শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মালিকপক্ষ শ্রমিকদের সাথে অমানবিক আচরণ করছে

আল্লামা নূর হোসাইন কাসেমী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২০, ১২:০০ এএম

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ’র মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী বলেছেন, করোনা পরিস্থিতিতে লাখ লাখ শ্রমিক বেতন না পেয়ে চাকরি হারিয়ে অত্যন্ত মানবেতর সঙ্কটে আছেন। শ্রমিকদের অধিকার নিয়ে মালিকপক্ষ যেমন অমানবিক ও প্রতারণামূলক আচরণ করছে। এতে গভীর মানবিক সঙ্কট দেখা দিতে পারে।

গতকাল এক বিবৃতিতে তিনি আরো বলেছেন, করোনা পরিস্থিতিতে পোশাক কারখানার শ্রমিকদের তিন মাসের বেতনের জন্য পাঁচ হাজার কোটি টাকা প্রণোদনা দেয়া সত্তে¡ও মালিকপক্ষ শ্রমিকদেরকে বঞ্চিত রেখে নিজেরাই এর সুফল ভোগ করছে। নানা অজুহাত হাজির করে গণহারে শ্রমিক ছাঁটাই করেছে। অনেক শ্রমিক গত দুই তিন মাস যাবত বেতন পাচ্ছে না। কারখানা চালু বা বেতন পাওয়ার আশায় এসব শ্রমিক কয়েক মাস ধরে ধার দেনা ও খেয়ে না খেয়ে বহু কষ্টে দিন গুজরান করছে। বিজিএমইএ সভাপতি তার সংগঠনের অধিনস্থ গার্মেন্টসমূহ থেকে গত মাসে ২৫ হাজার কর্মী চাকরি হারানোর কথা স্বীকার করেছেন এবং আগামী ছয় মাসে এই সংখ্যা ৫ লাখে গিয়ে দাঁড়াতে পারে বলেছেন।
আল্লামা কাসেমী বলেন, দেশে বিপুল শ্রমজীবী মানুষ ও ঘন বেকারত্বের সুযোগ নিয়ে গার্মেন্টস ও শিল্পকারখানার মালিকরা নিজেদের সুবিধামতো কারখানা বন্ধ ও চালু করেন, কম বেতন দিতে লে অফ করেন এবং যখন তখন শ্রমিক ছাঁটাই ও নিয়োগ দেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন