ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘পাকিস্তানে হামলার জন্য জঙ্গি গোষ্ঠিকে সহায়তা দেয় ভারত’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২০, ৪:০১ পিএম

পাকিস্তানে নাশকতা চালানোর জন্য জঙ্গি সংগঠনগুলোকে আর্থিক সহায়তা দেয় ভারত। বুধবার এক বিবৃতিতে এই অভিযোগ করেন পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আয়েশা ফারুকী। কূটনৈতিক সম্পর্ক অবনতি করতেই ভারত পাকিস্তানের অভ্যন্তরে সন্ত্রাসবাদকে উস্কে দিচ্ছে বলে জানান তিনি। মঙ্গলবার পরমাণবিক শক্তিধর দুই প্রতিবেশী দেশ একে অপরের দূতাবাসের অর্ধেক কর্মীকে পাল্টাপাল্টি বহিষ্কারের পরে চলমান উত্তেজনার মধ্যেই পাকিস্তানের পক্ষ থেকে এই অভিযোগ করা হলো। আয়েশা ফারুকী বলেন, ‘সন্ত্রাসবাদী দলগুলিকে প্রশিক্ষণ, আর্থিক ও অন্যান্য সহায়তা দিয়ে ভারত পাকিস্তানের অভ্যন্তরে সন্ত্রাসবাদকে উস্কে দিয়েছে।’

এর আগে নিষিদ্ধ জঙ্গি গোষ্ঠীগুলির জন্য অর্থায়নের অভিযোগে জাতিসংঘে এক ভারতীয় নাগরিককে কালো তালিকাভুক্ত করার জন্য আবেদন জানিয়েছিল পাকিস্তান। তবে ভারতের তৎপরতায় পাকিস্তানের সেই প্রচেষ্টা ব্যর্থ হয়ে যায়। তবে পাকিস্তানের এ বিবৃতির পর ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্রকে মন্তব্য করার জন্য অনুরোধ জানালেও তিনি কোনো মন্তব্য করেননি। তবে ভারত সবসময়ই পাকিস্তানের এসব অভিযোগ উড়িয়ে দিয়ে এসেছে।

এ বিষয়ে মুম্বাই-ভিত্তিক থিংক ট্যাঙ্ক গেটওয়ে হাউসের সহযোগী এবং প্রবীণ ভারতীয় কূটনীতিক রাজীব ভাটিয়া বলেছেন, পরিকল্পিতভাবে দূতাবাসের কর্মীদের ‘ডিপ কাট’ তাৎপর্যপূর্ণ। এটি দ্বিপক্ষীয় সম্পর্কের হতাশাজনক অবস্থার ইঙ্গিত দেয় বলে জানান তিনি।

ভারত পাকিস্তানের কূটনীতিকদের বিরুদ্ধে গোয়েন্দাবৃত্তি ও সন্ত্রাসীদের যোগাযোগের অভিযোগে পাকিস্তান হাই কমিশনের অর্ধেক কর্মীকে বহিষ্কারের পদক্ষেপ নিতে যাচ্ছে। একই সঙ্গে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইসলামাবাদে ভারতীয় দূতাবাস থেকে সমসংখ্যক কর্মীকে প্রত্যাহার করা হবে।

প্রসঙ্গত, তিন সপ্তাহ আগে দুই পাকিস্তানি দূতাবাস কর্মীকে বহিষ্কারের পর থেকেই পারমাণবিক শক্তিধর দুই প্রতিবেশী রাষ্ট্রের সম্পর্কে উত্তেজনা বিরাজ করছে। পাকিস্তান দূতাবাসের দুই কর্মীকে গোয়েন্দাবৃত্তির অভিযোগে ইসলামাবাদে ফেরত পাঠিয়েছিল ভারত। অন্যদিকে কয়েকদিন আগে ইসলামাবাদের ভারতীয় দূতাবাসের দুই কর্মী ‘নিখোঁজ’ হওয়ার পর তাদের মুক্তি দেয় পাকিস্তানের পুলিশ। পাকিস্তানি কর্তৃপক্ষের দাবি ওই দুই কর্মী সড়ক দুর্ঘটনার পর পালানোর চেষ্টা করলে স্থানীয়রা তাদের আটক করে পুলিশে হস্তান্তর করে। তাদের বিরুদ্ধে ইসলামাবাদ সচিবালয় থানায় দায়ের করা মামলায় এক জনের কাছে জাল নোট পাওয়ার অভিযোগও আনা হয়।

সে সময় এক বিবৃতিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পাকিস্তানি কর্মীরা গোয়েন্দা কর্মকাণ্ড ও সন্ত্রাসীদের যোগাযোগ করেছে। এই সিদ্ধান্তের ফলে এক সপ্তাহের মধ্যে দুই হাই কমিশনকে ৩৫ জন কর্মীকে নিজ দেশে ফিরিয়ে নিতে হবে। এর আগে, ২০১৯ সালের আগস্ট থেকে কাশ্মীরের স্বায়ত্তশাসন প্রত্যাহার করার পর পাকিস্তান ভারতের সাথে প্রায় সমস্ত বাণিজ্য ও পরিবহন সম্পর্ক স্থগিত করে। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
sadhon ২৫ জুন, ২০২০, ৪:১০ পিএম says : 0
Pakistan is the biggest Industry of militant.
Total Reply(1)
habib ২৫ জুন, ২০২০, ৫:৪৪ পিএম says : 0
and Indian given well training and supply arms and money to that militant groups
Biplob Paul ২৬ জুন, ২০২০, ১০:৪৫ এএম says : 0
Indian's are by born criminal.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন