ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার ব্রাজিলের প্রেসিডেন্টকে মাস্ক পরতে আদালতের নির্দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২০, ১:১৭ পিএম

ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলাসোনারোকে খুব কম সময়ই মাস্ক পরতে দেখা যায়। মহামারি করোনাভাইরাসে ব্রাজিল চরম বিপর্যস্ত হলেও একে তিনি ‘সাধারণ ফ্লু’ বলে থাকেন। দলীয় সমর্থকদের ইভেন্টেও তিনি মাস্ক পরেন না। স্বাস্থ্যবিধি মেনে না চলায় কঠোর সমালোচনার শিকার হলেও তাতে কান দেননি। অবশেষে তাকে মাস্ক পরার আদেশ জারি করলেন ব্রাজিলিয়ান ফেডারেল বিচারক।

চলাফেরা করার সময় প্রেসিডেন্ট জেইর বোলাসোনারোকেও মাস্ক পরার নির্দেশ দিয়ে দেশটির আদালত বলেছে, নাহলে অন্য সবার মতো প্রেসিডেন্টকেও জরিমানার মুখে পড়তে হবে বলে সতর্ক করেছেন।

ব্রাজিলে ভয়াবহ সংক্রমণের মধ্যেই বোলসোনারোকে প্রায়ই বাইরে সভা-সমাবেশ বা ঘোরাঘুরি করতে দেখা গেছে। এর মধ্যে বেশিরভাগ সময় তাকে মাস্কবিহীন বা পরলেও সেটি ঠিকভাবে না থাকতে দেখা দেছে। এ নিয়ে দেশটির ভেতরে-বাইরে ব্যাপক সমালোচনার মুখে রয়েছেন বোলসোনারো।
গত সোমবার দেশটির এক ফেডারেল বিচারক রুল জারি করেছেন, প্রেসিডেন্ট বোলসোনারো যদি এখন থেকে মাস্ক ছাড়া বের হন তবে তাকেও অন্যদের মতো দুই হাজার ব্রাজিলিয়ান রিয়াল জরিমানা গুনতে হবে। গত এপ্রিল থেকেই ব্রাসিলিয়ায় মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।
রেনাতো কোয়েলহো বোরেলি নামের ওই বিচারক বলেন, প্রেসিডেন্টকে অবশ্যই করোনার সংক্রমণ প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে- সেটি নিজের স্বাস্থ্য সুরক্ষার জন্য হোক বা আশপাশের লোকদের।

তিনি বলেন, সাংবিধানিকভাবে প্রেসিডেন্ট যেমন দেশের আইন মানতে বাধ্য, তেমনি জনকল্যাণের প্রচার করতেও বাধ্য। কেউই আইনের ঊর্ধ্বে নয়, এমনকি নির্বাহীদের প্রধানও নয়।

ব্রাজিলে এ পর্যন্ত ১১ লাখ ৫১ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৫০ হাজারেরও বেশি। দেশটিতে করোনা সংক্রমণ বাড়লেও শুরু থেকেই লকডাউনের মতো কড়া পদক্ষেপের বিরোধিতা করেছেন প্রেসিডেন্ট বোলসোনারো। তার দাবি, লকডাউন দিলে যে আর্থিক ক্ষতি হবে, তা স্বাস্থ্যগত ক্ষতির চেয়েও ভয়াবহ। সূত্র: দ্য গার্ডিয়ান

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন