব্য দেশগুলোর নেয়া প্রতিরোধমূলক পদক্ষেপ এবং নিরাপত্তা বিষয়ক কার্যপ্রণালী মেনে চলতে হবে।’ এতে আরো বলা হয়, পর্যটকদের দুবাই বিমানবন্দরে কোভিড-১৯ ভাইরাসের সম্প্রতি করা নেগেটিভ সার্টিফিকেট দেখাতে বা পরীক্ষা করাতে হবে। সেখানে পরীক্ষায় করোনা পজিটিভ হলে ১৪ দিন আইসোলেশনে থাকতে হবে। প্রতিবেদনে বলা হয়, করোনাভাইরাস পরীক্ষা বাধ্যতামূলক এবং তা দুবাই সফরের ৯৬ ঘণ্টা আগে করাতে হবে।

প্রতিবেদনে আরো বলা হয়, পর্যটকদের আন্তর্জাতিক স্বাস্থ্য বীমা থাকতে হবে এবং একটি বিশেষ ‘স্বাস্থ্য ঘোষণা ফর্ম’ পূরণ করতে হবে। দুবাই আরো জানায়, এখানের নাগরিক ও বাসিন্দাদের মঙ্গলবার থেকে বিদেশ সফরের অনুমতি দেয়া হবে।

স্থানীয় সংবাদমাধ্যম খালিজ টাইমস জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম এবং ক্রাউন প্রিন্স শেখ হামদান বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের নির্দেশনা অনুযায়ী এই সিদ্ধান্তগুলো ঘোষণা করেছে দুবাই কর্তৃপক্ষ।

চলতি সপ্তাহে করোনা মহামারি ঠেকাতে জারি করা কয়েকটি বিধিনিষেধ শিথিল করছে যুক্তরাজ্য। এ বিষয়ে শনিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ঘোষণা করেছেন, করোনাভাইরাস যুক্তরাজ্যে ‘আরও বেশি নিয়ন্ত্রণে’ রয়েছে। আজ লকডাউন তোলার ব্যপারে নির্দেশনা জানাবেন প্রধানমন্ত্রী। তিনি একটি নতুন ‘এক মিটার প্লাস’ সামাজিক দূরত্বের নিয়ম ঘোষণা করতে পারেন। আগামী ৪ জুলাই থেকে হোটেল ব্যবসা এবং সেলুনগুলো আবারও খুলতে দেয়া হবে বলে আশা করা হচ্ছে।

তিনি জানিয়েছেন যে, তিনি সরকারের লকডাউন শিথিলেন পরিকল্পনায় ‘আঠার মতো লেগে আছেন’। এর অর্থ জুলাইয়ের প্রথম দিকে হোটেল এবং হলিডে পার্কগুলো খোলার জন্য গ্রিন লাইট পাবে। জনসন বলেন. ‘এই রোগটির উপর আমাদের নিয়ন্ত্রণ বাড়ছে এবং আমি মানুষকে এই গুরুত্বপূর্ণ সত্যটি উপলব্ধি করাতে চাই।’ তিনি বলেন, ‘সংক্রমণ কমে আসছে, আমরা এটিকে নিচে নাময়ে আসছি। সুতরাং, আমরা অবশ্যই যত অগ্রগতি করছি, ততই সবকিছু আরও উন্মুক্ত করা সম্ভব হবে। আমরা কেবল খুচরা নয় ব্যবসা নয়, ৪ জুলাই থেকে হোটেল ব্যবসাও খুলে দেয়া হচ্ছে। আমরা গত ১০ মে’তে গৃহীত পরিকল্পনার প্রতিটি বাস্তবায়নে কাজ করে চলেছি।’

এদিকে, চীনের রাজধানী বেইজিং প্রতিদিন প্রায় ১০ লাখ মানুষের করোনা পরীক্ষা করতে সক্ষম। রোববার দেশটির এক সরকারী কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন। নতুন করে যাতে ভাইরাসটি ছড়িয়ে পড়তে না পারে, সে জন্য শহর জুড়ে পরীক্ষা চালিয়ে যাওয়া হচ্ছে।

এক সপ্তাহ আগে খাদ্য পাইকারি বাজার থেকে নতুন করে সংক্রমণ শুরু হওয়ার পর থেকে বেইজিং তার ২ কোটি বাসিন্দার প্রত্যেকের করোনা পরীক্ষা করতে চাইছে। প্রথমে জিনফাদি মার্কেটে যারা কাজ করে, যারা কেনাকাটা করতে যায় ও যারা কাছাকাছি বাস করে, তাদের উপরেই প্রাথমিকভাবে তাদেরকে পরীক্ষার জন্যই দৃষ্টি নিবদ্ধ করা হয়েছিল। তবে শহরের অন্যান্য অংশের বাসিন্দাদের পাশাপাশি খাবার ও পার্সেল বিতরণ কর্মীদের অন্তর্ভুক্ত করার জন্য এটি বাড়ানো হয়েছে। সূত্র : ডন, রয়টার্স, ইভিনিং স্টানার্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন